প্রকাশিত : ১ জুলাই, ২০১৯ ২০:৫০

বগুড়ায় সাব-রেজিষ্টার আওয়ামী-যুবলীগ নেতাসহ ১৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় সাব-রেজিষ্টার আওয়ামী-যুবলীগ নেতাসহ ১৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

বগুড়ার আদমদীঘির সান্তারহার পৌরসভার গুরুত্বপূর্ণ এলাকায় কয়েক কোটি টাকা মূল্যের ৩৩ শতাংশ খাস জমির দলিল জালিয়াতির ঘটনায় আওয়ামী লীগ, যুবলীগ নেতাসহ ১২ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গত  রোববার রাতে দুর্নীতি দমন কমশিন (দুদক) বগুড়ার সমন্বিত কার্যালয়ের সহকারি পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে এই মামলা করেন। মামলায় যাদেরকে আসামি করা হয়েছে তারা হলেন, আদমদীঘি উপজেলা আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক নিসরুল হামিদ, যুগ্ম সাধারণ সম্পাদক  সাজেদুল ইসলাম, থানা আওয়ামী লীগের সহসভাপতি আবু রেজা খান, থানা যুবলীগের সভাপতি শাহিনুর রহমান, উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক রাশেদুল ইসলাম, থানা কৃষক লীগের সভাপতি  হারুন অর রশিদ, শহিদুল ইসলাম ওরফে হিটলু, তাঁদের সহযোগী আয়ুব খাঁন, চন্দন কুমার। তাঁরা জমির ক্রেতা। বাড়ি আদমদীঘি উপজেলায়। অন্য তিনজন আসামি হলেন আদমদীঘি উপজেলা সাবরেজিস্ট্রার  ইউসুফ আলী, দলিল লেখক রাবিক হোসেন, জমির বিক্রেতা নওগাঁ সদর উপজেলার রবীন্দ্রনাথ রায় চৌধুরী। উপজেলা ভূমি কার্যালয় সূত্রে জানা গেছে, সান্তাহার পৌরসভায় কলসা মৌজা।

এ জমির জুরিসডিকেশন লিস্ট (জেএল) নং-১৭১। দাগ নম্বর ১৭৬। এমআরআর খতিয়ান নম্বর ০৮। এই দাগে জমির পরিমাণ ৩৩ শতাংশ। এর মধ্যে সান্তাহার ইউপির নামে সাত শতাংশ রেকর্ড হয়। বাকি ২৫ শতাংশে উপজেলা পরিষদের নামে রয়েছে। এখানে পুকুর ও দোকানঘর রয়েছে। এই ৩৩ শতাংশ জমি বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসকের নামে এমআরআর খতিয়ানভূক্ত। সান্তাহার-বগুড়া প্রধান সড়কের পাশেই জমির অবস্থান। এই জমির জাল কাগজপত্র দিয়ে আদমদীঘি সাব-রেজিস্ট্রার কার্যালয় নিবন্ধিত হয় গত বছরের ৪ অক্টোবরে। ৩৩ শতক জমি বিক্রি করা হয় ৯ লাখ ৬৫ হাজার টাকায়। উপজেলা সাব-রেজিস্ট্রার ছিলেন  ইউসুল আলী। জমির ভুয়া মালিক সাজানো হয় নওগাঁ জেলার দুবলহাটি রাজবাড়ী এলাকার বাসিন্দা রবীন্দ্রনাথ রায়কে।দলিল সূত্রে এই জমির মালিকানা দাবি করেন ক্রেতারা। তবে দুদক মামলার এজাহারে বলছে, ক্রেতারা নওগাঁ জেলার বাসিন্দা রবীন্দ্রনাথা নামে এক ব্যক্তিকে দিয়ে ভুয়া নথিপত্র তৈরি করেন। তাঁর কাছ থেকে মাত্র ৯ লাখ ৬৫ হাজার টাকায় ওই সম্পত্তি কিনে নেন।

তবে স্থানীয় বাসিন্দার জানান, সান্তাহারের গুরুত্বপূর্ণ এই জমির বর্তমান বাজারমূল্য ২ কোটিরও বেশি হবে। জমির মালিকানা সংক্রান্ত  মূল নথি না থাকলেও সাব রেজিস্ট্রার ইউসুফ ও দলিল লেখক সরকারি সম্পত্তির দলির সম্পাদন করেন। আসামিরা পারস্পারিক যোগসাজশে অসৎ উদ্দেশ্যে ব্যক্তিস্বর্থে আর্থিকভাবে লাভবান হওয়ার জাল দলিল ও অপরাধমূলক বিশ্বাসভঙ্গ করেছেন।আসামিদের বিরুদ্ধে দন্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ সহ ১৯৪৭ সালেল দুর্নতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় শাস্তিযোগ্য অপরামের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।আদমদীঘি উপজেলার সাব রেজিস্ট্রার ইউসুফ আলী জানান, উপস্থাপিত কাজপত্রের আলোকে জমি নিবন্ধন আইন ও বিধি মোতাবেক জমি নিবন্ধন হয়েছে। এর সঙ্গে আমার কোনো সম্পৃক্ততা নেই।

উপরে