প্রকাশিত : ৭ অক্টোবর, ২০১৯ ১২:২৬
বাড়েনি সেবার মান

পোরশা-রাজশাহী সড়কে চলছে বিআরটিসির লক্কর ঝক্কর বাস

পোড়শা (নওগাঁ)
পোরশা-রাজশাহী সড়কে চলছে বিআরটিসির লক্কর ঝক্কর বাস

নওগাঁ জেলার পোরশা উপজেলা থেকে দেশের বিভাগীয় শহর রাজশাহী ও জেলা শহর নওগাঁ হয়ে বগুড়া রুটে চলাচলকারী বিআরটিসি বাসগুলোতে বাড়েনি সেবার মান। এসব রুটে এখনও চলছে লক্কর ঝক্কর মার্কা বিআরটিসি বাস। এতে যখন তখন ঘটছে ছোট ও বড় ধরনের দুর্ঘটনা। ঘটছে প্রাণহানিরমত দুর্ঘটনা। অন্যান্য সকল বাসের সার্ভিস চোখে পড়ার মত হলেও, বিআরটিসি বাস সার্ভিসে যেন বিভিন্ন রোগে ভরপুর।

এক সময়ের জৌলশপুুুুুর্ণ ও জনপ্রিয় যাত্রী সেবায় নিয়োজিত সরকারী এ বিআরটিসি বাস সার্ভিস সংশ্লিষ্ঠ কতৃপক্ষের চরম অবহেলায় এখন তার সে গৌরব হারাতে বসেছে। নওগাঁর পিছিয়ে পড়া অবহেলিত জনপদ এবং জেলা শহর থেকে প্রায় ৭০কি:মি: দুরুত্ব শান্তিপ্রীয় এলাকা হিসেবে পরিচিত পোরশা উপজেলা। এখন থেকে প্রায় দু’যুগ পূর্বে এ উপজেলা থেকে দেশের বড় বড় শহরসহ বিভিন্ন স্থানে যাতায়াতের সরাসরি সড়ক যোগাযোগের কোন মাধ্যম ছিলনা। সে সময়ে এখানকার কোথাও কোন পাকা রাস্তাও ছিল না। পর্যায়ক্রমে উপজেলার প্রধান তিনটি যোগাযোগের রাস্তা পাকা হয়। এর পর থেকে দেশের বিভিন্ন এলাকার সাথে পোরশার যোগাযোগ সচল হয়।  

সেই সময়ে পোরশা থেকে জেলা শহর নওগাঁ, বিভাগীয় শহর রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থানে যেতে হলে অনেক কষ্ট করে একাধীক বাস বদল করে আর অনেক সময় ও অর্থ ব্যায় করে সাধারণ মানুষকে জরুরী প্রয়োজনে তাদের গন্তব্যে পৌঁছাতে হতো। আর এখন দেশের বিভিন্ন এলাকায় যাওয়ার সকল রাস্তাগুলি পাকা হয়েছে। সকল রাস্তায় রয়েছে নিয়মিত বাস চলাচল। লোকাল ও মালিক সমিতির বাসের পাশাপাশি রয়েছে বিআরটিসি বাসও। শুরুতে বিআরটিসি বাস এলাকায় বেশ স্বুনাম অর্জন করতে পারলেও, এখন সেই স্বুনামটি আর ধরে রাখতে পারেনি বিআরটিসি। অন্যান্য সকল বাসের সার্ভিস চোখে পড়ার মত হলেও, বিআরটিসি বাস সার্ভিসে যেন বিভিন্ন রোগে ভরপুর।

জানা যায়, পোরশা থেকে মোট ৪টি বিএরটিসি বাস রয়েছে যেগুলি দেশের দুই শহরে যাতায়াত করে। প্রতিদিন সকালে উপজেলার নিতপুর থেকে একটি বিআরটিসি বাস বিভাগীয় শহর রাজশাহী যায়, আবার সেটি বিকালে নিতপুর ফেরত আসে। অপরদিকে,  সকালে সারাইগাছী থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যায়। সেটিও বিকালে ফেরত আসে। বিকালে নিতপুর থেকে রাজশাহীর উদ্দেশ্যে একটি বাস ছেড়ে যায়, যেটি পরদিন সকালে ফেরত আসে। আরেকটি বিআরটিসি বাস সকালে সারাইগাছী মোড় থেকে প্রতিদিনি জেলা শহর নওগাঁ হয়ে বগুড়ার উদ্দোশ্যে ছেড়ে যায়, এটি বিকালে ফেরত আসে।

এসকল রুটে একই মানের লক্কর ঝক্কর মার্কা বিআরটিসি বাস দেওয়া হয়েছে। এ বাসগুলো চোখে পড়লেই মহুর্তের মধ্যে ভ্রমনের রুচি হারিয়ে যায়। বাসগুলোর ইঞ্ছিনের অতিরিক্ত শব্দই বলে দেয় এগুলো রাস্তায় চলাচলে একেবারেই অযোগ্য। সিটগুলো ভাঙ্গাচুরা। ঠিকমত বসে থাকা যায় না। সিটে বসলেই হাঁটু সামনের সিটে আটকে যায়। সিটের কভারগুলো ছেঁড়া ফাটা। আবার কখনও কখনও সিটের কভারগুলো এতোই নোংরা দেখা যায় যে চোখ পড়লেই বমি এসে যায়। বর্ষায় আকাশের বৃষ্টি হলে ছাঁদ চুঁয়ে বাসের ভিতরে পানি টপ টপ করে পড়থে থাকে। এতে যাত্রীরা ভিজে যায়। তখন সিট থেকে উঠে বাসের ভিতরের ভাল কোন স্থান খুজতে হয়। যেন গায়ে পানি না পড়ে। এছাড়া এই রুটের বাসগুলোর গতি সেই আগের মতো এখন আর নেই। হরহামেশা অন্যান্য বাসগুলো বিআরটিসি বাসকে পিছন থেকে কেটে সামনে উঠে যায়। এসময় যাত্রীরা চেচা মেচি করলে চুপ থাকে বাসের কর্মরত চালক-সুপারফাইজাররা। এর উপর আবার রাস্তার যেখানে সেখানে টিকেট ছাড়া অতিরিক্ত যাত্রীতোলা লোকাল বাসের মতো প্রতিযোগীতা। সব মিলিয়ে যেন বিআরটিসি বাসে হযবরল অবস্থা। তবুও যেন জিম্মি হয়ে রয়েছেন এখানকার সাধারন যাত্রীরা। এতোকিছুর পরেও বাসগুলো রাস্তা থেকে তুলে নিয়ে নতুন বাস দিতে কতৃপক্ষের কোন মাথা ব্যাথাই নেই।

বর্তমানে দেশের অন্যান্য জেলা, উপজেলাগুলোতে বিলাশ বহুল ও মানসম্পন্ন বিআরটিসি বাস চলাচল করলেও নওগাঁ জেলার পোরশায় দেয়া হয়েছে একেবারে সেকালের সেই লক্কর ঝক্কর মার্কা বিআরটিসি বাস। যা দেখলেই মহুর্তের মধ্যে যাত্রীদের বাসে উঠার মনমানসিকতা বা রুচি হারিয়ে যায়।

 

উপরে