প্রকাশিত : ১৫ মে, ২০১৯ ১৩:১৭

আক্কেলপুরে বন্ধ হচ্ছেনা পুলিশের গ্রেফতার বাণিজ্য

ওসি কিরণ ও এএসআই রবীন্দ্রনাথের খুটির জোর কোথায়?
বিশেষ প্রতিনিধি
আক্কেলপুরে বন্ধ হচ্ছেনা পুলিশের গ্রেফতার বাণিজ্য

মাদক নির্মুল অভিযানের নামে আক্কেলপুর থানার অফিসার ইনচার্জ কিরণ কুমার রায় ও এএসআই রবীন্দ্রনাথের গ্রেফতার বাণিজ্য যেন থামছেই না।

উল্লেখ্য, গত ১১ মে বিভিন্ন অনলাইন, প্রিন্ট মিডিয়া ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার খবর প্রচারের পরও কোন টনক নড়েনি কর্তৃপক্ষের। উল্টো সাংবাদিকদের এবং তাদের আত্বীদের বিভিন্নভাবে হুমকি দিয়ে যাচ্ছে বিভিন্ন মিথ্যা মামলায় জড়ানোর। এদিকে তারা আরো মরিয়া হয়ে উঠে ক্ষিপ্ত হয়ে প্রতিদিন ৪/৫ জন মাদক ব্যবসায়ীর সাথে ধরে নিয়ে আসছে নিরীহ মানুষকে। থানায় নিয়ে আটক রেখে তাদের নির্দিষ্ট মাদক ব্যবসায়ীদের দ্বারা শিখিয়ে দিয়ে নাম বলাচ্ছে নিরীহ মানুষদের। যারা মাদক ব্যবসা দুরের কথা কোন ধরনের মাদক সেবনও করেনি কোনদিন। তাদেরকে থানা হাজতে আটক রেখে প্রতিদিন বিপুল পরিমান অংকের টাকা নিয়ে গভীর রাতে ছেড়ে দিচ্ছে। সাংবাদিক ও সাধারণ সব মানুষের প্রশ্ন ওসি কিরণ ও এএসআই রবীন্দ্রনাথ অদৃশ্য কোন খুটির জোরে বহাল তবিয়তে রয়েছেন?

এসব অভিযোগ করেও তাদের বিরুদ্ধে কর্তৃপক্ষ এখনও কোন ব্যবস্থা না নেওয়ায় ক্ষুব্ধ আক্কেলপুর উপজেলার রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও হয়রানীর শিকার নিরীহ মানুষরা।

এসব অভিযোগ জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সম্মানিত সদস্যরা তুলে ধরলেও এখনও কোন পদক্ষেপ নেয়নি পুলিশ কর্তৃপক্ষ। উল্টো জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় জয়পুরহাটের অতিরিক্ত পুলিশ সুপার উজ্জল কুমার রায় বলেন, আটককৃত মাদক ব্যবসায়ীরা যে কারো নাম বলুক না কেন তাদেরকে আইনের আওতায় আনা হবে। একই সাথে জেলা আইনশৃঙ্খলা কমিটির অন্যতম সদস্য জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, সাবেক জেলা পরিষদের প্রশাসক, জেলা প্রেসক্লাবের সভাপতি ও জয়পুরহাট সদর উপজেলা চেয়ারম্যান এস.এম সোলায়মান আলী উত্তরের জবাবে এডিশনাল এসপিকে বলেন, এটা আপনি ঠিক বললেন না। দেশে এখনও আইন আছে। তাছাড়া এডিশনাল এসপি তার বক্তব্যে সাংবাদিকদের মৃদু হুমকি দেন।

এসব নিউজ বিভিন্ন গনমাধ্যমে আসার পরেও পুলিশ জামালগঞ্জ বাজারের এক বিশিষ্ট ব্যবসায়ী তার ব্যবহৃত মোটরসাইকেল তার নিজ লিচু বাগানের সামনে রেখে ভুলে চাবি সহ ছেড়ে বাগান দেখতে যান। পুলিশ এসে মোটর সাইকেলটি আটক করে থানায় নিয়ে গিয়ে লোক মারফত বলে উক্ত ব্যবসায়ীর মোটরসাইকেল থেকে মাদক পাওয়া গিয়েছে।  

মঙ্গলবার গাছের লিচু পারাকে কেন্দ্র করে চেঁচুরিয়া গ্রামে সাবেক পুলিশ ইন্সপেক্টর বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলীর বাড়িতে গিয়ে সাদা পোশাকে আক্কেলপুর থানার এএসআই জাহাঙ্গীর বীর মুক্তিযোদ্ধার ছেলে শহিদুলকে এবং শহিদুলের স্ত্রীকে অকথ্য ভাষায় গালিগালাজ করে আসে। যা সম্মানের ব্যাপক হানি হয়েছে বলে মুক্তিযোদ্ধা ছেলে শহিদুল সাংবাদিকদের মুঠো ফোনে জানান। তিনি বলেন, এ ব্যাপারে পুলিশ সুপারকে লিখিত অভিযোগ করব।

