প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৪২

পঞ্চগড়ে আজ থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে আজ থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

পঞ্চগড়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নজরুল সম্মেলন। বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যিক সাংস্কৃতিক অবদানকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য নিয়ে কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে এবং পঞ্চগড় জেলা প্রশাসনের সহযোগিতায় আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিন্যবাপী জাতীয় নজরুল সম্মেলন। তিন দিনের কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শনী, কবিতাপাঠ, সংগীত ও নৃত্য পরিবেশন।  

আজ বুধবার বিকেলে পঞ্চগড় প্রেসক্লাবের হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন জাতীয় নজরুল সম্মেলনের তিনদিনের কর্মসূচির বিস্তারিত তথ্য গণমাধ্যম কর্মীদের কাছে তুলে ধরেন। তিনি বলেন, কবি নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় পঞ্চগড়ে প্রথমবারের মত জাতীয় নজরুল সম্মেলন অনুষ্ঠিত হতে হচ্ছে। এ জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলার সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সদস্যদের নিয়ে মূল কমিটিসহ ছয়টি উপকমিটি গঠন করা হয়েছে। এ সময় কবি নজরুল ইন্সটিটিউটের প্রকল্প পরিচালক ও সচিব আব্দুর রহিম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল মান্নান, পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সফিকুল আলম, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবুসহ জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যম প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর হতে শুরু হয়ে পঞ্চগড় সরকারি মিলনায়তন চত্বরে গিয়ে শেষ হবে এবং উদ্বোধনী অধিবেশন এবং ‘বঙ্গবন্ধুর চেতনায় নজরুলের স্বাধীন চিন্তা’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে জাতীয় নজরুল সম্মেলন উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন। উদ্বোধনসহ অন্যান্য আয়োজনে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির চেয়ারম্যান কবি হাবীবুল্লাহ সিরাজী, কবি নজরুল ইন্সটিটিউটের প্রকল্প পরিচালক ও সচিব আব্দুর রহিম, কবি আসাদ মান্নান, কবি মুহাম্মদ নূরুল হুদা, সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব ফয়জুর রহমান ফারুকী, কবি নজরুল ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব আব্দুর রাজ্জাক ভুঞা, কবি সাবিনা ইয়াসমিন প্রমুখ।

প্রত্যহ সন্ধ্যায় মূল ভেন্যুতে সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। এতে এতে ঢাকা থেকে আগত শিল্পীগণ ও স্থানীয় শিল্পীগণ ‘নজরুল ভিত্তিক’ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন। প্রতিদিন বিকেলে নজরুল- জীবন পরিক্রমা শীর্ষক প্রামাণ্য তথ্য চিত্র প্রদর্শন করা হবে। এখানে নজরুল বিষয়ক বই প্রদর্শনীর আয়োজন থাকবে।এদিকে পঞ্চগড় শিল্পকলা একাডেমিতে ৫ দিনব্যাপী শুদ্ধ বাণী ও সুরে নজরুল সঙ্গীতের প্রশিক্ষক সৃজন প্রশিণ কোর্স শুরু হয়েছে। সকল উপজেলা হতে মোট ৫০ জন শিার্থী অংশগ্রহণ করছে। প্রশিণপ্রাপ্ত শিল্পীবৃন্দ নিজেদের শাণিত করার পাশাপাশি তার পারিপার্শ্বিক পরিম-লে আরো দতার সাথে নজরুল সংগীতকে ছড়িয়ে দেবেন এটাই প্রত্যাশা। প্রশিক্ষন দিচ্ছেন নজরুল সঙ্গীত শিল্পী এম এ মান্নান ও সেলিনা হোসেন।

উপরে