প্রকাশিত : ১ জুন, ২০১৯ ১৫:০৮
ধানের দামের প্রভাব

ঈদ আনন্দ নেই বরেন্দ্র অঞ্চলের কৃষকদের ঘরে

ডিএম রাশেদ, পোরশা (নওগাঁ)
ঈদ আনন্দ নেই বরেন্দ্র অঞ্চলের কৃষকদের ঘরে

ধানের দামে বিরূপ প্রভাব পড়ায় ঈদ আনন্দ নেই বরেন্দ্র অঞ্চলের কৃষকদের ঘরে। চলতি বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। কিন্তু ধানের নায্য দাম পায়নি কৃষক। উৎপাদন খরচ উঠছে না তাদের। আমনেও একই অবস্থা। আমনের মৌসুমে কৃষকরা ধান ফেলে বিক্রি করেছিলেন। অভাব দেখা দিয়েছে কৃষকদের ঘরে। অনক কৃষক ঋণ পরিশোধ করতে গরু-ছাগল বিক্রি করছেন। এরই মধ্যে দুয়ারে কড়া নাড়ছে ঈদ। ঈদ চলে আসলেও নওগাঁর বরেন্দ্র অঞ্চলের কৃষক পরিবারে নেই ঈদ উৎসবের আমেজ। চরম অর্থকষ্টে দিন কাটছে তাদের। ধানের দামের প্রভাব পড়েছে বরেন্দ্র অঞ্চলের ঈদ বাজারে। ঈদের আর কয়েকদিন বাকি থাকলেও জমেনি কেনাকাটা।

কৃষকরা জানিয়েছেন, এবারে আমন এবং রোবো ধানের দাম অনেক কম পাওয়ায় অর্থাভাবে বেশিরভাগ পরিবারেই এখনও নতুন জামাকাপড় কেনা হয়নি। কেউ কেউ বিভিন্ন দোকানের ঋণ পরিশোধ করতে কম দামে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন। টাকা না থাকায় এ অঞ্চলের কৃষক পরিবারের বেশিরভাগই এবার বঞ্চিত হবেন ঈদ আনন্দ থেকে।

বরেন্দ্র অঞ্চল নওগাঁর পোরশা উপজেলার সহড়ন্দ গ্রামের কৃষক ফরহাদ হোসেন জানান, এবারে বোরো ধান চাষ করে বিঘাপ্রতি প্রায় ৩হাজার টাকা করে লোকশান গুনতে হয়েছে। যেন আমরা ধান চাষ করে বিপাকে পড়েছি। আমরা ধান চাষ করে সর্বস্বান্ত হচ্ছি। মাত্র কয়েকদিন পরেই ঈদ। ঈদের আগে ধান ঘরে আসায় খুশি হয়েছিলাম। কিন্তু সেই ধান বিক্রি করতে গিয়ে এখন মনে হচ্ছে ধান আমার গলার কাটা হয়ে গেছে।’

উপজেলা সদরের সুমাইয়া গার্মেন্টেসের মালিক জানান, অনান্য বছর এ সময় দোকানে ক্রেতাদের উপচে পড়া ভীড় থাকতো। কিন্তু এ বছর তার অর্ধেকও নেই। উপজেলার প্রাণকেন্দ্র সারাইগাছী বাজারের বিসমিল্লাহ মার্কেটের গার্মেন্টস ব্যবসায়ী নুর আলম জানান, কয়েক বছরের মধ্যে এবছর বেচা-কেনা খুবই খারাপ। একই অবস্থা কসমেটিক্স, জুতা-সেন্ডেলসহ অনান্য বিপণী বিতানগুলোতে।

ব্যবসায়ীরা বলছেন, অনান্য বছরের তুলনায় এবছর বিক্রি হচ্ছে অনেক কম। এজন্য তারা বাজারে ধানের দাম কমকে দায়ী করছেন। ঈদের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও আশানরূপ ক্রেতা নেই মার্কেটে। ধানের দাম কম থাকায় কেনাকাটায় তেমন আগ্রহ নেই কৃষকদের মধ্যে। যার কারণে বাজারে ক্রেতা কম। ধানের নায্যমূল্য পেলে এ সংকট তৈরী হতো না বলে মনে করছেন ব্যবসায়ীরা।

উপরে