প্রকাশিত : ২ নভেম্বর, ২০১৯ ১৬:৩৭

ব্যক্তি উদ্যোগে বয়ষ্ক ভাতা চালু করলেন পাহাড়ের চঞ্চল চাকমা

অনলাইন ডেস্ক
 ব্যক্তি উদ্যোগে বয়ষ্ক ভাতা চালু করলেন পাহাড়ের চঞ্চল চাকমা

সরকারি চাকরি জীবন শেষে যখন পেনশনের টাকায় যখন আয়েশী জীবন যাপন আর সন্তানদের ভবিষ্যত গড়ার কাজে মনোনিবেশ করার কথা তখন নিজের পেনশনের টাকায় অসহায় দুঃস্থ মানুষের পাশে দাঁড়িয়েছেন চঞ্চল চাকমা।পেনশনের টাকায় চালু করেছেন ‘বেসরকারি পর্যায়ে বয়ষ্ক ভাতা প্রদান কর্মসূচি’। পাঁচ জন দিয়ে শুরু করা এ উদ্যোগকে ভবিষ্যতে আরও বিকশিত করতে চান মানবিক এ মানুষটি।

মানবিক উদ্যোগের ফলে দুর্গম দীঘিনালা উপজেলাজুড়ে প্রশংসায় ভাসছেন মহিলা বিষয়ক অধিদপ্তরের অবসরপ্রাপ্ত হিসাব রক্ষক চঞ্চল কান্তি চাকমা। চঞ্চল চাকমার একটি উদ্যোগ গ্রামসহ পুরো উপজেলায় ব্যাপক প্রশংসা কুঁড়িয়েছে। তার এ উদ্যোগকে নজিরবিহীন বলছেন সাধারণ মানুষ থেকে শুরু করে সচেতন মহল।

পার্বত্য খাগড়াছড়ির দীঘিনালার নিভৃতপল্লী উত্তর কামাক্যুছড়া। সবুজে ঘেরা এ গ্রামের চারপাশে ছড়িয়ে রয়েছে নিসর্গ। উপজেলা সদর থেকে ৬ কি.মি দূরে পাহাড়ের আঁকা বাঁকা পথ পেরিয়ে নির্জন বাড়ি ‘অবসর ভবন’। চারপাশের বৃক্ষরাজি ঘেরা এ ‘অবসর ভবন’র প্রধান কর্তা ব্যক্তি চঞ্চল কান্তি চাকমা। গ্রামের মানুষের কাছে নাম বলতেই চঞ্চল চাকমার ‘অবসর ভবন’র পথ দেখিয়ে দেয়।

দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) উপস্থিতিতে গেল বিশ্ব প্রবীণ দিবসে ৫ জনকে পাঁচশ টাকা হারে বয়ষ্ক ভাতা প্রদানের মাধ্যমে কার্যক্রমের শুরু করেন চঞ্চল চাকমা। কেবল মাস বা বছর নয় সারা জীবন ৫ জনকে প্রতিমাসে ৫০০ টাকা করে বয়স্ক ভাতা প্রদান করা হবে বলে জানান তিনি।

দীঘিনালা উপজেলার দুর্গম উত্তর কামুক্যছড়ায় বেড়ে উঠেছেন ‘বেসরকারি পর্যায়ে বয়ষ্ক ভাতা প্রদান কর্মসূচি’র উদ্যেক্তা চঞ্চল চাকমা। অর্থাভাবে বেশিদূর পড়াশোনা করতে পারেননি তিনি। ১৯৭৫ সালে দীঘিনালা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। পরবর্তীতে ১৯৭৯ সালে সরকারি চাকরিতে যোগদান করেন। এরপর ২০১৮ সালে ২৩ সেপ্টেম্বর রাঙ্গামাটি মহিলা বিষয়ক অধিদপ্তরের হিসাবরক্ষক হিসেবে অবসরে যান।

