প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০১৯ ২১:৫১

লবন নিয়ে তুঘলকি কান্ড,বগুড়ায় ৪৪জন আটক

ষ্টাফ রিপোর্টার
লবন নিয়ে তুঘলকি কান্ড,বগুড়ায় ৪৪জন আটক

সকাল থেকেই দেশে গুজবের ডালপালা এমনভাবে মেলেছে যে মানুষ বুঝে ওঠার আগেই লবনের দোকানগুলোতে মানুষের ভীড় বাড়তে থাকে। গুজবের পর গুজব দেশে লবনের মজুদ নেই। এক লাফে দাম ৩০ থেকে ৪০ তারপর এসময় গিয়ে ঠেকেছে ১শ’ টাকা কেজিতে। কোথাও তারচেয়েও বেশী। দেশের বিভিন্নস্থানে লাইন দিয়ে মানুষ প্রয়োজনের চেয়েও ৪-৫ গুণ লবন কিনেছে।আবার কোথাও বস্তা বস্তা লবন কিনে ভ্যান বোঝাই করেছে। ৬শ’ টাকা বস্তার লবন বিক্রি হয়েছে ১২/১৩শ’ টাকায়। দেখে মনে হচ্ছিল আর বুঝি লবন পাওয়া যাবে না। এক কান দু’কান হতে হতে দেশের অধিকাংশ মানুষ জেনে গেছে লবন নিয়ে তুঘলকি কান্ড চলছে। কেউ বিশ্বাস করেছে, আবার কেউ করেনি। লবন কেনার এই দৃশ্য চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না।

আজ দুপুর ২টার পর থেকে বগুড়ার অবস্থা অনেকটাই লাগামহীন হয়ে পড়ে। কোথায় লবণ আছে তার খোঁজে মানুষে সেখানেই দৌড়াচ্ছে কিছু মানুষ। আর সেই সুযোগ নিচ্ছিলো বগুড়ার লবন ব্যবসায়ীরা। দাম বাড়তে বাড়তে তখন হাতের নাগালের বাইরে চলে গেছে। কিন্তু তখনও বগুড়া প্রশাসন জানতে পারেনি লবনের গুজবে জেলায় তোলপাড় চলছে। বিকেলের দিকে বগুড়া প্রশাসন একটু নড়ে চরে বসে। কিন্তু ততণে ব্যবসায়ীরা যে টাকা লাভ করা দরকার তা করে ফেলেছে। যখন পুলিশ বড়গোলা টিনপট্টির লবন দোকানে অভিযান দিয়েছে ততণে দোকানদাররা তালা মেরে চলে গেছে। তাহলে কে এই গুজব ছড়ালো? কেউ কেউ বলছেন, ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে দেওয়া হয়েছে দেশে লবনের মজুদ নেই। দাম কাল থেকেই বাড়তে শুরু করবে। এই একটি গুজবকে কেন্দ্র করে হাজার হাজার শেয়ার এবং মোবাইল ফোনে একে অপরকে জানিয়ে দিয়ে কৃত্রিম একটি সংকট সৃষ্টি করার চেষ্টা চালানো হয়েছিল। সন্ধ্যায় প্রশাসনের প থেকে মাইকিং করার পর লবনের গুজব শহর অঞ্চলে অনেকটাই কমে আসে। লবনের ডিলারের সাথে কথা বলে জানা গেছে লবণের কোন ঘাটতি নেই। তাদের লবন আজ বুধবার সকালেই ট্রাকযোগে চলে আসবে। তিনি নিজেও স্বীকার করেন গুজবের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, একটি চক্র গুজব ছড়িয়ে বাজারে ৩০ টাকা কেজির লবণ ৩ গুণ দামে বিক্রি করেছে। এদিকে গুজব ছড়ানো ও বেশি দামে বিক্রির অপরাধে গোটা জেলায় ৪৪ জনকে আটক করেছে থানা পুলিশ। লবনের মুল্য বৃদ্ধি ও সংকট নিয়ে গুজব ছড়িয়েই বাজার অস্থিতিশীল করে তোলার অপচেষ্টার অভিযোগ তোলা হয়েছে আটককৃতদের বিরুদ্ধে। থানা পুলিশ বলছে আটককৃতদের জিজ্ঞাসাবাদ করা হবে। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন থেকে বিভিন্ন স্থানে গুজব প্রতিরোধে অবস্থান নিয়েছে।

জানা যায়, লবনের দাম বৃদ্ধি পাবে এমন গুজব ছড়িয়ে দিলে বগুড়ার বিভিন্ন বাজারে ক্রেতারা ভিড় করতে থাকে। লবন ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখে দোকানীরা কৃত্রিম সংকট দেখিয়ে প্রতি কেজি ৮০ থেকে ১শ’ টাকায় বিক্রি করে। এই সুযোগে দোকানদাররা নিম্নমানের লবন থেকে শুরু করে সব ধরনের লবন দিগুণ দামে বিক্রি শুরু করেন। আর কিছু ক্রেতা লবন পাবে না ভেবে লাইনে দাঁড়িয়ে ১০ কেজি পর্ডন্ত লবন ক্রয় করে। জেলা শহরের প্রতিটি এলাকায় লবন কিনতে সাধারণ ক্রেতাদের হিড়িক পড়ে যায়। খবর পেয়ে বিকেল থেকে জেলা প্রশাসন, থানা পুলিশ, সদর উপজেলা প্রশাসন থেকে শহরের বিভিন্ন বাজার এলাকায় গুজবে কান না দিতে মাইকিং করে এবং গুজবকারিদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। মঙ্গলবার সন্ধ্যার পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। এর আগে সকালে হঠাৎ করে জেলার রাজাবাজার, ফতেহ আলী বাজার, বউ বাজারসহ বিভিন্ন বাজারে কে বা কারা গুজব ছড়ায়। বগুড়ার এসি আই লবন কোম্পানীর বিক্রয় প্রতিনিধি শ্রী সীমান্ত কুমার জানান, এটা সম্পূর্ণ ভাবে গুজব। গুজব ছড়িয়ে কেউ কেউ ফয়দা নেয়ার চেষ্ট চালাচ্ছে। বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ এসএম বদিউজ্জামান জানান, সন্ধ্যার পর অভিযান চালিয়ে বগুড়া শহরে  ১৮ জনকে আটক করা হয়েছে। এছাড়া জেলার বিভিন্ন স্থান থেকে আরো ২৬ জনকে আটক করা হয়েছে বলে জেলা পুলিশ সুপার সূত্রে জানা গেছে। পুলিশ জানায়, আটকৃকতের কেউ গুজব ছড়িয়ে বেশি দামে লবন বিক্রি করছিল কি না তার জন্য তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হবে।

উপরে