প্রকাশিত : ১৩ জুন, ২০১৯ ২০:০০

কোন কর্মসূচি ছাড়ায় চলে গেল সৈয়দপুরের শোকাবহ গোলাহাট গণহত্যা দিবস

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি
কোন কর্মসূচি ছাড়ায় চলে গেল সৈয়দপুরের শোকাবহ গোলাহাট গণহত্যা দিবস

আজ ছিল ১৩ জুন নীলফামারীর সৈয়দপুরের শোকাবহ গোলাহাট গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনের কালেরাতে পাক হানাদারবাহিনী ও তাদেও এদেশীয় অবাঙ্গালী দোসররা প্রায় সাড়ে ৩শ’ মাড়োয়ারি ও হিন্দু সংখ্যালঘু সম্প্রদায়ের নারী পুরুষ ও শিশুকে নির্মমভাবে হত্যা  করে। শহরের  বর্বর হত্যাযজ্ঞের স্থানটি সৈয়দপুর শহরের গোলাহাট বধ্যভূমি হিসেবে পরিচিত। প্রতি বছর দিবসটিতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালিত হয়। অথচ এবারে অনেকটা  নীরবে নিভৃতে কোন কর্মসূচি ছাড়ায় চলে গেল সৈয়দপুরের শোকাবহ গোলাহাট গণহত্যা দিবস।

মুক্তিযুদ্ধ চলাকালে সৈয়দপুরের চিত্র ছিল সম্পূর্ণ ভিন্ন। কারণ ১৯৪৭ সালে ভারত পাকিস্তান বিভক্তির পর বিপুল সংখ্যক অবাঙ্গালী(উর্দূভাষী) সৈয়দপুর শহরে আশ্রয় নেয়। স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিকামী বাঙ্গালীদের বিরুদ্ধে অবস্থান নেয় অবাঙ্গালীরা। এরা ছিল হানাদার পাক বাহিনীর বিশ্বস্ত দোসর। এদের প্রত্য সহায়তায় হানাদার বাহিনীর শক্ত ঘাঁটিতে পরিণত হয় সৈয়দপুর।যুদ্ধের দীর্ঘ নয় মাসে অবাঙ্গালীদের হত্যাযজ্ঞের শিকার হয় অগণিত বাঙ্গালী। এদের সঠিক হিসাব না থাকলেও বিভিন্ন সূত্রমতে, এ সংখ্যা দেড় সহস্রাধিক। আর মুক্তিযুদ্ধকালীন সৈয়দপুর শহরে ১৩ জুন সংঘটিত হয় সর্ববৃহৎ ও লোমহর্ষ গণহত্যা। এদিন, শহরের বসবাসরত সংখ্যালঘু হিন্দু ও মাড়োয়ারী সম্প্রদায়ের মানুষকে নিরাপদে ভারতে পৌঁছে দেয়ার কথা বলে  সৈয়দপুর রেলওয়ে স্টেশনে জড়ো করা হয়। এরপর সবাইকে তোলা হয় একটি বিশেষ ট্রেনে। পরে ট্রেনটি শহরের উপকণ্ঠে গোলাহাট এলাকায় নিয়ে গিয়ে থামিয়ে দেয়া হয়। এখানে হানাদার পাক বাহিনীর দোসর অবাঙ্গালীরা একে একে ৩ শ’ ৩৮ জন নারী, পুরুষও শিশুকে জবাই করে নৃশংসভাবে হত্যা করে। সেদিনের ওই বর্বর হত্যাযজ্ঞ থেকে মাত্র ক’ জন পালিয়ে বাঁচলেও সেদিনের স্মৃতি মনে করে আজো আঁতকে ওঠেন। সেই দুঃসহ স্মৃতির বেঁচে আছেন ক’জন। দিনটি এলেই স্বজনহারা অনেকে ডুকরে কেঁদে ওঠেন। কেউবা নিরবে ফেলেন চোখের জল।

এদিকে, প্রতি বছর ১৩ জুন গোলাহাট গণহত্যা দিবসটিতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি গ্রহন করা হয়। কিন্তু এবারে ১৩ জুন গোলাহাট গণহত্যা দিবসটিতে তেমন কোন কর্মসূচি চোখে পড়েনি। ফলে  নীরবে নিভৃতে কোন কর্মসূচি ছাড়ায় চলে গেল সৈয়দপুরের শোকাবহ গোলাহাট গণহত্যা দিবস।তবে ১৩ জুনের গোলাহাট গণহত্যা দিবসের কর্মসূচি নিয়ে গতকাল মুঠোফোনে কথা হলে মুক্তিযুদ্ধে শহীদ সন্তানদের সংগঠন প্রজন্ম ৭১ এর সাধারণ সম্পাদক মো. মহসিনুল হক মহসিন জানান, দিবসটি পালন উপলক্ষে এক স্মরণ সভার আয়োজন করা হয়েছে।  সন্ধ্যায় শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কের উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে ওই স্মরণ সভা অনুষ্ঠিত হবে। আর সৈয়দপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদেও কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. একরামুল হক জানান, সন্ধ্যায় গোলাহাট বধ্যভূমির শহীদবেদীতে পুষ্পমাল্য অর্পন করা হবে। সেই সাথে শহীদদের স্মরণে করা হবে মোমবাতি প্রজালন।প্রসঙ্গত, সৈয়দপুর শহরের গোলাহাট বধ্যভূমিটি দীর্ঘদিন চরম অযত্নে ও  অবহেলায় পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল। গত দশম জাতীয় সংসদের নীলফামারী - ৪ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব মো. শওকত চৌধুরীর আর্থিক সাহায্য-সহযোগিতায় গোলাহাট বধ্যভূমিতে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে।

উপরে