প্রকাশিত : ১ জুন, ২০১৯ ১৫:৩১
ধানের দর পতনের প্রভাব

সৈয়দপুরে কৃষকের ঘরে ঈদ আনন্দ নেই

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
সৈয়দপুরে কৃষকের ঘরে ঈদ আনন্দ নেই

দরজায় কড়া নাড়ছে ঈদ। আর ক’দিন পড়ে মুসলমানদের পবিত্র ঈদুল ফিতর। অথচ নীলফামারীর সৈয়দপুরে কৃষকদের ঘরে ঈদ আনন্দ নেই। কারণ ধানের দাম নেই। আর ধানের দাম না থাকায় কৃষকরা তাদের পরিবারের সদস্যদের জন্য ঈদের কেনাকাটাও করতে পারছে না। তাই এবারে কৃষকের ঈদের আনন্দ ফিকে হয়ে গেছে। কৃষক পরিবারগুলোর ঈদ কেনাকাটায় ভাটা পড়েছে। এতে করে ধানের দর পতনের প্রভাব পড়েছে ঈদের বাজারেও।

এখন সৈয়দপুরসহ এ অঞ্চলে চলছে চলতি ইরি- বোরো ধান কাটা-মাড়াইয়ের ভর মৌসুম। কৃষকরা অনেক ঝুট ঝামেলার পর তাদের উৎপাদিত ধান ঘরে তুলেছেন ঠিকেই। কিন্তু বর্তমানে হাট-বাজারে  নতুন ইরি-বোরো ধানের দাম নেই একেবারে। সারা দেশে অনেক আগেই ধান কেনা শুরু হয়। অথচ নীলফামারীর সৈয়দপুরে গত পাঁচ-ছয় দিন আগে সরকারিভাবে ধান কেনা শুরু হয়েছে। কিন্তু তারপরও কৃষকদের কাছে সরাসরি ধান কেনা হচ্ছে না। কৃষকদের কাছ থেকে কম দামে ধান কিনে মজুত করছেন মজুদদার ও মিল মালিকরা। বর্তমানে গ্রামাঞ্চলের হাট-বাজারে প্রতি মণ মোটা চালের ধান ৪০০ টাকা এবং সরু ধান ৫২০ টাকা মণ বিক্রি হচ্ছে। তাই কৃষকরা ধান বিক্রি করে ঈদের কেনাকাটা করতে পারছেন না। কারণ এখন বাজারে ধানের যে দাম তা তাদের  ধানের উৎপাদন খরচের চেয়েও কম। এই দামে ধান বিক্রি করলে তাদের চরম লোকসান গুনতে হবে।
এদিকে, ঈদ অত্যাসন্ন। ঈদে পরিবারের সদস্যদের জন্য নতুন জামা কাপড় তো দিতে হবে। কিনতে হবে সেমাই, চিনি, দুধ ও মাংস। আরো রয়েছে সংসারের অন্যান্য খরচপাতি। তাঁরপরও অনেক কৃষক পরিবারের ব্যয়ভার মেটানো তাগিদ থেকে কম দামে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

উপজেলার কাশিরাম বেলপুকুর ইউপির ব্রক্ষত্তর গ্রামের হালিমদার রহমান জানান,এবারে ইরি- বোরো ধানের বাম্পার ফলন  হয়েছে। আর তা দেখে মহাখুশি কৃষক পরিবারগুলো। তাদের মনে আশা ছিল এবার ধান কাটামাড়াই শেষে তা বিক্রি করে ভালো দাম মিলবে।  আর তা দিয়ে ঈদে পরিবার পরিজনদের ঈদের কেনাকাটা সারবেন। ঈদ পালন হবে ভালোভাবেই। কিন্তু ধানের দাম না থাকায় তাদের সে আশায় যেন গুঁড়েবালি। অথচ আর কয়েকদিন পর ঈদ। কিন্তু ধান কৃষকের ঘরে আসার পূর্ব মুর্হূতেই ধানের দাম কমে যাওয়ায় ঈদের কেনাকাটা নিয়ে ভেঙ্গে পড়েছেন তারা।

