প্রকাশিত : ৬ নভেম্বর, ২০১৯ ১৪:৩৬

পঞ্চগড়ে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২ কর্তন উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক
পঞ্চগড়ে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২ কর্তন উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত

পঞ্চগড়ে আগাম জাতের জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২ কর্তন উপলক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুরে পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের তহশিলদার পাড়া গ্রামের কৃষক সাজেদুল ইসলামের ধান কর্তন উপলক্ষে ওই মাঠ দিবসের আয়োজন করা হয়। হারভেস্ট প্লাস’র সহযোগিতায় ওই মাঠ দিবসের আয়োজন করে আরডিআরএস বাংলাদেশ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবু হানিফ। বিএডিসি’র উপ পরিচালক আব্দুল হাই ও কৃষি সম্প্রসারণের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা আবু হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

চাকলাহাট ইউনিয়ন সমাজকল্যাণ ফেডারেশন চেয়ারম্যান শহিরুল ইসলামের সভাপতিত্বে মাঠ দিবসে আরও বক্তব্য দেন হারভেস্ট প্লাস’র এআরডিও রুহুল আমিন মন্ডল, চাকলাহাট ইউনিয়নের উপ সহকারী কৃষি কর্মকর্তা মতিউর রহমান, আরডিআরএস বাংলাদেশ’র কৃষি কর্মকর্তা নুরে আলম সিদ্দিক প্রমূখ।

মাঠ দিবসে বক্তারা বলেন, পঞ্চগড়ে জিংক সমৃদ্ধ ধান চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। চলতি মৌমূমেও পঞ্চগড় জেলায় প্রায় ৫০ হেক্টর জমিতে এই ধানের চাষ হয়েছে। এবার আমন মৌসূমে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২ চাষ করে ভাল ফলন পেয়েছে কৃষকরা। সাধারণ ধানের চেয়ে এই ধানের ফলন বেশি বলে জানিয়েছেন কৃষকরা।

পঞ্চগড় সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের তহশিলদারপাড়া গ্রামের কৃষক সাজেদুল ইসলাম জানান, এবার তিনি দুই বিঘা জমিতে এই জাতের ধান আবাদ করেছেন। প্রতি বিঘাতে ফলন এসেছে ২০ মনের উপরে। তিনি বলেন, দুই বিঘা জমির ধান বীজের জন্য রেখে বাকি ধান তিনি সারা বছর খাওয়ার জন্য রাখবেন। এই ধানের চালের ভাত খেলে শরীরের জিংকের অভাব পুরণ করে।

উপরে