প্রকাশিত : ২১ নভেম্বর, ২০১৯ ১৭:০০

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মাথাবিহীন লাশের রহস্য উদঘাটন করেছে ডিবি পুলিশ

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মাথাবিহীন লাশের রহস্য উদঘাটন করেছে ডিবি পুলিশ

নোয়াখালীর বেগমগঞ্জ থানার লক্ষীরারায়নপুর গ্রামের মৃত আলী করিমের ছেলে কাচামাল ব্যবসায়ী আব্দুর রবের (৪৮) হত্যার রহস্য উদঘাটন করেছে পঞ্চগড় ডিবি পুলিশ। এ হত্যার ঘটনার সাথে জড়িত তেঁতুলিয়ার তিরইহাট ইউনিয়নের যুগীগছ গ্রামের আব্দুল মজিদের ছেলে মানিক (৪৮), তার স্ত্রী আফরোজা বেগম (৪৫), ছেলে আমান (২১) হত্যার দায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে পঞ্চগড়ের পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী তাঁর সম্মেলন কক্ষে আয়োজিত প্রেসব্রিফিংয়ে এ তথ্য জানান। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার মো. নাঈমুল হাছান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুদর্শন কুমার রায় ও ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল ইসলাম উপস্থিত ছিলেন। পুলিশ সুপার বলেন, কুলেস চাঞ্চল্যকর এই হত্যাকান্ডের মূল রহস্য ৩৪ দিনেই উদঘাটন এবং জড়িতদের গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে ডিবি পুলিশ।

বুধবার জ্যেষ্ঠ বিচারিক হাকিম কামরুল হাসানের আদালতে ১৬৪ ধারায় দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে হত্যাকান্ডের বর্ণনা দিয়ে মানিক জানায়, ব্যবসায়িক লেনদেন এবং স্ত্রীর প্রতি কুনজর দেয়ার কারণে আব্দুর রবকে হত্যা করে সে। মানিকের স্ত্রী আব্দুর রবকে বাড়িতে আনতে নিষেধ করেন। দীর্ঘদিন ধরে পাওনা ১১ লাখ টাকা মানিককে দিচ্ছিল না আব্দুর রব।

আব্দুর রব গত ১৭ অক্টোবর মানিকের ইসলামী ব্যাংকের হিসাবে নয় লাখ ২৪ হাজার টাকা জমা দেন। ওই দিনই মানিক ছেলে আমানকে নিয়ে পঞ্চগড়ে গিয়ে ইসলামি ব্যাংক থেকে টাকা উত্তোলন করে ন্যাশনাল ব্যাংকের নিজের হিসাবে জমা দেন। ওই দিনই তিনি পঞ্চগড়ে আসেন। পঞ্চগড়ে মৌচাক হোটেলের সামনে মানিকের সঙ্গে আব্দুর রবের সাথে দেখা হয়। রাত আটটার দিকে পঞ্চগড় থেকে সে আব্দুর রবকে নিয়ে তার মটর সাইকেলে করে রাত অনুমান সাড়ে ১০ টার দিকে বাড়িতে আসে। গল্পগুজবের পর তারা একই ঘরে একই বিছানায় অনুমান রাতে সাড়ে ১১ টার দিকে ঘুমিয়ে পড়ে। রাত অনুমান এক থেকে দেড়টার দিকে সে ঘুমন্ত আব্দুর রবের বুক ও পেটের মাঝখানে ছুরি বসিয়ে দিলে সে জেগে উঠার সঙ্গে সঙ্গে ছুরিটি গলায় বসিয়ে দেন। তিনি তখন রবের গলা কেটে মাথা আলাদা করে ফেলেন। স্ত্রী ও সন্তানকে ডেকে তোলে। পরে লাশ এবং খন্ডিত মাথার ব্যাগটি নিয়ে মটর সাইকেলে করে সে ও তার ছেলে আমান ব্রম্মতল গ্রামের ঝিকদহ ব্রীজের নিকট গিয়ে মাথাবিহীন লাশ এবং খন্ডিত মাথাটি নিয়ে তেঁতুলিয়া থানার আজিজনগর গ্রামের হাইওয়ের পাশে নুরুল ইসলাম চা বাগানে ফেলে দেয়।

