প্রকাশিত : ৬ নভেম্বর, ২০১৯ ১৪:৫৬

হাকিমপুর থানার সাবেক ওসি’র দুর্নীতি আঁড়াল করতে কথিত মানববন্ধন

অনলাইন ডেস্ক
হাকিমপুর থানার সাবেক ওসি’র দুর্নীতি আঁড়াল করতে কথিত মানববন্ধন

দিনাজপুরের হাকিমপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আনোয়ার হোসেন সহ ১৬জনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশের হেডকোয়ার্টার থেকে বদলী করার প্রতিবাদে মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে হিলি চারমাথা মোড়ে কমিউনিটি পুলিশিং, মাদক নির্মূল কমিটি ও সর্বস্তরের সচেতন নাগরিকের ব্যানারে এই মানববন্ধন করা হয়।

কথিত এই মানববন্ধনে সরকারের ৪০দিনের কর্মসৃজন কর্মসূচি প্রকল্পে নিয়োজিত শ্রমিক, গুটি কয়েক ছাত্র ও আওয়ামী লীগের কতিপয় নেতারা অংশ নেন। তবে এসব সংগঠনের ২-৩ জন ছাড়া আর কেউ অংশ গ্রহণ করেননি। মানববন্ধনে স্থানীয় হুন্ডি ও স্বর্ণ ব্যবসায়িদের উপস্থিতি দেখা গেছে।

উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেন ওরফে প্রতাপ মল্লিক, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক সদরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম মন্ডল, বীর মুক্তিযোদ্ধা লিয়াকত আলী বক্তব্য দেন। এসময় তারা বলেন, প্রশাসনিক কারণে থানার ওসি সহ অন্য কর্মকর্তারা বদলী হয়েছে। কিন্তু গণমাধ্যম কর্তৃক অপপ্রচার করা হচ্ছে যে তাদের অনিয়ম ও দুর্নীতির কারণে বদলী করা হয়েছে। এতে করে মাদক ব্যবসায়িরা উৎসাহিত হচ্ছে। এছাড়াও সদরুল ইসলাম নামে এক বক্তা সাংবাদিকদের দৃস্কৃতিকারী বলেও বক্তব্য দেন।

উল্লেখ্য, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ওসি সহ ৩ জন উপ-পরিদর্শক (এসআই), ৮ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও ৪ জন কনস্টেবলকে বদলী করা হয়।

এদিকে পুলিশ, স্থানীয় আওয়ামী লীগের কয়েকজন নেতা ও স্থানীয় লোকজনেরা জানান, মো. আনোয়ার হোসেন অফিসার ইনচার্জের (ওসি) দায়িত্ব নেওয়ার আগে তিনি হাকিমপুর থানায় পরিদর্শক (তদন্ত) হিসেবে দায়িত্বে ছিলেন। তখন ওসির দায়িত্বে থাকা আব্দুল হাকীম আজাদকে ষড়যন্ত্র করে অন্য থানায় বদলী করান।

এরপর তিনি থানার অফিসার ইনচার্জের দায়িত্ব নেওয়ার পর থেকে মাদক নির্মূলের নামে স্থানীয় মাদকের গড ফাদারদের সাথে আতাঁত করে লাখ লাখ টাকার ঘুষ আদায় করেন, মাদক প্রতিরোধ কমিটি গঠন করে শিশু-কিশোরদের দিয়ে স্থানীয় ও বাইরের লোকজনদের সম্মানহানী করা, নিরীহ লোকজনের নামে মাদকের মিথ্যা মামলা দিয়ে স্বার্থ হাসিল করা, হিলি স্থলবন্দরের পানামা পোর্টে ৩টি ভেকু দিয়ে একক ভাবে ব্যবসা করা, পুলিশের নামে চোরাচালানের টাকা আদায়ে লাইনম্যান নিয়োগ করা, অফিসার ইনচার্জের দায়িত্ব পালনের সময়সীমা না হলেও দায়িত্ব নেওয়া, বন্দরে পণ্যবাহী ট্রাক থেকে চাঁদা আদায়, ভারতীয় চোরাচালান ও নারী পাচার চক্রের গডফাদার হাড়ীপুকুরের আতিয়ার রহমানের সাথে অর্থনেতিক সখ্যতা, কয়েকটি ট্রাক সহ অবৈধ সম্পদের মালিক হওয়া, এলাকার স্বর্ণ ও হুন্ডি মামলার আসামীদের সাথে নিয়ে থানায় আড্ডা দেওয়া সহ কক্সবাজারে ভ্রমনে যাওয়া, গর্ভবতী নারীকে থাপ্পড় মারা, লোক দেখানো বিভিন্ন অনুষ্ঠানে শিশু শিক্ষার্থীদের জড়ো করে ঘন্টার পর ঘন্টা বসিয়ে রাখা এবং শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তাকে এই বদলী করা হয়েছে।

অন্যদিকে উপ-পরিদর্শক (এসআই) মো. আমীর সোহেলের নামেও নিরীহ লোকজনদের হয়রাণী সহ মিথ্যা মামলা দেওয়া এবং লোকজনকে আটক করে টাকা নিয়ে ছেড়ে দেওয়ার অভিযোগ রয়েছে।

 

উপরে