প্রকাশিত : ২ অক্টোবর, ২০১৯ ১৪:০৯

গোবিন্দগঞ্জে নারী উদ্দোক্তা রুমার গরুর খামার করে সাফল্য

জিল্লুর রহমান সরকার
গোবিন্দগঞ্জে নারী উদ্দোক্তা রুমার গরুর খামার করে সাফল্য
বাংলাদেশ কৃষি প্রধান দেশ। কৃষির উপর ভিত্তি করেই গড়ে উঠছে এদেশের অর্থনীতি। তবে দেশের কৃষির পাশাপাশি কিছু আয়বর্ধক কার্যক্রমের ভূমিকাও অপরিসীম। তবে এ কৃষি অর্থনীতি গড়ে ওঠার পিছনে রয়েছে আমাদের নারী সমাজের অবদান।
 
অথচ যুগ যুগ ধরে আমাদের সমাজে নারীরা নানা বঞ্চনার স্বীকার। এ সমাজে নারীদের পারিবারিক ও সমাজিকভাবে রয়েছে নানা সীমাবদ্ধতা। তবে  সকল সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা অতিক্রম করে আমাদের নারীরা মাথা উচুঁ করা দাঁড়াচ্ছে।
 
এ দেশের নারীরা হিমালয় জয় করছে, মহাকাশ অভিযান চালাচ্ছে। এছাড়া নিজ মেধা ও পরিশ্রমে এদেশের নারীরাও একেকজন হয়ে উঠছে উদ্দোক্তা। এমনি একজন নারী গাইবান্ধার গোবিন্দগঞ্জের মরিয়ম আক্তার রুমা। রুমা নারী হয়েও তার মেধা ও শ্রম কাজে লাগিয়ে একক প্রচেষ্টায় বাড়ী উঠানে গড়ে তুলেছেন দেশী ও বিদেশি গরুর খামার। সেখান থেকে সে বার্ষিক আয় করছে আড়াই থেকে তিন লাখ টাকা। 
 
সরেজমিনে খোঁজ নিয়ে রুমার সাথে কথা বলে জানা যায় দেড় যুগ আগে গোবিন্দগঞ্জ উপজেলার ফুলবাড়ী ইউনিয়নের ছোট সাতাইল বাতাইল গ্রামের নয়া মিয়ার পুত্র নুরুল ইসলাম লিটনের সাথে বিবাহ হয় পাশের এলাকার মরিয়ম আক্তার রুমার। বিয়ের পর রুমা মায়ের দেয়া একটা বকনা বাছুর লালন পালন করেন। লালন পালনে ঐ বাছুরটি পরে গাভীতে পরিণত হলে সেখান থেকে গরুর সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। পরে একটি দুটি করে বৃদ্ধি পেয়ে চারটিতে পরিণত হয়। এরইমধ্যে রুমার স্বামী লিটন ২০১৬ সালে কর্মের উদ্দেশ্যে কুয়েত চলে যায়। 
 
রুমা জানায় স্বামী কুয়েত যাওয়ার পর আমার হাতে অবসর সময় বেড়ে যায়। স্বামীর সেবা যত্নে যে সময়টা ব্যয় হতো ঐ সময়টাই অবসর থাকে। তখন আমি পরিকল্পনা করি আমার অবসর সময়টা ব্যয়ের জন্য আমার এ চারটি গরুকে একটা খামারে রূপ দিতে। এ পরিকল্পনা তার স্বামী ও পরিবারের অন্যান্য সদস্যদের সাথে শেয়ার করে সহযোগিতা পায় রুমা। তার পরিকল্পনা অনুযায়ী রুমা গড়ে তোলেন একটি ডেইরি খামার।
 
সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, রুমার খামারে রয়েছে বর্তমান দেশী জাতের ৭ টি, শাহীয়াল জাতের ৫ টি, অষ্টেলিয়ান জাতের-৫টিসহ  মোট ১৭ টি গরু। এরমধ্যে রয়েছে পাঁচটি গাভী ও বাদবাকী ষাঁড় গরু।
 
এ খামার থেকে কেমন আয় হয়? প্রতিবেদক জানতে চাইলে রুমা জানায়, প্রতিদিন গাভী থেকে ৪০ থেকে ৫০ লিটার দুধ আসে ঐটা বাজারে বিক্রি করে খামারের খরচ চালায় এবং বাৎসরিক যে গরু বিক্রি করে ঐটা আয় থাকে। এ খামার থেকে এ বছর কুরবানী ঈদে তিনটি গাভী ও তিনটি ষাঁড় ২ লাখ ৬০ হাজার টাকা বিক্রি করেছে রুমা। ঐটাই আয় হিসেবে ধরেছে খামারে এ উদ্যোক্তা। এ আয় দিয়ে রুমা দুই কন্যা ও এক ছেলে সন্তানকে লেখাপড়া করাচ্ছেন।
 
খামারের গরুর খবার ও যত্ন সম্পর্কে রুমা জানায়, তিনি গরুদের সব সময় দানাদার খাদ্য সরবরাহ করেন এবং সুষম খাদ্য সরবরাহের লক্ষে কিছু জমিতে ঘাস চাষ করেন। এসকল গবাদিপশু লালন পালনে রুমার শ্বশুর শ্বাশুড়ি ও দেবরসহ পরিবারের অন্যান্য সদস্যরা সহযোগিতা করেন।
 
খামার নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে  এ উদ্যোক্তা জানায় ভবিষ্যতে সে ১০০ টি গরুর খামার করতে চায় যাতে এলাকার বেকারদের কর্মসংস্থানের সুযোগ করে দেয়া যায় এমন পরিকল্পনা তার। তবে এ খামার বড় পরিসরে করতে গেলে খামারের অবকাঠামো নির্মাণ ও অন্যান্য প্রয়োজনীয় চাহিদা মেটাতে অনেক অর্থের প্রয়োজন। এক্ষেত্রে ঋণ সুবিধাসহ সরকারি সহযোগিতা কামনা করেছে এ উদ্যোক্তা।
 
এ বিষয়ে গোবিন্দগঞ্জ প্রাণী সম্পদ কর্মকর্তা বিপ্লব কুমার দে জানান রুমা অনেক পরিশ্রমী মেয়ে।আমরা সর্বদা খামারের খোঁজ খবর রাখছি এবং গবাদিপশু মোটাতাজাকরণ, রোগবালাই দমন ও খামার ব্যাবস্থাপনায় উপজেলা প্রাণী সম্পদ থেকে  প্রয়োজনীয় নির্দেশনা ও পরামর্শ দেওয়া হচ্ছে।
উপরে