প্রকাশিত : ৯ অক্টোবর, ২০১৯ ১২:৫৩

সারিয়াকান্দিতে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে স্বচেনতা মুলক প্রচারনা

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি
সারিয়াকান্দিতে মা ইলিশ সংরক্ষন অভিযান সফল করতে স্বচেনতা মুলক প্রচারনা

মা ইলিশ সংরক্ষন অভিযান ২০১৯ বাস্তবায়নে বাংলাদেশ সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছ ধরা বন্ধ ঘোষনা করা হয়েছে। জাতীয় সম্পদ ইলিশ মাছ রক্ষায় এই সময়ে সারাদেশে ইলিশ আহরণ, মজুদ করা, বাজারজাতকরণ, পরিবহন এবং ক্রয় বিক্রয় সম্পুর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

এই আইন কেহ অমান্য করলে এক বছর অথবা দুই বছর ও ৫হাজার টাকার জরিমানা অথবা উভয় দন্ড দেয়া হতে পারে। নির্দিষ্ট সময় পর্যন্ত এই নিষেধাজ্ঞা মেনে চলার জন্য বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বিভিন্ন বাজার, মাছ ব্যবসায়ী  সমিতি, মৎস্যজীবী সমুহ এবং বরফ কল সমুহে মাছ না রাখার জন্য স্বচেনতা মূলক লিফলেট বিতরন এবং জনসাধারন কে অবগত করার লক্ষে  মাইকিং করা হয়।

উপজেলা প্রশাসন এবং মৎস্য অধিদপ্তরের উদ্যোগে এই অভিযান সফল করতে মঙ্গলবার বিকালে সারিয়াকান্দি বাজারে স্বচেতনতা মুলক প্রচারনায় অংশনেন সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল মিয়া। এছাড়াও উপজেলা মৎস্য কর্মকর্তা গোলাম মোর্শেদ, সমাজসেবা কর্মকর্তা আবু নাঈম উপস্থিত ছিলেন।

এ সময় মাছ ব্যাবসায়ীদেরে উদ্যেশ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন- ইলিশ আমাদের জাতীয় সম্পদ, ইহা রক্ষার দায়ীত্ব আপনার আমার সকলের। তাই সামান্য মুনাফার জন্য দেশের ক্ষতি না করে মা ইলিশ রক্ষায় আসুন আমরা একযোগে কাজ করি। এ সময় এই মৎস্য আইন অমান্যকারীর সাজা সমুহ সবাইকে অবগত করেন তিনি।

 

উপরে