প্রকাশিত : ৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:১১

বিরামপুরে নিজ বাড়িতে নিবিড় পর্যবেক্ষণে চীনে পড়ুয়া দুজন শিক্ষার্থী

অনলাইন ডেস্ক
বিরামপুরে নিজ বাড়িতে নিবিড় পর্যবেক্ষণে চীনে পড়ুয়া দুজন শিক্ষার্থী

দিনাজপুরের বিরামপুর উপজেলার বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই শিক্ষার্থী সম্প্রতি আলোচিত করোনাভাইরাস থেকে বাঁচতে চীন থেকে দেশে ফিরেছেন । শিক্ষার্থীরা এই ভাইরাসে আক্রান্ত কি-না তা জানতে নিজ বাড়িতেই ১৪ দিনের নিবিড় পর্যবেণের পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিভাগ।

রবিবার রাত সাড়ে ৯টার দিকে দিনাজপুর সিভিল সার্জন আব্দুল কুদ্দুস বিষয়টি নিশ্চিত করেছেন।

শিক্ষার্থীরা হলেন পৌর শহরের থানাপাড়া এলাকার মো. মোস্তফা কামাল এর ছেলে আবু রায়হান ও পূর্বপাড়া আবু তাহেরের ছেলে রেজওয়ান কবির জেমি। এদের মধ্যে আবু রায়হান চীনের উহান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। রায়হান ৩১ জানুয়ারি শুক্রবার এবং রেজওয়ান কবির জেমি ৮ জানুয়ারি হিলি ইমিগ্রেশন দিয়ে দেশে ফিরে আসেন।

আবু রায়হান বলেন, সম্প্রতী চীনের বেশ কয়েকটি প্রদেশসহ বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়া নতুন ভাইরাস 'করোনা' এর হাত থেকে বাঁচতে ভারত হয়ে হিলি ইমিগ্রেশন দিয়ে গত ৩১ জানুয়ারি শুক্রবার দেশে ফিরে এসেছেন। রবিবার রাতে জেলা সিভিল সার্জন সাক্ষাত করে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন। পড়াশোনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, উহান শহর থেকে প্রায় ২ হাজার কিলোমিটার দূরে 'বিশ্ব বিশ্ববিদ্যালয়'-এ পড়াশোনা করতেন তিনি।

বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুর রহমান বলেন, দুই শিক্ষার্থী দেশে ফিরে আসার পর দিনাজপুর সিভিল সার্জন আব্দুল কুদ্দুসসহ রবিবার রাতেই তাদের বাড়িতে গিয়ে নিবিড় পর্যাবেণের জন্য পরামর্শ প্রদান করা হয়েছে।

দিনাজপুর সিভিল সার্জন আব্দুল কুদ্দুস বলেন, রবিবার রাতে রায়হান ও রেজওয়ান কবির জেমির বাড়িতে উপস্থিত হয়ে তাদের মাক্স ব্যবহার ও প্রতিদিন শরীরের জ্বর মাপার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে। তা ছাড়া এই ভাইরাস থেকে নিরাময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী ১৪ দিনে নিবিড় পর্যবেণের বিভিন্ন বিষয় জানানো হয়েছে। তবে, রেজওয়ান কবির জেমি ভাইরাস আক্রান্তের আগেই দেশে ফিরে আসেন। এ ছাড়াও বিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকগণকে সার্বক্ষণিক খোঁজখবর নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

উপরে