মানুষের প্রতি দায়বদ্ধতা থেকে কিছু একটা করবার ইচ্ছে ছিল জানিয়ে চঞ্চল চাকমা বলেন, এতদিন সার্মথ্যের অভাবে কিছু করা সম্ভব হয়নি। তিনি বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চাকরি জীবন শেষ হবার পর অবসরভাতা পান। কিন্ত গ্রামের শ্রমজীবী দরিদ্র মানুষ জীবনের শেষ প্রান্তে এসে মানবেতর জীবন যাপন করে।

এসব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর ইচ্ছে থেকেই ৬৫ বছরের বেশি ৪ নারী ও ১ জন পুরষের জন্য মাসিক ৫শ টাকা হারে আজীবন বয়ষ্কভাতা প্রদান করছি। প্রতিমাসের শুরুতে এ ভাতা প্রদান করা হবে বলেও জানান চঞ্চল চাকমা।বেসরকারি পর্যায়ে বয়ষ্ক ভাতা প্রাপ্তদের একজন বিমলা দেবী চাকমা। বয়স প্রায় ৭১ বছর। তিনি সরকারিভাবে বয়ষ্ক ভাতা পান না। আলাপকালে বিমলা দেবী চাকমা হাসিমুখে বলেন, চঞ্চল চাকমা আমাদের পাশে দাঁড়িয়েছেন। মাসের শুরুতে ৫শ টাকা বয়ষ্ক ভাতা দিয়েছেন। সেই টাকা দিয়ে ওষুধ কিনেছি।

একই গ্রামের বাসিন্দা নাগরি চাকমা। বয়স প্রায় ৬৭। নাগরি চাকমার স্বামীর বয়স ৭০ এর বেশি। একমাত্র সন্তান স্ত্রী-সন্তান নিয়ে রাঙ্গামাটির মারিশ্যায় বসবাস করে। মা-বাবার খোঁজখবরও নেয় না। স্বামী-স্ত্রী দুজনের সংসারে অভাবে ভরপুর। দুজনের কেউই সরকারিভাবে বয়ষ্কভাতা পান না। সরকারি বয়ষ্কভাতা বঞ্চিত নাগরী চাকমাকে বয়স্ক ভাতা প্রদান করেছে। কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, অভাবের সংসারে এ টাকা অনেক কাজে আসবে।

দীঘিনালার বোয়ালখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা জানান, সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় বয়ষ্কভাতা প্রদান করা হলেও তা চাহিদার তুলনায় অত্যন্ত অপ্রতুল। ফলে অনেকেই বঞ্চিত হচ্ছে। চঞ্চল চাকমা সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার পর গ্রামের বয়ষ্ক মানুষের জন্য ব্যক্তি উদ্যোগে ভাতা চালু করেছে তা সত্যিই প্রশংসনীয় এবং নজিরবিহীন। বয়ষ্ক ভাতা পাওয়ায় গ্রামের অসহায় মানুষগুলো উপকৃত হচ্ছে।

বেসরকারি পর্যায়ে বয়ষ্ক ভাতা প্রদান কর্মসূচিকে অনুকরণীয় মন্তব্য করে দীঘিনালা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ উল্ল্যাহ বলেন, চাকরি জীবনের সঞ্চয় দিয়ে চঞ্চল চাকমা অসহায়দের জন্য যা করছেন তা সত্যিই প্রশংনীয়।

খাগড়াছড়ি মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম জানান, চঞ্চল চাকমা ব্যক্তি উদ্যোগে যে বয়ষ্ক ভাতা চালু করেছেন তার প্রশংসা করে ফাউন্ডেশন ও ট্রাস্টি প্রতিষ্ঠা করে যদি তা বাস্তবায়ন করে তাহলে তা আরও বেশি দীর্ঘস্থায়ী ও সুসংগঠিত হতো বলেও মন্তব্য করেন তিনি।

উপরে