মানিকের দেখানো তথ্যমতে ডিবি পুলিশ হত্যাকান্ডে ব্যবহৃত ছুরি ও আব্দুর রবের ব্যবহৃত মোবাইল পুকুর থেকে উদ্ধার করে। লাশ বহনের কাজে ব্যবহৃত মটর সাইকেলটিকে জব্দ করেছে। হত্যার ঘটনার সময় আসামীর পরিহিত বস্ত্র উদ্ধার করে জব্দ করা হয়েছে।

তেঁতুলিয়া থানা পুলিশ গত ১৮ অক্টোবর সকালে শালবাহান ইউপির ব্রম্মতল গ্রামের ঝিকদহ ব্রীজের নিকট মস্তকবিহীন অজ্ঞাতনামা ব্যক্তির লাশ উদ্ধার করে থানায় একটি হত্যা মামলা দায়ের করে। মামলাটির তদন্তভার জেলা গোয়েন্দা শাখার উপর অর্পণ করে ডিবি পুলিশের পরির্দমক মো. রবিউল ইসলামকে তদন্তভার দেওয়া হয়। প্রযুক্তি ব্যবহার করে ওই দিন বিকালেই লাশের পরিচয় জানতে পারে। সে তেঁতুলিয়ায় মরিচ ও বাদাম ক্রয় করতে আসতো। মানিকের সঙ্গে ব্যবসা এবং তার বাড়িতে রাত যাপন করতো। পরে তার ভাই বাচ্চু এসে লাশ শনাক্ত করে গ্রামে নিয়ে যায়। ঘটনার চার দিন পর ২২ আগস্ট তেঁতুলিয়া থানার আজিজনগর গ্রামের হাইওয়ের পাশে নুরুল ইসলাম চা বাগার থেকে ডিবি পুলিশ উদ্ধার করে। স্বজনরা মাথা নিতে অস্বীকৃতি জানালে ময়না তদন্তের পর পঞ্চগড়ে পৌর কবরস্থানে মাথাটি সমাহিত করা হয়।

লাশের গায়ের পেঁচানো চাদর ও প্রযুক্তিগত তথ্যের সুত্র ধরে পলাতক আসামী মানিকের স্ত্রী আফরোজা বেগমকে (৪৫) জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ হেফাজতে নেওয়া হয়। পুলিশ হেফাজতে তিনি গুরুত্বপূর্ণ তথ্য দেন। গত ২৮ অক্টোবর তিনি আদালতে ১৬৪ ধারয় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। গত ১৯ নভেম্বর মামলার মূল আসামী মানিক ও তার ছেলে আমানকে নীলফামারী জেলার ডোমার থানার জোড়াবাড়ি গ্রাম থেকে গ্রেপ্তার করে।

এ ঘটনার জড়িত থাকার অভিযোগে যুগীগছ গ্রামের আজিজার রহমানের ছেলে মো. রুবেলকে (৩২) ১৯ অক্টোরব ও একই এলাকার নিজামউদ্দিনের ছেলে আব্দুল বারেককে (৫০) ২০ অক্টোবর গ্রেপ্তার করে ডিবি পুলিশ। গ্রেপ্তারকৃতদের আদালতে হাজির করে রুবেলকে পাঁচদিন এবং বারেককে সাতদিনের রিমান্ড আবেদন করে ডিবি পুলিশ পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা রবিউল ইসলাম। রিমান্ড আবেদন শুনানী শেষে আমলি আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম কামরুল ইসলাম প্রত্যেককে তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে শেষে আদালত তাদের জেল হাজতে প্রেরণ করে।

পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী সাংবাদিকরে প্রশ্নের জবাবে বলেন, এই দুই জনের দেওয়া তথ্য যাচাই করে দেখা হচ্ছে। খুব শিগগিরই আদালতে অভিযোগপত্র দাখিল করা হবে।

 

উপরে