প্রকাশিত : ১ অক্টোবর, ২০১৯ ২১:০১

বিআইআইটি, বগুড়ায় এসইআইপি প্রোগ্রামের আওতায় কারিগরি প্রশিক্ষন কোর্সের প্রশিক্ষনার্থিদের মাঝে সনদ বিতরন অনুষ্ঠান

ষ্টাফ রিপোর্টার
বিআইআইটি, বগুড়ায় এসইআইপি প্রোগ্রামের আওতায় কারিগরি প্রশিক্ষন কোর্সের প্রশিক্ষনার্থিদের মাঝে সনদ বিতরন অনুষ্ঠান

দেশে ও বিদেশে নির্মাণ শিল্পে দক্ষ জনবল তৈরীর লক্ষ্যে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধিনে এসইআইপি প্রকল্পের আওতায় বাংলাদেশ এসোসিয়েশন অব কন্সট্রাকশন ইন্ডাস্ট্রি (বিএসিআই) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (বিআইআইটি) কর্তৃক যৌথভাবে পরিচালিত বিভিন্ন ট্রেড কোসের  তিন মাস ব্যাপি প্রশিক্ষণ শেষে একশ’ জন প্রশিক্ষার্থির মাঝে সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মঙ্গলবার সকাল ১১ টায় আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের সভাপতি  মোঃ মাসুদুর রহমান মিলন, সিআইপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রানার গ্রুপ ও বগুড়া চেম্বারের পরিচালক মোঃ সাইরুল ইসলাম, বিআইআইটি, বগুড়ার উপধ্যক্ষ বজলুল করিম বাহার ও বিআইআইটি মডেল স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ তোফাজ্জল হোসেন। মেশনারি, ইলেকট্রিক্যাল ইন্সটলেশন এন্ড মেইনটেন্যান্স, প্লাম্বিং ও স্টিল বাইন্ডিং এন্ড ফেব্রিকেশন বিষয়ে মোট ১০০ জন বেকার যুবক এই প্রকল্পের আওতায় সম্পূর্ণ বিনা খরচে তিনমাস ব্যাপি প্রশিক্ষণের সুযোগ পায়। প্রশিক্ষন শেষে সকল প্রশিক্ষনার্থিদের বিআইআইটির সযোগিতায় কর্মসংস্থানেরো ব্যবস্থা করে দেয়া হয়েছে। দেশের অর্থনীতির চাকা আরো গতিশীল করতে বাংলাদেশ সরকারের এসইআইপি প্রকল্পের আওতায় সারা দেশে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। দেশের সেরা কারিগরি প্রশিক্ষন প্রতিষ্ঠানেগুলোর মাধ্যমে সরকার পরিচালিত করছে এই প্রকল্প। যার ফলে দেশে প্রতিদিন লাখ লাখ বেকার যুবক তাদের হতাশা দূর করে কর্মমূখি হবার স্বপ্ন দেখছেন। অনেকেই বিভিন্ন উন্নত দেশে কাজ করে দেশের অর্থনীতিতে রাখছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

প্রধান অতিথির বক্তব্যে চেম্বারের সভাপতি মিলন বলেন, বঙ্গবন্ধু তলাবিহীন ঝুড়ি থেকে একটি সমৃদ্ধ শক্তিশালী রাস্ট্র হিসেবে বাংলাদেশ কে গড়ে তোলার যে স্বপ্ন দেখেছিলেন, চেষ্টা করেছিলেন ঘুওে দাঁড়াবার, তাঁর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আজ সেই স্বপ্ন বাস্তবায়ন হতে চলেছে। সরকারের এমন উন্নয়নমুখি উদ্যোগের ফলে অসংখ্য হতাশাযুক্ত বেকার ,ভবঘুওে যুবক দিক ফিরে পাবে। কর্মক্ষম মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে সক্ষম হবে। যার ফলে নিজের উন্নতির পাশপাশি দেশের বেকার সমস্যা কাটিয়ে উন্নয়নের রোল মডেল হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিআইআইটি, বগুড়ার অত্যাধুনিক কাসরুম, ওয়ার্কশপ, মাল্টিমিডিয়া ও ডিজিটাল ক্যাম্পাস পরিদর্শন শেষে অতথিরা তাঁদের বক্তব্যে বলেন সকল কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান যদি সরকারের নীতি অনুসরন করে এমন সমৃদ্ধ হতো তাহলে দেশে অতি অল্প সময়ের মধ্যেই কারিগরি শিক্ষায় শিক্ষিতের হার বেড়ে যেতো। আর যে দেশে কারিগরি শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠির সংখ্যা যত বেশি সে দেশ ততবেশি সমৃদ্ধ, আধুনিক ও শক্তশালি।  

বিআইআইটি, বগুড়ার অধ্যক্ষ  মোঃ সাহাবুদ্দীন সৈকতের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আলোচনা অনুষ্ঠানের পর অতিথিরা চারটি ট্রেডে অংশগ্রহণকৃত একশ’ জন প্রশিক্ষনার্থিদের মধ্যে সনদ বিতরন করেন। এই অনুষ্ঠানে বিআইআইটি, বগুড়ার প্রশাসনিক প্রধান রাকিবুল হাসান জুয়েলসহ উপস্থিত ছিলেন অন্যান্য প্রশিক্ষক ও প্রশিক্ষনার্থিরা।

উপরে