প্রকাশিত : ৫ সেপ্টেম্বর, ২০১৯ ২০:২০

উত্তরাঞ্চলে কাঁচা চা পাতার মূল্যহ্রাসের প্রতিবাদে পঞ্চগড়ে ক্ষুদ্র চা চাষীদের বিক্ষোভ

পঞ্চগড় প্রতিনিধি
উত্তরাঞ্চলে কাঁচা চা পাতার মূল্যহ্রাসের প্রতিবাদে পঞ্চগড়ে ক্ষুদ্র চা চাষীদের বিক্ষোভ

উত্তরাঞ্চলে কাঁচা চা পাতার ক্রমাগত মূল্যহ্রাসের প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ সমাবেশ হয়েছে। বাংলাদেশ স্মল টি গার্ডেন ওনার্স এসোসিয়েশন এই কর্মসূচির আয়োজন করে।আজ বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত তারা এই কর্মসূচি পালন করে। বিক্ষোভ সমাবেশে আগামী ১৫ দিনের মধ্যে কাঁচা চা পাতার মূল্যবৃদ্ধির আল্টিমেটাম দিয়েছে সংগঠনটি। এই সময়ের মধ্যে দাবি পুরণ না হলে মহাসড়ক অবরোধসহ বিভিন্ন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তারা।

পরে বিক্ষোভ মিছিল নিয়ে তারা জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে ছয় দফা দাবিনামা দিয়ে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে বিদেশ থেকে অবাধে চা আমদানি নিরুৎসাহিত করা এবং সীমান্ত দিয়ে অবৈধভাবে চা প্রবেশ বন্ধ করা, পঞ্চগড়ে সরকারি চা কারখানা স্থাপন করা, কাঁচা চা পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করা, চা চাষী এবং চা কারখানা বিশেষ ভর্তূকি প্রদান করা, পঞ্চগড়ে ৩য় নিলাম কেন্দ্র স্থায়ী স্থাপন করা এবং আঞ্চলিক চা বোর্ডে অভিজ্ঞ কারিগরী দক্ষতা সম্পন্ন জনবল নিয়োগ করা।

সকালে পঞ্চগড় জেলা শহরের শেরে বাংলা পার্ক মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় প্রতিবাদ সমাবেশ। বাংলাদেশ স্মল টি গার্ডেন ওনার্স এসোসিয়েশনের সভাপতি আমিরুল হক খোকনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত স¤্রাট, কেন্দ্রীয় কৃষকলীগের সহ সভাপতি আব্দুল লতিফ তারিন, সাবেক জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট আবু বকর ছিদ্দিক, পঞ্চগড় চেম্বারের প্রেসিডেন্ট আব্দুল হান্নান শেখ, সাবেক উপজেলা চেয়ারম্যান ও টি গার্ডেন ওনার্স এসোসিয়েশনের নেতা বসিরুল আলম প্রধান, পৌর কাউন্সিলর ও পৌর আওয়ামীলীগের সভাপতি শফিকুল ইসলাম, আওয়ামীলীগ নেতা আবু তোয়াবুর রহমানসহ ক্ষুদ্র চা চাষীরা।

বক্তারা বলেন, চলতি মৌসূমে দেশে চায়ের বাম্পার ফলন ছাড়াও পার্শ্ববর্তি দেশ থেকে অবৈধ পথে চা পাতা প্রবেশসহ চা আমদানীর ফলে দেশে চা শিল্পে ধ্বস নেমেছে। মৌসূমের শুরু থেকেই পঞ্চগড়ের চা চাষীরা উৎপাদন খরচের অর্ধেক মূল্যে চা কারখানায় কাঁচা পাতা বিক্রি করতে বাধ্য হচ্ছে। ফলে চা চাষীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় হতাশায় ভুগছে। এতে করে চা চাষে নেতিবাচক প্রভাব পড়েছে। এ নিয়ে জেলা কাঁচা চা পাতা মূল্য নির্ধারণী কমিটির সভায় নিলাম বাজারের ওপর ভিত্তি করে কাঁচা চা পাতার মূল্য নির্ধারণ করা হলেও চা কারখানা মালিকরা মালিকরা জোটবদ্ধ হয়ে নিলাম বাজারে চায়ের দরপতনের অজুহাতে প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১২ টাকা হিসেবে প্রদান করছে।

সেই সাথে তারা শতকরা ২০/২৫ ভাগ ওজন কর্তন করে নেয়ার কারণে চা চাষীরা প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১০ টাকারও কম পাচ্ছে। অথচ এই মৌসূমের শুরুতে প্রতি কেজি কাঁচা চা পাতা বিক্রয় হয়েছিল ৩৭ টাকা দরে। এভাবে চলতে থাকলে চা চাষ থেকে মানুষ মূখ ফিরিয়ে নিলে তা আর পুরণ করা সম্ভব হবে না। এজন্য তারা পঞ্চগড় তথা উত্তরাঞ্চলের চা চাষীদের রক্ষায় প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

উপরে