প্রকাশিত : ২১ ডিসেম্বর, ২০১৯ ২১:১৫

বগুড়া পৌর এলাকায় অবৈধ ইটভাটা,আইনী বেড়াজালসহ নানা কারণে উচ্ছেদ বন্ধ

ষ্টাফ রিপোর্টার
বগুড়া পৌর এলাকায় অবৈধ ইটভাটা,আইনী বেড়াজালসহ নানা কারণে উচ্ছেদ বন্ধ

পৌর এলাকায় ইটভাটা স্থাপন নিষিদ্ধ হলেও পরিবেশ অধিদপ্তর আইনী বেড়াজালসহ নানা কারণে বগুড়ার অবৈধ ইটভাটাগুলো উচ্ছেদ করতে পারছেনা। পৌর এলাকার অধিকাংশ ইটভাটার কোন অনুমোদন নেই। তবে রিট খারিজ হওয়ায় পরিবেশ অধিদপ্তর বগুড়ার রাজশাহী বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা সম্প্রতি সাতটি ভাটা উচ্ছেদ করেছেন। ভুক্তভোগী এলাকাবাসীরা পরিবেশের জন্য ক্ষতিকর ভাটাগুলো উচ্ছেদে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

পরিবেশ অধিদপ্তর বগুড়ার রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সূত্র জানায়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন (সংশোধিত) অনুসারে আবাসিক, সংরতি ও বাণিজ্যিক এলাকা, সিটি করপোরেশন, পৌরসভা বা উপজেলা সদর ও কৃষিজমিতে ইটভাটা স্থাপন করা যাবেনা। অথচ বগুড়া পৌরসভার ১৩ ও ২১ নম্বর ওয়ার্ডের আওতাভুক্ত শাজাহানপুর উপজেলার সুজাবাদ, মাদলা, হেলেঞ্চপাড়া ও বেজোড়া এলাকায় ১৩টি ইটভাটা রয়েছে। অধিকাংশ ভাটার অনুমোদন নেই। ২০১৩ সালে পৌর এলাকার মধ্যে যে কোন ধরনের ইটের নিষিদ্ধ ঘোষণা করা হয়। পরের বছর মানবিক কারণ দেখিয়ে ৭৮ জন মালিক ভাটা না ভাঙার জন্য হাইকোটে রিট করেন। রিটে উল্লেখ করা হয়েছে, ভাটায় অনেক লেবার শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করেন। ভাটা স্থাপনে বিশাল অংকের টাকা বিনিয়োগ করা হয়েছে। বন্ধ হলে ব্যাংক ঋণ পরিশোধ ব্যাহত ও পরিবার-পরিজন নিয়ে রাস্তায় দাঁড়াতে হবে।

হাইকোর্টে প্রথমে তারা তিন মাসের স্থিতিবস্থা চান। তিন মাস অতিবাহিত হলে আবারো সময় প্রার্থনা করা হয়। এভাবে সময় নিয়ে ভাটা মালিকরা ৫ বছর নির্বিঘ্নে তাদের পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য হিতকর ভাটার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। ধোঁয়া নির্গত হবার ১২০ ফুট উচ্চতার চিমনীর ভাটা নিষিদ্ধ করে ২৩০ ফুট উচ্চতার চিমনি বা জিকজাক ভাটার অনুমোদন দেয়া হয়েছিল। পরবর্তীতে পৌর এলাকার ভাটা স্থাপন নিষিদ্ধ করা হয়। অথচ এখানে দু’ধরনের ভাটাই চালু আছে। আইনের বেড়াজালে আটকে রেখে ভাটা মালিকরা নির্বিঘ্নে বায়ু দুষন ও পরিবেশের ক্ষতি করছেন। ভাটায় মাটি আনা ও ইট সরবরাহের কাজে ব্যবহৃত বিপুল সংখ্যক ট্রাক দিনভর চলাচল করায় রাস্তাগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফিটনেটবিহীন অধিকাংশ ট্রাক চলাচল করায় আবাসিক এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠানে ধুলাবালি ছড়িয়ে পড়ছে। এতে ভাটা এলাকার আশপাশের জনগণ বিশেষ করে শিশু ও বৃদ্ধরা শ্বাসকষ্টসহ নানা অসুখে ভুগছেন। এরপরও এসব ভাটার আগুনের তাপ ও চিমনি থেকে বের হওয়া ধোঁয়ায় আশপাশের গাছপালা ও ফসলি জমির ফসল নষ্ট এবং পাশাপাশি বাতাসও দুষণ হচ্ছে। ভাটার কারণে আশপাশের এলাকা থেকে পশুপাখি অন্যত্র চলে গেছে। ভাটার মালিক ও তাদের নিয়োজিত দালালরা কৃষকদের টাকার লোভ দেখিয়ে ফসলি জমির উপরের মাটি কিনে নিচ্ছেন। এতে ৩-৪ ফসলি ওইসব জমি উর্বরতা হারাচ্ছে।

সুজাবাদ এলাকার একটি ইটভাটার মালিক মতিয়ার রহমান জানান, পৌর এলাকায় নিষিদ্ধ হওয়ায় তিনি নিজেই তার ভাটা ভেঙে ফেলেছেন। তিনি মনে করেন, পৌর এলাকার ভাটাগুলো অপসারণ করা না হলে বায়ুদুষন আরো ভয়াবহ আকার ধারণ করবে।বগুড়া পৌরসভার ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর খোরশেদ আলম জানান, পৌর এলাকায় ভাটাগুলোর কারণে পরিবেশের অসম্ভব ক্ষতি হচ্ছে। ভাটার ধোঁয়া-বালিতে জনগণ নানারোগে

আক্রান্ত হচ্ছেন। শিক্ষার্থীরা কষ্ট পাচ্ছে। জমির টপসয়েল ভাটায় বিক্রি করায় উর্বরতা নষ্ট হচ্ছে। তিনি বলেন, পৌর এলাকার ১৩-১৪টি ভাটা উচ্ছেদ সময়ের দাবি। তাহলে এলাকার মর্যাদা বৃদ্ধি পাবে।

বগুড়ায় পরিবেশ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো: আশরাফুজ্জামান জানান, তারা পরীক্ষা করে দেখেছেন, শহরে বাতাসে ধুলিকণার পরিমান অতি বিপদজনক পর্যায়ে রয়েছে। তিনি আরো জানান, বগুড়া পৌর এলাকার মধ্যে সাতটি ভাটা ধ্বংস করা হয়েছে। আইনি লড়াই শেষে হলে অন্য ভাটাগুলোও উচ্ছেদ করা হবে। তিনি আরো জানান, ফসলি জমির টপসয়েল নষ্ট করার জন্য মামলাও করা হয়েছে। ভাটা মালিকরা আইনী বেড়াজালে তাদের আটকে রাখায় অবৈধভাবে স্থাপন করা ভাটাগুলো উচ্ছেদ করতে পারছেন না। তিনি এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের হস্তক্ষেপ কামনা করেছেন।

উপরে