প্রকাশিত : ১ নভেম্বর, ২০১৯ ১১:২৩

নতুন সড়ক আইনের কোন অপরাধে কী শাস্তি

অনলাইন ডেস্ক
নতুন সড়ক আইনের কোন অপরাধে কী শাস্তি

আজ শুক্রবার থেকে দেশব্যাপী আলোচিত সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকর হবে। সড়কে চলাচলের নিয়ম ভাঙলে আগের তুলনায় শাস্তি ও জরিমানার পরিমাণ বেড়েছে নতুন আইনে। এতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মামলায় শাস্তি বাড়িয়ে সর্বোচ্চ ৫ বছর কারাদণ্ড  ও ৫ লাখ টাকা অর্থদণ্ড  নির্ধারণ করা হয়েছে। এসব মামলা হবে জামিন অযোগ্য।

তবে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন নতুন এই আইনে কিছু সংশোধনের প্রস্তাব দিয়েছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে আইন নমনীয় করার দাবি জানান সংগঠনের কার্যকরী সভাপতি সাবেক নৌমন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, ‘এখনো বিধি প্রণয়ন করা হয়নি।

বিধি প্রণয়ন ব্যতীত আইন প্রয়োগে জটিলতার অবসান হবে কীভাবে?’ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও পুলিশসহ আইন প্রয়োগকারী সংস্থার শীর্ষ কর্মকর্তারা বলছেন, নতুন আইন কার্যকর করতে প্রস্তুতি নেওয়া হচ্ছে। জানা গেছে, আজ থেকে সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর করার জন্য গত ২২ অক্টোবর প্রজ্ঞাপন জারি হয়।

বিআরটিএ চেয়ারম্যান ড. কামরুল আহসান এরই মধ্যে সংশ্লিষ্ট নির্বাহী ম্যাজিস্ট্রেটদের আইন কার্যকর করতে নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে। নতুন আইন তফসিলভুক্ত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। বিধিমালা প্রণয়নের কাজও চলছে। বিধিমালা প্রণয়নে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি দল কাজ করছে।

নতুন সড়ক আইনে শিক্ষানবিস লাইসেন্স ছাড়া কর্তৃপক্ষের দেওয়া যে কোনো লাইসেন্সের বিপরীতে ১২ পয়েন্ট দেওয়া থাকবে। দোষ করলে তা কাটা যাবে। লালবাতি অমান্য, ওভারটেক, গতিসীমা অমান্য, বিপরীত দিক থেকে গাড়ি চালানো, ওজনসীমা লঙ্ঘন, নেশাগ্রস্ত হয়ে গাড়ি চালালে পয়েন্ট কাটা যাবে চালকের। এ বিধান আগে ছিল না।

উপরে