প্রকাশিত : ১৯ জানুয়ারী, ২০২০ ১৫:৪০

গোবিন্দগঞ্জ বি.এম বালিকা উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন ফি’র নামে অর্থ বাণিজ্যের অভিযোগ

গোবিন্দগঞ্জ প্রতিনিধি
গোবিন্দগঞ্জ বি.এম বালিকা  উচ্চ  বিদ্যালয়ে বিভিন্ন ফি’র নামে অর্থ বাণিজ্যের অভিযোগ

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলা সদরে অবস্থিত স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান বি.এম বালিকা বিদ্যালয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের জিম্মি করে নানা ফি’র নামে অর্থ বাণিজ্যের অভিযোগ উঠেছে। একটি শিক্ষাবর্ষে বেতন ও বিভিন্ন ধরনের ফি’র নামে প্রতিষ্ঠানের আয় প্রায় ২০ লক্ষ টাকা। শিক্ষাকে বাণিজ্যিকীকরণের অনন্য নজির সৃষ্টির অভিযোগ শিক্ষার্থী, অভিভাবক ও সচেতন মহলের।

 
প্রকাশ ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়ে নারী শিক্ষায় এ উপজেলার কেন্দ্রবিন্দুতে পরিণত হওয়া প্রতিষ্ঠানটি ইতিমধ্যে স্বনামধন্য হয়ে উঠেছে। গোবিন্দগঞ্জ পৌরশহরের প্রাণকেন্দ্রে অবস্থান হওয়ায় এখানে শিক্ষার্থীর চাপ রয়েছে। শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকদ্বয় শিক্ষার্থীদের মাসিক বেতন, অনুপস্থিত জরিমানা, ভর্তি ফি, প্রশংসা পত্র ফি, মূল সনদ ফি, বিদায় ফি, মা সমাবেশ ফি, পুন: ভর্তি ফি, সেসন চার্জ, রেজিস্ট্রেশন ফি, ফরম ফিলাপ ইত্যাদি আদায়ের নামে শিক্ষাকে বাণিজ্যিকীকরণের চেষ্টায় মেতে উঠেছে। শিক্ষার্থী ও অভিভাবকদের একরকম জিম্মি করে তারা প্রত্যেক শিক্ষার্থীর বিপরীতে ১হাজার টাকা সেসন চার্জ আদায় অব্যহত রেখেছে।
 
চলতি ২০২০ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠানটিতে ষষ্ঠ শ্রেণিতে ২৭২; সপ্তমে ২৭৫; অষ্টমে ২৩৪; নবমে ১৯১; দশম নতুনে ২০৬ ও আসন্ন এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থী সংখ্যা প্রায় ২০০ জন। ফলে প্রতিষ্ঠানটিতে সর্বমোট শিক্ষার্থী সংখ্যা ১১৭৮ ও পরীক্ষার্থী ২০০ একত্রে ১৩৭৮ জন। এসব শিক্ষার্থীদের মাসিক বেতন ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ৯০; অষ্টম থেকে দশম পর্যন্ত ১১০ টাকা। 
এ বছর ষষ্ঠ শ্রেণিতে ভর্তি ফি বাবদ ১৫০ টাকা নেয়া হয়েছে। ৯০৬ জন শিক্ষার্থীদের নিকট থেকে সেসন চার্জ বাবদ ১ হাজার করে টাকা রশিদ মূলে নেয়া হচ্ছে। শিক্ষার্থী ও অভিভাবকদের জিম্মি করায় নিজ প্রতিষ্ঠানে এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে উত্তীর্ণ হলেও দিতে হচ্ছে এই ফি। যেখান থেকে তাদের বাৎসরিক আয় দাঁড়ায় প্রায় ১০ লক্ষ টাকা। 
 
