প্রকাশিত : ২৩ জুলাই, ২০১৯ ১২:২৬

বগুড়ায় যমুনার পানি কমলেও বাড়ছে বাঙ্গালীর পানি

ষ্টাফ রিপোর্টার
বগুড়ায় যমুনার পানি কমলেও বাড়ছে বাঙ্গালীর পানি

বগুড়ার সারিয়াকান্দি পয়েন্টে যমুনা নদীর পানি কমতে শুরু করলেও বাড়ছে বাঙ্গালীর পানি। ফলে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১২টায় যমুনা নদীর পানি কমে বিপদসীমার ২৩ সেঃমিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে গাইবান্ধা থেকে বন্যার পানি নেমে আসার কারনে হঠাৎ করেই বাঙ্গালীর নদীর পানি বিপদসীমার ৯৮ সেঃমিঃ উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নতুন করে আরো জমির ফসলের ক্ষতি হচ্ছে।

কৃষি বিভাগ সুত্রে জানানো হয়েছে, বর্তমানে ১৭ হাজার ৫শ’ ৬০ হেক্টর জমির ফসল একেবারেই ক্ষতি হয়ে গেছে। এসব ফসল আর রক্ষা করা সম্ভব নয়। এবারের বন্যায় ২শ’ ৯৩ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে বলেও জানানো হয়েছে। এদিকে বন্যাদূর্গতদের জন্য প্রশাসনের পক্ষ থেকে ৪৬৭ মেট্রিক টন চাউল বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোপুর্বে ২ হাজার প্যাকেট শুকনা খাবার দেওয়া হলেও পরবর্তীতে আর তা দেওয়া হয়নি বলে জানিয়েছেন জেলা ত্রান কর্মকর্তা। পানি ধীরে ধীরে কমতে শুরু করলেও বাঁধের উপরে আশ্রয় নেয়া প্রায় ২ হাজার পরিবার রোদবৃষ্টির কারনে গবাদি পশু নিয়ে চরম দুর্ভোগ পোহাচ্ছে। বিশুদ্ধ পানি তীব্র অভাব দেখা দিয়েছে বন্যা কবলিত এসব এলাকায়।

এদিকে প্রশাসনের নির্দেশে এখনও বন্ধ রয়েছে ৬৪টি শিক্ষা প্রতিষ্ঠান। বন্যা কবলিত সারিয়াকান্দি, সোনাতলা এবং ধুনট উপজেলার বেশ কয়েকটি গ্রামের মধ্যে পানি প্রবেশ করায় এসব এলাকার মানুষরা বাড়িতে পানির মধ্যেই বাঁশ দিয়ে মাচা তৈরী করে সেখানে আশ্রয় নিয়েছে।

উপরে