প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০১৯ ১১:৫৫

বগুড়ায় শীতকালীন আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক

শাওন জামান
বগুড়ায় শীতকালীন আগাম সবজি চাষে ব্যস্ত সময় পার করছে কৃষক

শীতের আগাম সবজি চায়ে ইতিমধ্যে ব্যস্ত হয়ে পড়েছে কৃষক। বগুড়ার শেখেরকোলা, লাহিড়িপাড়া সহ ১২টি উপজেলায় চলছে শীতের নানা ধরণের সবজি চাষ। গত কয়েক বছর ধরে ভাল দাম পাওয়ার আশায় কৃষক আগাম সবজি চাষ করে আসছে। শীতের সবজির মধ্যে মূলা, ফুলকপি, সীম এবং বাঁধাকপি উল্লেখযোগ্য।

কৃষক তাদের উৎপাদিত ফসল বাজরে পাইকারি দামে মূলা ২০ থেকে ২৫, ফুলকপি ৪০ থেকে ৫০, সীম ৮০ থেকে ১০০ এবং বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি করছে। সেই তুলনায় সবজির খুচরা বাজারে দাম বেশী হলেও তা ত্রেতাদের নাগালের মধ্যে। নিত্য প্রয়োজনীয় এই সবজিগুলোর এসময়ে চাহিদা একটু বেশী থাকে। তবে দাম বেশী হওয়ায় নিম্মবিত্তরা খুব একটা কেনে না।

এবছর অসময়ে বৃষ্টির কারনে কেউবা জমিতে আগাছা পরিস্কারে ব্যস্ত আবার কেউ কেউ একটু বেশি লাভের আশায় সবজি একটু বড় হতেই বাজারে বিক্রি করছে।

বগুড়া সদরের শেখেরকোলা, লাহিড়িপাড়াসহ প্রতিটি উপজেলায় অধিকাংশ কৃষক ফলন বেশি হয় বলে শীতের আগাম সবজি চাষে দিনদিন আগ্রহী হয়ে উঠছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নিখিল চন্দ্র জানান, এবছর ৪ হাজার ২৫০ হেক্টর জমিতে আগাম সবজির চাষ করা হয়েছে। তিনি আরো জানান, অসময়ে বৃষ্টির কারনে সবজির সামান্য কিছ’ ক্ষতি হলেও কৃষক তা পুষিয়ে নিতে পারবে।

 

উপরে