প্রকাশিত : ৫ জুলাই, ২০১৯ ১৬:২৬

বগুড়ায় উৎসবমুখর পরিবেশে রথযাত্রা অনুষ্ঠিত

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় উৎসবমুখর পরিবেশে রথযাত্রা অনুষ্ঠিত

‘জয় জগন্নাথ’ ধ্বনিতে মুখরিত হাজারো পুণ্যার্থীদের পদচারণায় বৃহস্পতিবার বগুড়ায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ‘রথযাত্রা’। প্রতি বছরের ন্যায় আষাঢ়ের শুকপরে দ্বিতীয়া তিথিতে জগন্নাথ দেবের এই রথযাত্রার আয়োজন করা হয়।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে সকাল থেকে সেউজগাড়ি ইসকন মন্দিরে অগ্নিহোত্র যজ্ঞের মাধ্যমে শুরু হয়ে দিনব্যাপী পর্যায়ক্রমে ধর্মীয় আলোচনা সভা, ভক্তবৃন্দের প্রসাদ বিতরণ এবং রথযাত্রার সার্বিক আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

বিকেলে শহরের সেউজগাড়ি ইসকন কার্যালয় থেকে রথযাত্রার উদ্বোধন করেন বগুড়া জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার। এসময় উদ্বোধনী বক্তব্যে তিনি ভক্তবৃন্দের উদ্দেশ্যে বলেন রথযাত্রার দিনে জগন্নাথ দেবের দর্শন এবং পবিত্র এই অনুষ্ঠানে যোগদান করা সনাতন ধর্মালম্বীদের বিশ্বাসে অনেক পুণ্যের একটি বিষয়। প্রতি বছরের ন্যায় অনুষ্ঠিত এই রথযাত্রায় অংশগ্রহণের মাধ্যমে নিজেদের অন্তরের সকল কলুষতা দূর করে মানবকল্যাণে ব্রতী হতে সকল ভক্তবৃন্দের প্রতি আহবান জানান তিনি।

ইসকন বগুড়ার অধ্যক্ষ খরাজিতা কৃষ্ণ দাস ব্রক্ষ্মচারীর সার্বিক পরিচালনায় উদ্বোধনী অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ এস.এম বদিউজ্জামান, জেলা গোয়েন্দা শাখার ওসি আছলাম আলী পিপিএম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি দিলীপ কুমার দেব, কমিটির কোষাধ্যক্ষ ও পুলিশ লাইনস্ শিব মন্দিরের সভাপতি আনন্দ মোহন পাল, টিএমএসএস এর নির্বাহী পরিচালক হোসনে আরা’র প্রতিনিধি ববিতা রানী বর্মণ, পূজা উদযাপন পরিষদ বগুড়া পৌর কমিটির সভাপতি পরিমল প্রসাদ রাজসহ ধর্মীয় নেতৃবৃন্দরা।

শহরের এই অন্যতম বড় রথযাত্রা শহরের সেউজগাড়ি থেকে শুরু হয়ে কেন্দ্রস্থল সাতমাথা হয়ে দত্তবাড়ি থেকে ঘুরে পুলিশ লাইনস্ শিব মন্দিরে গিয়ে সমাপ্ত হয়। আগামী ১২ জুলাই শুক্রবার উল্টো রথযাত্রা শুরুর আগ পর্যন্ত রথযাত্রার মূল উৎসব এই শিব মন্দিরেই পালিত হবে।

একই দিনে শহরের চেলোপাড়া হরিবাসর মন্দির থেকে আরেকটি রথযাত্রা প্রতি বছরের ন্যায় দত্তবাড়ি দেবসেবা ট্রাস্টি মন্দিরে গিয়ে সমাপ্ত হয় সেখানেও ভক্তবৃন্দের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

সনাতন ধর্ম বিশ্বাসীদের মতে, এই রথে থাকেন শ্রীকৃষ্ণ, সুভদ্রা এবং বলরাম। তাদের বিশ্বাস রথের উপরে খর্বাকৃতি বামন জগন্নাথ দেবের দর্শন করলে আর পুনর্জন্ম হয় না এবং সেই সাথে রথের দড়ি ভক্তিসহকারে টানা মহাপূণ্যের স্বীকৃতি দেয়া আছে সনাতন ধর্মেও।

এদিকে বগুড়ায় রথযাত্রায় জেলা পুলিশের পক্ষে নিরাপত্তা প্রদানের চিত্র ছিল চোখে পড়ার মতো। ধর্মীয় এই উৎসবকে কেন্দ্র করে কেউ যেন কোন বিশৃঙ্খলা না করতে পারে সেই লক্ষ্যে জেলা পুলিশের পক্ষে ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। যেখানে পোষাকে ও সাদা পোষাকের পুলিশ পুরো সমাবেশকে ঘিরে রাখে নিরাপত্তা বেষ্টনিতে। একই সাথে রথযাত্রা অনুষ্ঠানে ইসকন বগুড়া প্রায় শতাধিক এবং বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বগুড়া পৌর কমিটির পক্ষে প্রায় ২ শতাধিক সেচ্ছাসেবী উপস্থিত ছিলেন এবং পুরো রথযাত্রায় ভক্তবৃন্দের সুপেয় পানীর ব্যবস্থা করেন।

উপরে