অপরদিকে ২০১৯ শিক্ষাবর্ষে প্রতিষ্ঠানটিতে অষ্টম ও এসএসসি পরীক্ষার্থী সংখ্যা ছিল প্রায় ৪০০ জন। এখানে অষ্টম শ্রেণিতে মূল সনদ উঠাতে নেয়া হচ্ছে ৩৫০ টাকা এবং প্রশংসা পত্রে দিতে হচ্ছে ৫০০ টাকা। এরূপ এসএসসি পাশে মূল সনদ ৫০০ ও প্রশংসাপত্রে ৫০০ করে টাকা প্রত্যেক শিক্ষার্থীদের জিম্মি করে নেয়া হয়েছে বা হচ্ছে।
 
এ ব্যাপারে সরেজমিনে আমাদের প্রতিনিধি দল প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে প্রধান শিক্ষক আ. রশিদ সরকার ও সহকারি প্রধান শিক্ষক ননী গোপাল রায় এর সাথে কথা বলেন। প্রথমের দিকে তারা অস্বীকার করলেও পরবর্তীতে বিভিন্ন ধরনের ফি আদায়ের কথা স্বীকার করেন। এসময় প্রধান শিক্ষক বলেন, এত বড় প্রতিষ্ঠান চালাতে অনেক অর্থের প্রয়োজন। সহকারি প্রধান শিক্ষক বলেন, প্রতিবার বিদায় অনুষ্ঠানে আমাদের প্রায় ২ লক্ষ টাকা; মা সমাবেশে ২ লক্ষ টাকা খরচ হয়। এছাড়া আমরা নিজস্ব অর্থায়নে সাড়ে ৩ লক্ষ টাকা ব্যয়ে একটি ওয়াশ ব্যক স্থাপন করেছি। অপর এক প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক জানান, বিগত কমিটির সময় থেকে এসব ফি নির্ধারণ করা হয়েছে এবং সেভাবে এখনও নেয়া হচ্ছে।
 
প্রশ্ন উঠেছে, বিদায় অনুষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থীদের ১০০ টাকা ফি দিতে হবে। দশম নতুনদের দিতে হবে ২০০ টাকা। অষ্টম পরীক্ষার্থীদের পূর্বেই প্রবেশপত্র বিতরণের সময় নেয়া হয়েছে ১০০টাকা আর দশম বিদায়ীদের ফরম পূরণের সময় বিদায় ফি বাবদ নেয়া হয়েছে ২০০ টাকা। এক হিসেবে দেখা যায়, বিদায় অনুষ্ঠান বাবদ অত্র প্রতিষ্ঠানে আদায়কৃত ফি দাঁড়াবে প্রায় ২ লক্ষ টাকা।
 
অপরদিকে মূল সনদ, প্রশংসাপত্র ও সেসন চার্জ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করলে তিনি এ প্রতিনিধিকে জানান, মূল সনদ ফি ফরম পূরণের সময় ১০০ টাকা নেয়া হয় এর জন্য পূনরায় ৫০০ টাকা নেয়ার কোন বিধান নেই। সেরূপ প্রশংসাপত্র ও সেসন চার্জে বেশি টাকা নিতে পারে না।
 
গোবিন্দগঞ্জ বি.এম বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিকট থেকে অতিরিক্ত ফি আদায় বন্ধে একাধিক অভিভাবকের সঙ্গে কথা বললে তারা জানান, এতে করে প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, সহকারি প্রধান শিক্ষক ও কমিটির সদস্যদের পকেট ভারি হচ্ছে। উপজেলার সচেতন মহলের সঙ্গে অভিভাবকেরা একমত যে, প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক হিসেবে আ. রশিদ সরকারের প্রাইভেট কোচিং বন্ধ হোক; সেই সঙ্গে সহকারি প্রধান শিক্ষক ননী গোপাল রায়ের সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত একটানা নিজ বাড়ি, বাড়ির পাশে অন্য একটি ভাড়া বাড়ি এবং স্কুলের দক্ষিণ পাশে অপর একটি ভাড়া রুমে ভয়-ভীতি দেখিয়ে নিজ শিক্ষার্থীদের বাধ্য করা প্রাইভেট কোচিং বন্ধ করা হোক।।
উপরে