প্রকাশিত : ১৯ জুন, ২০১৯ ১৪:৩০

প্রান্তজন সহায়ক বাজেট বরাদ্দ নিশ্চিত-এ কর্মসূচি উপলক্ষে কাল মানববন্ধন

প্রেস বিজ্ঞপ্তি
প্রান্তজন সহায়ক বাজেট বরাদ্দ নিশ্চিত-এ কর্মসূচি উপলক্ষে কাল মানববন্ধন

স্বেচ্ছাব্রতী নাগরিক সংগঠন ‘প্রত্যাশা ২০২১ ফোরাম’ ও অন্যান্য নাগরিক সংগঠনের উদ্যোগে আগামীকাল বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাব এর মওলানা মোহাম্মদ আকরম খাঁ মিলনায়তনে বৈষম্য হ্রাস, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় প্রান্তজন সহায়ক বাজেট বরাদ্দ নিশ্চিত হোক এই বিষয়ে সাংবাদিক সম্মেলনে অনুষ্ঠিত হবে।

সাবেক মন্ত্রী ও বাংলাদেশের সংবিধানের অন্যতম প্রণেতা ব্যারিস্টার আমীর-উল- ইসলাম সাংবাদিক সম্মেলনে, নাগরিক সমাজের পক্ষ থেকে বক্তব্য রাখবেন। এছাড়াও একই দাবিতে সাংবাদিক সম্মেলন শেষে দুপুর ১২.০০ জাতীয় প্রেস ক্লাবের সামনে একটি মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

নাগরিক সমাজ মনে করে, জনগণের অনগ্রসর অংশ তথা দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠির জীবনমান উন্নয়নকে ‘জাতীয় অগ্রাধিকার’ হিসেবে বিবেচনা করা প্রয়োজন। জাতীয় অগ্রাধিকার এর আলোকে দেশের সকল সরকারী-বেসরকারী ও উন্নয়নশীল সংস্থা, প্রতিষ্ঠান ও ব্যক্তির সমন্বয়ে সর্বস্তরে ‘দারিদ্র্য নির্মূল বিশেষ কর্মসূচী’ (ক্রাশ প্রোগ্রাম) গ্রহণ করতে হবে।

ইউনিয়নভিত্তিক দারিদ্র্য নির্মূল পরিকল্পনা ও উদ্যোগ গ্রহণ করে দেশের সকল ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনকে নিজ নিজ এলাকায় হতদরিদ্র ব্যক্তিদের সঠিক তালিকা প্রণয়ন করে তা সংশ্লিষ্ট এলাকাভিত্তিক ওয়েব সাইটে প্রকাশ করার উদ্যোগ গ্রহণ করতে হবে। সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচীর পরিধি ও পরিমাণ উভয়ই বৃদ্ধি করে হতদরিদ্র ও দরিদ্র মানুষদের সহায়তা বাড়াতে হবে। খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্যসহ সকল মৌলিক অধিকার সুরক্ষায় সহায়ক আইন প্রণয়ন করতে হবে। আত্ম কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক গ্রামীণ উদ্যোগগুলিতে ৫% সুদের নীচে ঋণ সহায়তা সহজলভ্য করে বিভিন্ন পেশায় নারীর অংশগ্রহণ বৃদ্ধি এবং নারী উদ্যোক্তা তৈরীতে সহায়তা আরও জোরদার করতে হবে। যুব সমাজের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি এবং কর্মসংস্থান বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সমতলের আদিবাসী, দলিত, চা শ্রমিক,হরিজন ও অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার ও মর্যাদা সমুন্নত রেখে এমনভাবে  কর্মসূচী গ্রহণ করতে যাতে তারা কোন বিপত্তি ছাড়াই প্রয়োজনীয় সেবা গ্রহণ ও জীবনমানের উন্নতি করতে পারে। প্রত্যেক এলাকায় বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী ও মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি গঠন করে সেই কমিটিকে দারিদ্র্য নির্মূল কর্মসূচীর মনিটরিং এর দায়িত্ব দিতে হবে। উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে পরিবেশ সুরক্ষা এবং তথা প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ ও সদ্ব্যবহার নিশ্চিত করতে হবে। দারিদ্র্যমুক্ত ও শোষণমুক্ত সমাজ গড়ে তোলার উদ্দেশ্যে গবেষণা কার্যক্রমে সহায়তা বৃদ্ধি করে দারিদ্র্য নির্মূল কর্মসূচীতে সহায়তাদানকে ‘ট্যাক্স রিবেট’ প্রদানের ঘোষণা করতে হবে।

আয়োজিত সাংবাদিক সম্মেলন ও মানববন্ধনের মাধ্যমে জনগণের দাবীসমূহ তুলে ধরা হবে যাতে সরকার নাগরিক সমাজের দাবিগুলো বিবেচনা এবং বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করেন।

 

উপরে