প্রকাশিত : ১৮ আগস্ট, ২০১৯ ১৩:২৭

প্রিয় পাঠকের মিলন মেলা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
প্রিয় পাঠকের মিলন মেলা অনুষ্ঠিত

হৃদয়ে প্রিয় পাঠক-শ্লোগানে দুই যুগ পর বগুড়ায় মিলন মেলায় সমবেত হয়েছিলো সাহিত্য, সংস্কৃতি ও সেবামূলক সংগঠন 'প্রিয় পাঠক' এর সদস্যরা। দু'দিনব্যাপী এই মিলন মেলায় তারা যেমন স্মৃতি রোমন্থন করেছে, তেমনি আগামী দিনের পরিকল্পনাও উঠে এসেছে সদস্যদের কাছ থেকে।

বগুড়া শহরের কামারগাড়ী এলাকায় ওরাকল  মিলনায়তনে গত ১৪ ও ১৬ আগস্ট এই মিলন মেলার আয়োজন করা হয়। প্রিয় পাঠক প্রতিষ্ঠাতা, মানিক মাহমুদের সঞ্চালনায় দু'দিনের আয়োজনে উপস্থিত থেকে স্মৃতিচারণ করেন বিপুল রহমান, তৌফিক জহুর (টিআর), লাভলী রহমান, স্বপন মাহবুব (আল মাহবুব চৌধুরী), ডা: মুঞ্জুরুল আলম লিটন, সিটি আজিজ, এস কে শিউলী জেরী, মাহাবুব রহমান, জে এম রউফ, আহমেদ জুয়েল, জাহাঙ্গীর আলম (অদ্বৈত মারুত), রাজ্জাক বকুল, সারমিন সীমা, শামীম সরকার শফিক (শামিম আলম সরকার) ও অরবিন্দ কুমার দাস। এছাড়া দূরাভাসে সংযুক্ত হন বিপুল অধিকারী, এম সাহেদ, রাহাত রিটু ও আহমেদ তোফায়েল।

১৯৯৬ সালে বগুড়া শহরের সুবিল এলাকায় মানিক মাহমুদের প্রিয় পাঠক নামের ছোট্র একটি বানিজ্যিক প্রতিষ্ঠান শুরু হয়। সে সময় বিপুল অধিকারী, বিপুল রহমান কে সাথে নিয়ে জাঁকজমক প্রকাশনা উৎসবের মাধ্যমে “প্রিয় পাঠক” নামের একটি সাপ্তাহিক দেয়াল পত্রিকা প্রকাশ শুরু হয়। সাপ্তাহিক দেয়াল পত্রিকা প্রকাশের পর পরই সাহিত্যপ্রেমী একঝাঁক তরুণকে নিয়ে যাত্রা শুরু করে 'প্রিয় পাঠক' সংগঠন। তাদের সঙ্গে পরবর্তীতে যুক্ত হন নানা বয়সী উদ্যোমী কিছু মানুষ। সাহিত্য বিষয়ক দেয়াল পত্রিকা প্রকাশ দিয়ে যাত্রা শুরু হলেও এই সংগঠনটি ক্রমান্বয়ে শিল্প-সংস্কৃতি ও সেবামূলক কর্মকান্ডও শুরু করে।

পরবর্তীতে উদ্যোক্তা ও প্রায় সকল সদস্য নানা পেশায় যুক্ত হয়ে পড়ায় স্তিমিত হয়ে পড়ে এর কার্যক্রম। এবার সেই সংগঠনের দুই যুগপূর্তিতে দেশের বিভিন্ন প্রান্তে থাকা সদস্যরা মিলন মেলায় মিলিত হন। সেখানে আগামী বছর রজত জয়ন্তী উদযাপন, নিয়মিত সাহিত্য পত্রিকা প্রকাশসহ বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়। মিলন মেলার সমাপনী দিন ১৬ আগষ্ট সংগঠনের অন্যতম সদস্য এস এ রহমান, লাভলী রহমানের স্বামী ও টিআরের মায়ের মৃত্যুতে শোক প্রকাশের পাশাপাশি বিশেষ মোনাজাত করা হয়।

উপরে