প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৪৪

সামিট অ্যালায়েন্সের নতুন পরিচালক আনিস এ খান

অনলাইন ডেস্ক
 সামিট অ্যালায়েন্সের নতুন পরিচালক আনিস এ খান

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেডের (এসএপিএল) নতুন স্বতন্ত্র পরিচালক হয়েছেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী আনিস এ খান। আজ বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ৩১ জানুয়ারি সামিট অ্যালায়েন্স পোর্টের পরিচালনা পরিষদের সভায় আনিস এ খানকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। আনিস এ খান একজন বিশিষ্ট ব্যাংকার। ব্যাংকিং খাতে তার দীর্ঘ ৩৭ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে।
 
তিনি বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং সংগঠনে নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে উল্লেখযোগ্য হলো এমসিসিআই, সিএসই, বিএপিএলসি, এবিবি, পিডিবিএল, সুইফট ইত্যাদি। তিনি ইবিএল, ক্র্যাব, এলআইসিবির পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সামিট অ্যালায়েন্স পোর্ট

সামিট অ্যালায়েন্স পোর্ট দেশের বেসরকারি খাতে শীর্ষস্থানীয় অফ-ডক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি দেশের কনটেইনারইজড রফতানির ২০.৫০ শতাংশ এবং আমদানি ভলিউমের ১০.৫০ শতাংশ পরিচালনা করছে। পাশাপাশি, অফ-ডক সেবাসমূহ সরবরাহ এবং ঢাকা থেকে চট্টগ্রামে সহজে ও কম খরচে কার্গো পরিবহনের জন্য মুন্সিগঞ্জের মুক্তারপুরে ধলেশ্বরী নদীর তীরে বাংলাদেশের বেসরকারি খাতে প্রথম নৌ-টার্মিনাল প্রতিষ্ঠা করেছে এসএপিএল।

প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে এসএপিএলের সাবসিডিয়ারি ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথরিটি অব ইন্ডিয়ার (আইডব্লিউএআই) সঙ্গে প্রথম পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে ভারতের তিনটি নৌ-টার্মিনাল যথাক্রমে কলকাতার গার্ডেন রিচ, পাটনার গাইঘাট ও কালুঘাট টার্মিনালের পরিচালনার দায়িত্ব পালন করছে।
উপরে