বাজারে ধানের মূল্য পড়ে যাওয়ায় ঈদের বাজারে কৃষক পরিবারের সদস্যদের আনাগোনা নেই বললেই চলে। ঈদ বাজারে যারা কেনাকাটা করছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক মানুষই হচ্ছে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরিজীবী ও ব্যবসায়ী পরিবারের। শহরের নিউ কথ মার্কেট, সৈয়দপুর প্লাজা, সুপার মার্কেট ও শহীদ ডা. সামসুল হক সড়কে তৈরি পোশাকের দোকানগুলো ঘুরে ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এমন চিত্র মিলেছে।

ঈদ বাজার নিয়ে কথা হয় নিউ কথ মার্কেটের থ্যাংকস ক্লথ স্টোরের মালিক মো. একরামুল হকের সঙ্গে। তিনি জানান, আশি ভাগ ক্রেতা গ্রামে বাস করেন। তারা আর্থিক সংকটে বাজারে আসতে না পারায় বেচাকেনা রমজানের শেষ ভাগেও জমে ওঠেনি। শহীদ ডা. সামসুল হক সড়কের তৈফর পোশাক বিক্রেতা ঢাকা ফ্যাসনের মালিক নাজমুল হোসাইন মিলন জানান, ঈদকে ঘিরে যত টাকায় গার্মেন্টস পোশাক কেনা হয়েছে তার অর্ধেকও বিক্রি হবে কিনা সন্দেহ ।

শহরের অত্যাধুনিক সুপার মার্কেট সৈয়দপুর প্লাজার তৈরি পোশাক ব্যবসায়ী  মো. আইনুল হক জানান, ধানের ভালো ফলনের খবরে আমরা ব্যবসায়ীরা ফুরফুরে মেজাজে ছিলাম। মনে করেছিলাম এবারে ধান কাটা মাড়াই মৌসুমে ঈদ-উল-ফিতর। কেনাবেচায় হবে বাজিমাত। কিন্তু ধানের দাম না থাকায় আশার আলোয় কালো মেঘ জমে হতাশা ভর করেছে।

শহরের সুপার মার্কেটের আমেদ কথ স্টোরের ব্যবসায়ী আবিদ হোসেন ডলার বলেন, বিগত ঈদে ১৫ রমজান থেকে কেনাকাটা তুঙ্গে উঠত, এবার সেই ভাব দেখছি। কেনাকাটা করছেন কেবল শহরের চাকুরিজীবীরা। ধানের দাম না থাকায় গ্রামের মানুষের ভীড় তেমন নেই। ধারণা ছিল এবার ধানের মওসুমে বেচাবিক্রি বেশী হবে, কিন্তু বেচাবিক্রিতে সেই আশা দেখছি না। ধানের দাম নেই বলে কৃষক পরিবারগুলো মার্কেটমুখো হচ্ছেন না। এতে ঈদ বাজারের ব্যবসায় মন্দা চলছে।

আসন্ন ঈদ ও ধানের বাজার নিয়ে কথা হয়  সৈয়দপুরের কৃষক নেতা রুহুল আলম ও আকবর আলীর সঙ্গে। তারা জানান, দেশে কৃষক বাঁচানোর কৃষি নীতি না থাকায় কৃষক পরিবারগুলোর এমন অবস্থার সৃষ্টি হয়েছে। ধান কাটা মাড়াইয়ের  মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে সরকারিভাবে ন্যায্য মূল্যে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনা শুরু হলে ধানের বাজারে এমন ধস নামতো না। সে জন্য কৃষক বাঁচাতে এবং অর্থনীতির চাকা সচল রাখতে কৃষকবান্ধব কৃষিনীতি প্রণয়নসহ যথাযথ ব্যবস্থা নেওয়ার দাবি জানান তারা।

উপরে