উল্লেখ্য, গত ৯ মে বিশিষ্ট ব্যবসায়ী তসলিম উদ্দীন দেওয়ান জয়পুরহাটে এসেছিলেন জমাজমি মামলা সংক্রান্ত কাজে আদালতে । এরপর বেলা ১২টা থেকে জয়পুরহাটে ১০/১৫ জন সাংবাদিকদের সাথে তিনি ছিলেন বিকেল ৪টা পর্যন্ত। এরপর তিনি তার আক্কেলপুরের তিলকপুরের নিজ বাড়িতে যাচ্ছিলেন একটি সিএনজিতে। হঠাৎ আক্কেলপুর থানার এএসআই রবীন্দ্রনাথ ও তার সঙ্গীয় ফোর্স জাফরপুর এলাকায় সিএনজিটি আটকিয়ে তল্লাশী করে নেশা জাতীয় প্যাথডিন ইনজেকশন পান এক মাদক ব্যবসায়ীর কাছ থেকে। এসময় ব্যবসায়ী তসলিম সিএনজির ড্রাইভাইরের কাছের সিটে বসে যাচ্ছিল। এএসআই রবীন্দ্রনাথ ব্যবসায়ী তসলিম দেওয়ানকে একটি সাদা কাগজে সহি দিতে বলে। ব্যবসায়ী তসলিম সহি দিতে অস্বীকার করায় তাকে হ্যানকাপ পরে থানায় নিয়ে এসে জেল হাজতে আটকে রাখে এবং তার কাছে ১ লাখ টাকা চাঁদা দাবি করে।

ঘটনাটি জানতে পেরে জয়পুরহাট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিকের আত্বীয় হওয়ায় ছুটে যান জয়পুরহাটের ১০/১২ জন সাংবাদিক সহ আক্কেলপুর উপজেলা প্রেসক্লাবের সকল সাংবাদিকরা থানায় যান। থানায় গিয়ে ঘটনার কথা জানতে চাইলে ওসি ও এএসআই রবীন্দ্রনাথ সাংবাদিকদের সাথে খারাপ আচরণ করেন। তখন সাংবাদিকরা জয়পুরহাটের পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার, সার্কের এএসপিকে ঘটনাটি খুলে বললে ওসি ৩ ঘন্টা ধরে কাল ক্ষেপন করে ছেড়ে দেন। ছাড়া পাওয়ার পর ব্যবসায়ী তসলিম আক্কেলপুর উপজেলা প্রেসক্লাবে তাৎক্ষনিক ভাবে সংবাদ সম্মেলন করেন।

এসময় ব্যবসায়ী তসলিম ঘটনার বর্ণনা দিয়ে বলেন, আমার মত নিরীহ লোককে যদি মাদক মামলায় ফাঁসায় তাহলে বোঝেন থানা পুলিশ কি কাজ করে??

এছাড়া তিলকপুরের বিশিষ্ট ব্যবসায়ী বাবলু হাজী জানান, ওসি মোটা অংকের টাকা দাবি করে আমি না দেওয়ায় আমার ছেলে বিমানকে মাদক মামলায় ফাঁসিয়েছে।

এদিকে হরিসারা গ্রামের ভ্যানচালকে মাদক মামলায় ফাঁসিয়ে দেওয়ার ভয় দেখিয়ে তার কাছ থেকে ২ হাজার টাকা নিয়েছে এএসআই রবীন্দ্রনাথ।

জয়পুরহাট জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাহিদ জানান, আমি আক্কেলপুর বাজারে স্টেশন রোডে গার্মেন্টস এর দোকান করি। হঠাৎ করে দোকানে ওসি কিরণ কুমার রায় পুলিশকে পাঠিয়ে দিয়ে আমার ল্যাপটপ ও মোবাইল ফোন নিয়ে যায়। আমি ঘটনাটি ওসির কাছে জানতে চাইলে তিনি বলেন, এটা অন্য ব্যাপার !! বলেই ফোন কেটে দেয়। পরে আমি অনেক হয়রানির পর ২০ হাজার টাকা দিয়ে ল্যাপটপ ও মোবাইল ফোন ছেড়ে আনি। টাকা নেওয়ার ব্যাপারে আমার স্বাক্ষী আছে।

