প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১২:২৯

বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন চলছেই

অনলাইন ডেস্ক
বশেমুরবিপ্রবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন চলছেই

বিকেল হলেই যেন গোপালগঞ্জ বশেমুরবিপ্রবি ক্যাম্পাস মিছিলে মিছিলে আলোড়িত হতে থাকে। সকাল হলেই বিভিন্ন হল ও  হলের বাইরে থেকে একের পর এক ক্যাম্পাসে আসতে থাকে শিক্ষার্থীরা। আসেন ছোট ছোট মিছিল নিয়ে।

ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা দাবিতে ক্যাম্পাস প্রদক্ষিণ করে এসব মিছিল। পরে তারা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রশাসনিক ভবনের সামনে যোগ দেন। বিকেল থেকে গভীর রাত পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন আরো বেগবান হয়। ক্যাম্পাসভর্তি শিক্ষার্থীরা একেক দলে বিভক্ত হয়ে নানা কর্মসূচি পালন করে আসছেন।

আজ বুধবার আন্দোলনের সপ্তম দিন। টানা এক সপ্তাহ ধরে চলছে শিক্ষার্থীদের আন্দোলন। ক্লান্তিহীন নিরবচ্ছিন্ন গতিতে চলছে ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা দাবিতে তাদের আন্দোলন।

শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি দেখতে আসার কথা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র থেকে এ তথ্য জানা গেছে। এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের আন্দোলন বিষয়ে ইউজিসি অধ্যাপক মো. আলমগীর হককে প্রধান করে পাঁচ  সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা এসে বিষয়টি তদন্ত করে দেখবেন বলে জানা গেছে।

দিন-রাত ভিসির বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও নারী কেলেঙ্কারি নিয়ে শ্লোগানের পর স্লোগান চলছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আন্দোলনকারী শিক্ষার্থীরা ভিসির নানা অনিয়ম, দুর্নীতি, নারী কেলেঙ্কারি প্রসঙ্গে লেখা বিভিন্ন প্লাকার্ড প্রদর্শন করছেন। আন্দোলনের মুখে গত শনিবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও হল ত্যাগের নির্দেশ দিলেও তা ব্যর্থ হয়েছে।

এদিকে, গত শনিবার ক্যাম্পাসের বাইরে বিভিন্ন স্থানে বহিরাগতদের হামলায় ২০ শিক্ষার্থী আহত হন। ওই ঘটনার পর শিক্ষার্থীরা আবোরো হামলার আশঙ্কা করছেন। এ ঘটনায় সহকারী প্রক্টর মো. হুমায়ূন কবির শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় পদত্যাগ করলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনো ওই ঘটনায় কোনো মামলা করেনি।

এ ঘটনায় ভিসি নিন্দা জানিয়ে বিবৃতি দেন এবং তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। ক্যাম্পাস উত্তাল থাকায় ক্যাম্পাসের মূল ফটক ও এর আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার তদন্ত কমিটির প্রতিবেদন দেওয়ার কথা রয়েছে। প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে সভা করে সিদ্ধান্ত গ্রহণ  করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. নুরউদ্দীন আহমেদ।

অন্যদিকে, আন্দোলনের সপ্তম দিন আগামীকাল বৃহস্পতিবার আন্দোলনরত শিক্ষার্থীরা নানা কর্মসূচি পালন করবে বলে জানা গেছে।

শিক্ষার্থীরা জানান, তাঁরা আজ সংবাদ সম্মেলন, ভিসিকে লাল কার্ড প্রদর্শন করা ছাড়াও দুই ঘণ্টার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনে চোখে কালো কাপড় বেঁধে আন্দোলন চালিয়ে যাবে।

গত শনিবার থেকে ভিসির পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন করে যাচ্ছেন বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা। প্রতিদিন ২০ জন করে শিক্ষার্থী অনশন কর্মসূচি পালন করেন। বাকিরা অবস্থানসহ নানা কর্মসূচি পালন করে যাচ্ছেন। 

উপরে