প্রকাশিত : ৮ জুন, ২০১৯ ১৩:২১

ঈদ শুধু আনন্দই নই, বয়ে আনে পুরনো বন্ধুত্বের ভ্রাতৃত্ব

হিলি (দিনাজপুর)
ঈদ শুধু আনন্দই নই, বয়ে আনে পুরনো বন্ধুত্বের ভ্রাতৃত্ব

ঈদ শুধু আনন্দই নই,বয়ে আনে পুরনো বন্ধুত্বের ভ্রাতৃত্ব। তাই নিাজপুরের বিরামপরে উদযাপিত হলো ১৯৯৭ ব্যাচের ঈদ পুনর্মিলন।

শুক্রবার ঈদের তৃতীয় দিনে বিরামপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের স্টেডিয়াম মাঠে সকাল ৯ টা সন্ধ্যা ৭ টা পর্য়ন্ত ৯৭ ব্যাচের সকল শিক্ষার্থী ২০১৯ সালে ঈদ পুনর্মিলনের আয়োজন করে। এই ঈদ পুনর্মিলনে প্রায় ১১৬ জন শিক্ষার্থী পরিবারসহ আংশগ্রহন করে।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সেই প্রিয় শিক্ষা গুরু প্রাক্তন সিনিয়র সহকারী শিক্ষক নিরন্জন কুমার রায় স্যার। অনেক শিক্ষা গুরু আর বেচে নেই। কয়েক জন বেচে থাকলেও শারীরিক অসুস্থতার কারনে উপস্থিত হতে পারেনি।

প্রধান অতিথি শ্রদ্ধেয় নিরন্জন স্যার জানায,আজ ৯৭ ব্যাচের ছাত্র-ছাত্রীদের নিমন্ত্রনে এসে নিজেকে বড় ধন্য মনে হচ্ছে। স্মৃতিচরণ করতে তিনি বলেন,অনেকের নাম ভুলে গেছি। তবে তাদের মুখগুলো দেখে সেই দিনগুলোর কথা মনে পড়ে যাচ্ছে। তারা ছিলো শিক্ষকের প্রতি চরম শ্রদ্ধাশীল। শিক্ষার প্রতি যত্নবান। শাসন করলেও মুখবুঝে সহ্য করতো। তাদের প্রতি ছিলো আমাদের অন্তর নিংড়ানো ভালবাসা আর দোয়া। তাই তো আজ তারা বাংলাদেশের সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে উর্ব্ধতন কর্মকর্তা হতে পেরেছে। তাদের এই স্বার্থকতা আজ আমার শিক্ষককতা জীবন ধন্য মনে করছি।

৯৭ ব্যাচের শিক্ষার্থী বর্তমান জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফেরদৌসি বেগম বলেন, প্রায় ২২ বছর পর এই ঈদ পুনর্মিলনে পুরনো বন্ধু-বান্ধবীদের দেখতে পাচ্ছি। শত কর্ম ব্যস্ততার মাঝেও ফেলে আসা বাল্য বন্ধুদের কথা মনে পড়ে যায়। আজ তাদের একত্রে দেখতে পাচ্ছি,নিজেকে বড় ভাল লাগছে।

৯৭ ব্যাচের শিক্ষার্থী বর্তমান এমবিবিএস ডাক্তার সৌরভী জানায়, আজ এই পুনর্মিলনে এসে পুরনো বন্ধু-বান্ধবীদের দেখে সেইদিন গুলোর কথা মনে পড়ে গেল। জীবনের সব কিছু অতিথ হয়ে যায় কিন্তু বাল্যকালের স্মৃতি কখনও অতিথ হয় না। তবে আমার যে সকল বন্ধুরা এই পুনর্মিলনের আয়োজন করেছে তাদের জানায় অসংখ্য ধন্যবাদ।

শিক্ষার্থী স্বপন বর্তমান সরকারী সোনালী ব্যাংকের একজন কর্মকতা তিনি বলেন, ২২ বছর ধরে শত মানুষের ভিরে এই অতি চেনা মুখগুলো খুঁজে বেরায়। আজ সবাইকে এক সাথে পেয়ে কি যে আনন্দ পেয়েছি তা ভাষায় প্রকাশ করতে পারব না। যারা এই উদ্যোগ নিয়েছে তাদের ধন্যবাদ দিয়ে ছোট করতে চাচ্ছি না। আমি চাই এমন আয়োজন যদি প্রতি বছর তারা করতো তাহলে বার বার সেই পুরনো মধুময় দিনগুলো ফিরে পেতাম।

 

উপরে