প্রকাশিত : ৮ জুলাই, ২০১৯ ২১:৩৫

গোবিন্দগঞ্জে নার্সারি করে লাখপতি সহোদর দুই ভাই

গোবিন্দগঞ্জ প্রতিনিধি
গোবিন্দগঞ্জে নার্সারি করে লাখপতি সহোদর দুই ভাই

নার্সারি করে লাখপতি বনে গেছেন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কালিকাডোবা গ্রামের দুই ভাই জাবেদ আলী ও সরফরাজ আলী। বর্তমানে তাদের নার্সারিতে রয়েছে প্রায় এক লাখ ২০ হাজার ফুল, ফলজ, ভেষজ, বনজসহ বিভিন্ন প্রজাতির গাছ। প্রতি চারা রোপণ মৌসুমে তাদের আয় ১৫ লাখ টাকা।জানা গেছে, গোবিন্দগঞ্জ উপজেলার আরজি খলসী গ্রামের সড়কের পাশে গড়ে তোলা হয়েছে ‘নয়ন-সাথী নার্সারি’। ১৯৯২ সালে ১০ হাজার টাকা মূলধন নিয়ে পৈতৃক ১৫ শতক জমির ওপর এই নার্সারি গড়ে তোলেন জাবেদ আলী ও সরফরাজ আলী। পর্যায়ক্রমে নার্সারির আয়তন বেড়ে দাঁড়িয়েছে আট একর। দুই ভাইয়ের ছেলে ও মেয়ের নামে নার্সারির নামকরণ করা হয়। নার্সারি করার আগে জাবেদ স্থানীয় কৃষি অফিসের সহযোগিতায় নার্সারি ব্যবস্থাপনার’ ওপর শর্ট কোর্স করেন।

সরেজমিনে দেখা গেছে, নার্সারিতে আম, জাম, কাঁঠাল, বরই, পেয়ারা, লেবু, জাম্বুরা, মাল্টা, জলপাই, লিচু, মরিচ, বেগুন, বিভিন্ন জাতের ফুল এবং ওষধি গাছ পাথরকুঁচি, হরিতকি, তুলশী চারা রোপণ করা হয়েছে। বর্তমানে সেখানে প্রায় ২০ হাজার ৪৬৩টি ফলজ জাতের কলম চারা, প্রায় ৭০ হাজার ৮৮০টি কাঠ গাছের চারা, প্রায় ২০ হাজার ৫০৮টি সবজির চারা, সৌন্দর্য্য বর্ধনকারী ৭ হাজার ৩৩০টি চারা ও বিভিন্ন কলম তৈরির জন্য প্রায় ৭০টি মাতৃগাছের চারা রয়েছে। বর্তমানে দৈনিক ৩০-৪০ হাজার টাকা মূল্যের চারা বিক্রি হচ্ছে। ঢাকা, কুমিল্লা, ফরিদপুর, খুলনা, পাবনা, রাজশাহী, নাটোর, নওগাঁ, দিনাজপুর, লালমনিরহাট, সিলেটসহ দেশের বিভিন্ন জেলা থেকে অনেকে চারা কিনতে আসেন।সরফরাজ আলী  বলেন, আমরা চারার জাত ও মানের গ্যারান্টিসহ বিক্রি করি। কথা ও কাজে মিল থাকায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা চারা নিতে আসেন। রাজশাহীর বিখ্যাত আম বাগানে আমাদের চারা নিয়েই গড়ে তোলা হয়েছে। প্রতি মৌসুমে প্রায় ২০ লাখ টাকা মূল্যের চারা বিক্রি হয়।

জানা গেছে, নার্সারির আয় দিয়ে জাবেদের এক ছেলে বিশ্ববিদ্যালয়ে ও সরফরাজের ছেলে-মেয়ের পড়ালেখার খরচ চলে। তাদের সন্তানরাও নার্সারির কাজে সহায়তা করে।
এ বিষয়ে সরফরাজের ছেলে নয়ন  বলেন, আমি লেখাপড়ার পাশাপাশি সুযোগ পেলেই নার্সারির কাজে বাবাকে সহায়তা করি।জাবেদ আলী বলেন, নার্সারি মুনাফা করাই বড় কথা নয়। আমরা মানুষকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করি। মূলত গাছের প্রতি প্রেম থেকে এই নার্সারি শুরু করেছিলাম। বর্তমানে নার্সারিতে ৮-১০ জন শ্রমিক নিয়মিত কাজ করেন।সরফরাজ বলেন, বর্তমানে নার্সারির ৩-৬ একর জায়গায় প্রায় ২০ লাখ টাকা মূল্যের গাছের চারা রয়েছে। নার্সারিকে দেশের মডেল হিসেবে গড়ে তুলতে চাই। এজন্য দিন-রাত কাজ করি। তবে সরকারি সহায়তা পেলে নার্সারির আয়তন আরও বাড়ানো সম্ভব হতো এবং কর্মসংস্থান সৃষ্টি হতো।গোবিন্দগঞ্জ উপজেলা কৃষি অফিসার ছাহেরা বেগম বলেন, পরিধি ও আয়তন বাড়াতে নার্সারি মালিকদের পরামর্শসহ বিভিন্ন সহায়তা দেওয়া হচ্ছে।

উপরে