প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী, ২০২০ ১৩:৫৬

গোবিন্দগঞ্জে অবৈধ ভাবে কর্তনকৃত গাছ প্রশাসন জব্দ করলেও মূল অংশ ব্যবসায়ীর ঘরে

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
গোবিন্দগঞ্জে অবৈধ ভাবে কর্তনকৃত গাছ প্রশাসন জব্দ করলেও মূল অংশ ব্যবসায়ীর ঘরে

গাইবান্ধার গোবিন্দগঞ্জের নাকাই ইউনিয়ন পরিষদের উত্তর ডমুরগাছা সড়কের অবৈধ প্রক্রিয়ায় কাটা সরকারি রাস্তার ১৪০টি ইউক্যালিপটাস গাছ প্রশাসন জব্দ করলেও রহস্যজনক কারণে ঘটনার ৩দিন পরেই ইউনিয়ন পরিষদের জব্দকৃত সেই গাছগুলি কাঠ ব্যবসায়ীর আওতায় চলে যাওয়ায় এলাকায় চলছে আলোচনা-সমালোচনা। এখন শুধু ইউনিয়ন পরিষদ চত্ত্বরে রয়েছে কিছু ডাল পালা।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান বলেন, এই আটককৃত গাছগুলো ইউপি সদস্য আব্দুল মান্নানের দায়িত্বে ইউনিয়ন পরিষদে জব্দ করা ছিলো। এখান থেকে গাছ নয়- ছয় করলে তার দায়িত্ব আমি নেব না। এই সড়কের গাছ কেনা ব্যাপারী মোত্তালিব হোসেন জানান, ইউপি সদস্য ও গাছের সমিতির লোকজনের কথা মত গাছ ঘরে নেয়া হয়েছে। এলাকার লোকজন জানান,সমিতির কয়েকজন প্রভাবশালীদের নিয়ে ওই গাছগুলি ৪ লাখ ৬৫ হাজার টাকায় বিক্রি করে। পরে ব্যাপারী অবৈধ ভাবে গাছ কর্তন করা শুরু করলে পরবর্তীতে অভিযোগের ভিত্তিতে প্রশাসন গাছ জব্দের নির্দেশ দিলেও সিন্ডিকেডটি আইনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে জব্দকৃত গাছগুলি ব্যাপারীর আওতায় দিয়েছে।

এ বিষয়ে গোবিন্দগঞ্জ উপজেলা (ভারপ্রাপ্ত) নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি নাজির হোসেন সাংবাদিকদের জানান, নাকাই ইউনিয়নে সড়কের সরকারি অবৈধভাবে গাছ কর্তন ও ইউনিয়ন পরিষদের জব্দকৃত গাছ ব্যাপারীর কাছে দেয়ার সাথে জড়িতদের তদন্ত করে আইনের আওতায় আনা হবে।

উল্ল্যেখ্য, উপজেলার নাকাই ইউনিয়নের ডমুরগাছা উত্তরপাড়ায় গত বৃহস্পতিবার সড়কের ৩শতাধিক সরকারি ইউক্যালিপটাস গাছ অবৈধ প্রক্রিয়ায় কর্তন করে বিক্রি করে একটি চক্র। পরে এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেলে প্রশাসনের কর্মকর্তা, পুলিশ ও স্থানীয় তহশীলদারের মাধ্যমে কর্তনকৃত ১৪০টি ইউক্যালিপটাস গাছ জব্দ করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ও ইউপি সদস্যকে রণা- বেণের দায়িত্ব দেয়া হয়। সড়কে অবৈধ ভাবে সরকারি গাছ কর্তনে জড়িতদের আইনের আওতায় আনার দাবী এলাকাবাসীর।

 

উপরে