প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৫১

বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত

অনলাইন ডেস্ক
বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত

আন্দোলনের ষষ্ঠ দিন আজ মঙ্গলবারও মিছিল-সমাবেশে উত্তাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) ক্যাম্পাস। বিশ্বাবিদ্যালয়টির ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা দাবিতে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

সকাল থেকে ক্যাম্পাসের বাইরে থাকা শিক্ষার্থীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে ক্যাম্পাসে আসা শুরু করেন। তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে অবস্থান নিয়ে আন্দোলন করছেন। বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে শিক্ষার্থীদের উপস্থিতি। ভিসির পদত্যাগ দাবিতে স্লোগানে স্লোগানে মুখরিত পুরো বিশ্ববিদ্যালয়। আন্দোলনকারীরা ভিসির নানা অনিয়ম, দুর্নীতি, নারী কেলেঙ্কারি সম্পর্কে লেখা বিভিন্ন প্লাকার্ড প্রদর্শন করছেন। গতকাল  রাতেও ক্যাম্পাসে অবস্থান করে আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা।

আন্দোলনের মুখে গত শনিবার বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও সকাল ১০টার মধ্যে হল ত্যাগের নির্দেশও ব্যর্থ হয়েছে। ক্যাম্পাস উত্তাল থাকায় প্রধান ফটক ও এর আশপাশে অতিরিক্ত পুলিশ মোনায়েন করা হয়েছে।

এদিকে, নিরাপত্তা চেয়ে গোপালগঞ্জ সদর থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন বশেমুরবিপ্রবি'র পদত্যাগী সহকারী প্রক্টর মো. হুমায়ুন কবীর। গতকাল সোমবার রাতে তিনি এ সাধারণ ডায়েরি  করেন। হুমায়ুন কবীর গোপালগঞ্জ শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে কর্মরত।

জিডিতে হুমায়ুন কবীর লিখেছেন, গত ২১ সেপ্টেম্বর  সাধারণ শিক্ষার্থীরা ওপর বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক হামলার প্রতিবাদে আমি সহকারী প্রক্টর পদ থেকে পদত্যাগ করি। এ জন্য  হুমায়ুন কবীর (Humayun kabir) নামে অজ্ঞাত ব্যক্তি/ব্যক্তিরা ফেইসবুক আইডি খুলে এর মাধ্যমে নানা উসকানিমূলক, চরিত্র ও মানহানিকর স্ট্যাস্টাস দেওয়া হচ্ছে। অজ্ঞাতনামা (ভিসিপন্থি) ব্যক্তিরা ওই ফেইসবুক আইডির মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। এতে আমার সামাজিক ও পারিবারিক এবং শিক্ষাকতা পেশায় সম্মানহানি হচ্ছে। 

জিডিতে আরো লেখা হয়েছে, গত ২১ সেপ্টেম্বর দুপুর ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসিপন্থিরা আমাকে বিশ্ববিদ্যালয়ের গ্যারেজে পেয়ে ভয়ভীতিসহ প্রাণনাশের হুমকি দেয়। আমি এসব বিষয় নিয়ে খুব সমস্যার মধ্যে দিন কাটাচ্ছি। যে কোনো সময় ভিসিপন্থিরা ফেইসবুক আইডির মাধ্যমে অপপ্রচার করে আমার বড় ধরনের ক্ষতি করতে পারে। বিষয়টি ভবিষ্যতের জন্য সাধারণ ডায়েরিভুক্ত করা একান্ত প্রয়োজন।  

উপরে