প্রকাশিত : ১ জুলাই, ২০১৯ ২০:১৫

পঞ্চগড়ের ভিতরগড়ে দেশের সর্ববৃহৎ ও দেড় হাজার বছরের পুরনো দুর্গনগরি

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ের ভিতরগড়ে দেশের সর্ববৃহৎ ও দেড় হাজার বছরের পুরনো দুর্গনগরি

পঞ্চগড় জেলা সদরের ভিতগড়ে মাটির নিচে ঘুমিয়ে রয়েছে দেশের সর্ববৃহৎ ও প্রায় দেড় হাজার বছরের পুরনো দুর্গনগরি। যা ছিল এতদিন কালের ধুলোয় ঢাকা। ‘ভিতরগড় দূর্গ নগরী’ শুধু বাংলাদেশ নয় বিশ্ব ঐতিহ্যের একটি অংশ। বাংলাদেশে এ যাবৎ প্রাপ্ত প্রাচীন দূর্গনগরীগুলোর মধ্যে সর্ববৃহৎ দূর্গ নগরী ভিতরগড়। প্রাচীন সভ্যতার পুরাকীর্তি আর প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি এই ভিতরগড়। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) এর অধ্যাপক ও ভিতরগড় খনন কাজের  উদ্যোক্তা ড. শাহনাজ হুসনে জাহান বলেছেন, অপার সম্ভাবনাময় এই ভিতরগড় দূর্গনগরী শুধু বাংলাদেশ নয়; সমগ্র দণি এশিয়ার রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় ইতিহাস নির্মাণে প্রয়োজনীয় ঐতিহাসিক উৎস সরবরাহের ক্ষেত্রে গুরুত্ব বহন করে। পর্যটন শিল্পের জন্য ভিতরগড় প্রত্নস্থল হতে পারে বাংলাদেশের প্রত্ন নিদর্শনের এক বিশাল ভান্ডার।

ভিতরগড় দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় শহর থেকে ১৬ কিলোমিটার উত্তর-পূর্বে সদর উপজেলার অমরখানা ইউনিয়নের ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় প্রায় ২৫ বর্গকিলোমিটার জায়গা জুড়ে অবস্থিত। প্রাচীন এই দূর্গনগরীর মাটির নিচে লুকিয়ে আছে প্রাচীন সভ্যতার নানা ইতিহাস ও অসংখ্য স্থাপত্যের ধ্বংসাবশেষ এবং মূল্যবান প্রত্নবস্তু। মাটি খুঁড়লেই বেরিয়ে আসছে দুর্লভ সব প্রাচীন স্থাপনা। চারটি আবেষ্টনী দেয়াল দ্বারা  পরিবেষ্টিত ভিতরগড় দূর্গনগরী বাংলাদেশে অদ্বিতীয়। এখানে আবিষ্কৃত স্তম্ভবিশিষ্ট বারান্দা সম্বলিত স্তূপটি বাংলাদেশে এ যাবৎ আবিষ্কৃত একমাত্র স্থাপত্যিক নিদর্শন। ভিতরগড়েই রয়েছে চাষাবাদের জন্য সেচ ব্যবস্থা ও নদীর পানি নিয়ন্ত্রণের নিমিত্তে পাথরের বাঁধ নির্মাণের নৈপুন্য কৌশলের অনন্য উদাহরণ। এই দূর্গনগরীর অভ্যন্তরেই রয়েছে মহারাজা দীঘি। মহারাজা দীঘির ইট বাঁধানো দশটি ঘাট এবং ঘাটের উভয় পাশে ইট ও মাটি দিয়ে নির্মিত সুউচ্চ পাড় নৈসর্গিক  দৃশ্যের এক অসাধারণ নিদর্শন।

