প্রকাশিত : ৩ নভেম্বর, ২০১৯ ১৪:৪৮

পার্বতীপুর মধ্যপাড়া পাথর খনিতে পাথর উত্তোলনে রেকর্ড

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
পার্বতীপুর মধ্যপাড়া পাথর খনিতে পাথর উত্তোলনে রেকর্ড

দিনাজপুরের পার্বতীপুর মধ্যপাড়া পাথর খনিতে পাথর উত্তোলনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। অক্টোবর মাসে পাথর উত্তোলনের এই রেকর্ড সৃষ্টি করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মাানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। অক্টোবর মাসে সাপ্তাহিক ছুটির দিন বাদে সর্বোচ্চ ১ লাখ ২৯ হাজার ২২ মেট্রিক টন পাথর উত্তোলন করা হয়েছে। পাথর উত্তোলনের রেকর্ড সৃষ্টি হলেও সে অনুপাতে বিক্রি না বাড়ায় পাথরের মজুদ দিন দিন বাড়ছেই।

সরকারিভাবে রাস্তা, ব্রিজ-কালভার্ট, সরকারি ভবন নির্মাণ ও অন্যান্য সরকারি কাজে মধ্যপাড়া কঠিন শিলা প্রকল্পের পাথর ব্যবহার করলে একদিকে যেমন সরকার অর্থনৈতিকভাবে লাভবান হবে, অন্যদিকে নির্মাণ কাজে টেকসই বাড়বে। সেই সাথে বিদেশ থেকে পাথর আমদানি বন্ধ করলে মধ্যপাড়া কঠিন শিলার পাথর বিক্রয় বৃদ্ধি পাবে। ফলে খনিটি লাভজনক হবে এবং দেশের আর্থ সামাজিক উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবে বলে অভিজ্ঞ মহলের ধারনা।

জার্মাানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) সূত্র থেকে জানা যায়, পাথর খনিতে দৈনিক পাথর উত্তোলন বৃদ্ধির পাশাপাশি বর্তমানে মাসিক পাথর উত্তোলন পূর্বের সকল মাসের রেকর্ড অতিক্রম করে অক্টোবর মাসে খনি থেকে ১ লাখ ২৯ হাজার ২২ মেট্রিকটন পাথর উত্তোলন করা হয়েছে। মাসিক লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২০ হাজার মে. টন।

 

উপরে