জয়পুরহাট সদর উপজেলার ছোট মাঝিপাড়ার সবুজ জানান, আমি মিলাদ খাওয়ার জন্য আক্কেলপুর যাচ্ছিলাম এমন সময় আক্কেলপুর মহিলা কলেজ গেট এলাকায় এএসআই রবীন্দ্রনাথ আমার মোটর সাইকেল গতিরোধ করে বলে তোকে সার্চ করতে হবে। তখন আমরা মোটরসাইকেল থেকে নেমে নিয়ে আমার পকেটে একটি গাজা ভর্তি সিগারেট ঢুকিয়ে দিয়ে বলে তুই মাদক ব্যবসায়ী। তোর পকেটে গাজা ভর্তি সিগারেট পাওয়া গেছে। তখন আমাকে মোটর সাইকেলসহ থানায় নিয়ে গিয়ে হাজতে আটকিয়ে রাখে। পরে আমি ১০ হাজার দিয়ে গভীর রাতে ছাড়া পাই। টাকা নেওয়ার ব্যাপারে আমার স্বাক্ষী আছে।

জামালগঞ্জ বাজারের এক অসহায় মেয়ে আত্বহত্যা করায় তাদের কাছ থেকেও ১০ হাজার টাকা নিয়েছে ওসি কিরণ। এ বিষয়ে জয়পুরহাট সদর সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার আব্দুস সালাম ঘটনাটি জানেন।

আক্কেলপুর উপজেলার কৃষ্ণকোলা গ্রামের সাবেক মেম্বার আলী আজগর বাচ্চু বলেন, আমার মিল চাতালে ডাকাতরা এসে আমার শ্রমিকদের মারপিট করে সোনা গহনা, টাকা-পয়সা লুট করে নিয়ে যায়। এ ব্যাপারে আক্কেলপুর থানায় অভিযোগ দিলেও  

এছাড়া এএসআই রবীন্দ্রনাথ আব্দুল্লাহপুর গ্রামের মিজানুরের কাছ থেকে পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট দেওয়ার নাম করে ৪ হাজার টাকা নিয়েছে বলে মুঠোফোন সাংবাদিকদের জানান মিজান। এরপরও তার রিপোর্ট দেয়নি।  

আক্কেলপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোকছেদ আলী মাস্টার জানান, ওসি কিরণ ওসি হিসেবে যোগদান করেছেন। যোগদানের কিছুদিন পর থেকে ওসি কিরণ নৌকার বিপক্ষে কাজ করে এবং যারা বঙ্গবন্ধুর সৈনিক তাদেরকে বিভিন্নভাবে হয়রানি করে। তার খুটির জোর কোথায় আমাদের জানা নেই।  

আক্কেলপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী অবসর জানান, ওসি কিরণ ও এএসআই রবীন্দ্রনাথ এর বিরুদ্ধে আমার কাছে শত শত অভিযোগ এসেছে। পুরো আক্কেলপুর উপজেলাবাসী জানে তাদের মাদক বাণিজ্যের কথা। আমি তাদের ব্যাপারে উর্ধ্বতন অনেকবার অবহিত করেছি।

ওসির ভয়ে নাম প্রকাশে অনিচ্ছুক প্রায় শতাধিক নিরীহ মানুষ জানান, ওসি কিরণ ও এএসআই রবীন্দ্রনাথ সাধারণ মানুষকে অন্যায়ভাবে ধরে এনে থানায় আটকিয়ে রেখে লাখ লাখ টাকা মাদক বাণিজ্য করেছে। পুলিশের উর্ধ্বতন কোন তদন্ত কমিটি গঠন করে আক্কেলপুর উপজেলায় বাজার, পাড়া মহল্লায় এসব নিরীহ মানুষদের জিজ্ঞাসা করলে সব বেরিয়ে আসবে ওসি কিরণ ও এএসআই রবীন্দ্রনাথের মাদকের নামে গ্রেফতার বাণিজ্যের কথা। এছাড়া ওসি কিরণ ও এএসআই রবীন্দ্রনাথের কাছ থেকে কেউই নিরাপদ নয়।

এ ব্যাপারে জয়পুরহাট পুলিশ সুপার রশীদুল হাসানকে বারবার বলেও কোন লাভ হয়নি বলে জানান আওয়ামীলী নেতা, সাংবাদিক ও সাধারণ জনগনরা।

আক্কেলপুর উপজেলার রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংস্কৃতিক, সামাজিক নেতৃবৃন্দ সাংবাদিক ও সাধারণ জনগন দ্রুত এসব তদন্ত করে ব্যবস্থা নিতে মাননীয় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জোর দাবী জানান।

এদিকে জয়পুরহাট রাজশাহী রেঞ্জের ডিআইজির সাথে আক্কেলপুর উপজেলার আওয়ামীলীগের নেতৃবৃন্দ দেখা করে তাদের বিভিন্ন অভিযোগের কথা বলে এসেছেন।

এছাড়া আক্কেলপুরের বিভিন্ন গনমাধ্যম কর্মীরা ডিআইজিকে মুঠোফোনে ওসি কিরণ ও এএসআই রবীন্দ্রনাথের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ জানান।

 

উপরে