ভিতরগড় দূর্গনগরীর বাইরের আবেষ্টনীর উত্তরাংশ, উত্তর-পশ্চিমাংশ এবং উত্তর-পূর্বাংশ বর্তমানে ভারতের জলপাইগুড়ি জেলার অন্তর্গত  হওয়ায় ধারণা করা হয় যে, ৬ষ্ঠ শতকের শেষে কিংবা সপ্তম শতকের শুরুতে ভিতরগড় একটি স্বাধীন রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রাচীন বাণিজ্য সড়ক ও নদীপথের উপর অবস্থিত হওয়ায় ভিতরগড় এলাকার অধিবাসীরা সম্ভবত নেপাল, ভূটান, সিকিম, আসাম, কুচবিহার, তিব্বত, চীন, বিহার, এবং পশ্চিম ও দণি বাংলার সাথে বাণিজ্যিক ও সাংস্কৃতিক যোগাযোগ বজায় রেখেছিল।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনস্ত প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অনুমোদনে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান এবং জেনারেল এডুকেশন বিভাগের এক্সপেরিয়েন্সিং দ্যা পাষ্ট কোর্সের ছাত্র ছাত্রীবৃন্দ ২০০৮ হতে ভিতরগড় দুর্গনগরীতে প্রত্নতাত্ত্বিক সমীা ও উৎখনন কার্য পরিচালনা করে আসছেন। উল্লেখ্য যে, এটিই পঞ্চগড় জেলায় প্রথম প্রত্নতাত্ত্বিক উৎখনন। ইতিমধ্যেই প্রত্নতত্ত্ববিদ অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান কর্তৃক পরিচালিত প্রত্নতাত্ত্বিক উৎখননের মাধ্যমে আবিস্কৃত হয়েছে সপ্তম শতকে নির্মিত নয়টি স্থাপত্যিক কাঠামোর নিম্নাংশ এবং মাটি ও ইট দ্বারা নির্মিত অভ্যন্তরীন চারটি আবেষ্টনীর প্রকৃত স্বরূপ। সর্ব অভ্যন্তরীন আবেষ্টনীর অভ্যন্তÍরে একটি ক্রুশাকৃতির মন্দির এবং পূর্ব ও পশ্চিমে স্তম্ভ বিশিষ্ট বারান্দা সম্বলিত একটি স্তুূপ/মন্দিরও আবিষ্কার করেছেন ড. শাহনাজ।

ভিতরগড় খনন কাজের  উদ্যোক্তা ড. শাহনাজ হুসনে জাহান বলেছেন, ওই এলাকাটিকে স্বয়ং সম্পূর্ণ রাজ্য বলা যায়। এখানে প্রাচীন বসতি ছিল। এই রাজ্যের নিজস্ব রাজা প্রজা ছিল। ছিল রাজার বাড়ি প্রশাসনিক কেন্দ্র ধর্মীয় ইমারত দূর্গের দেয়াল। ষষ্ঠ ও সপ্তম শতকে স্থাপিত ভিতরগড় দুর্গনগরী ছিল সার্বভৌম প্রশাসন। গুরুত্বপূর্ন প্রাচীন বাণিজ্যপথের ওপর তৈরী এই দুর্গের নগরীর সঙ্গে তিব্বত ভুটান চীন নেপাল ভারতের পশ্চিমবঙ্গ সিকিম বিহার ও পুন্ড্রবর্ধনের বাণিজ্যিক যোগাযোগ ছিল । সড়ক ও নদীপথে  ছিল এই যোগাযোগ। বিশেষত বৌদ্ধ ও হিন্দু ধর্মের অনুসারি লোকজন ছিল এ নগরির বাসিন্দা। একই সঙ্গে এটি কেবল বহু অঞ্চলের বস্তুগত আদান-প্রদানই নয়, বরং বহুমুখি সংস্কৃতিরও মিলনকেন্দ্র ছিল আসাম কুচবিহার ময়নামতি পাহাড়পুড় ও মহাস্থানগড়ে আবিষকৃত প্রত্নতত্তের বিভিন্ন নমুনার সঙ্গে এখানে আবিষকৃত প্রত্নতত্তের  কোন মিল নেই। চারটি দেয়াল দিয়ে এই নগরীকে সুরতি করা হয়। এর মধ্যে বাইরের দুটি গড় বা দেয়াল মাটি দিয়ে তৈরী। সামনে পরিখা আছে। তার মতে, দেশে যেসব দুর্গনগরি চিহ্নিত হয়েছে সেগুলোর মধ্যে ভিতরগড় দুর্গনগরির বিস্তৃতি অনেক বেশি। এ কারণে একে দেশের সর্ববৃহৎ দুর্গনগরি বলা যেতে পারে।

উপরে