প্রকাশিত : ৯ জুন, ২০১৯ ১৯:০৬

মেছো বাঘের কান্না!

ষ্টাফ রিপোর্টার
মেছো বাঘের কান্না!

দুচোখ দিয়ে ঝরছে পানি। নাক দিয়ে রক্তের ফোটা। অসহায় চিত্তে দর্শনার্থীদের দিকে তাকিয়ে হাপাচ্ছে মেছো বাঘটি। উৎসুক মানুষকে যেন ডেকে বলছে ও মানুষ আমি তোমাদের কি ক্ষতি করেছি? দর্শনার্থীরা মেছো বাঘটির অবস্থা দেখে উপরোক্ত মন্তব্য করলেন।

মেহেরপুর সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সামনে মেছো বাঘটি দেখতে বিভিন্ন বয়সী মানুষের ভিড় পড়েছে। রোববার (০৯ জুন) সকাল ৮ টার দিকে সদর উপজেলার সুবিদপুর গ্রাম থেকে তাকে আটক করে পিটিয়ে রক্তাক্ত জখম করেছে গ্রামের কয়েকজন। খবর পেয়ে আহত মেছো বাঘটি উদ্ধার করে চিকিৎসা দিচ্ছেন বন বিভাগ ও প্রাণিসম্পদ কার্যালয়ের কর্মকর্তারা।জানা গেছে, সুবিদপুর গ্রামের মাধ্যমিক বিদ্যালয়ের পাশের একটি পুকুর পাড়ে দেখতে পান কয়েকজন। অতি উৎসাহী মানুষগুলো মেছো বাঘটিকে তাড়া দেয়।প্রাণ বাঁচাতে পুকুরে ঝাঁপ দেয় বিলুপ্তপ্রায় এই প্রাণীটি। তারপরও গ্রামের ওই লোকজন ক্ষান্ত হয়নি। পুকুরে ঝাঁপিয়ে পড়ে লাঠি দিয়ে মেছোবাঘটিকে বেধড়ক মারপিট করে রক্তাক্ত জখম করে। মাথায় গুরুতর জখম হয় রক্তক্ষরণ হচ্ছে।

মেহেরপুর সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন নুর আলম বলেন, বিলুপ্তপ্রায় এই প্রাণীটি মানুষের তো কোনো ক্ষতি করে না। তার পরেও মানুষ কেন এদের উপর হামলা করে তা বুঝে আসেনা। প্রাণীটির মাথায় ব্যাপক আঘাতের কারণে রক্তক্ষরণ হচ্ছে। বাঁচা-মরার প্রশ্নের সম্মুখীন এখন।মেহেরপুর বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাফরউল্লাহ বলেন, মেছো বাঘটি সুস্থ হলে বন জঙ্গল থেকে কোথাও অবমুক্ত করা হবে।

উপরে