প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:৩৭

চার দিনে মেলায় এসেছে ২১৪ নতুন বই

অনলাইন ডেস্ক
 চার দিনে মেলায় এসেছে ২১৪ নতুন বই

শুরুর চার দিনে অমর একুশে বইমেলায় মোট ২১৪টি নতুন বই এসেছে। এর মধ্যে আজ বুধবার এসেছে ৯৫টি নতুন বই। এখন পর্যন্ত মেলার চার দিন পেরিয়ে গেলেও বই কেনাবেচা তেমন জমে ওঠেনি। তবে আগামী দু’একদিনের মধ্যে বেচাকেনা জমে উঠবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন প্রকাশক ও বিক্রেতারা।

বইমেলায় অংশগ্রহণকারী বিভিন্ন স্টলের বিক্রেতারা বলছেন, ‘টুকটাক বেচাকেনা হচ্ছে। বইমেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকছে।’ এদিকে, বিকেলে সরেজমিন বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান ঘুরে দেখা গেছে, মেলায় দর্শনার্থী থাকলেও তারা শুধুমাত্র বিভিন্ন স্টল ঘুরে দেখছেন।

এবারের মেলার সার্বিক পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন মেলায় আগত দর্শনার্থীরা। তারা বলছেন, ‘অতীতের যেকোনো সময়ের তুলনায় এবারের মেলায় সুন্দর ও স্বাচ্ছন্দ্য পরিবেশে ঘোরাফেরা করে বই কেনা যাচ্ছে। অভ্যর্থনা কেন্দ্র থেকেও মেলায় আসা বিভিন্ন বইয়ের নাম, লেখকের পরিচয় ও মূল্য মাইকে ঘোষণা করা হচ্ছে।’

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইমেলার উদ্বোধন করেন। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৮ লাখ বর্গফুট জায়গায় অনুষ্ঠিত হয়েছে এবারের বই মেলা। এবার সমগ্র মেলা প্রাঙ্গণে মুজিববর্ষ উদযাপনের ছোঁয়া লেগেছে। নান্দনিকভাবে সাজানো হয়েছে এবারের মেলা প্রাঙ্গণ।

এবারের গ্রন্থমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি স্টল ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৪টি প্রতিষ্ঠানকে ৬৯৪টি স্টলসহ মোট ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া বাংলা একাডেমিসহ ৩৩টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে।

লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান অংশে। ১৫২টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ ছাড়াও ৬টি উন্মুক্ত স্টল রাখা হয়েছে। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা। ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। আর ছুটির দিনে মেলা খোলা থাকবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত।

২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত এ গ্রন্থমেলা খোলা থাকবে। প্রতিদিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে জাতির পিতাকে নিয়ে ২৫টি বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। নতুন এসব বই নিয়েও আলোচনা করা হবে। এছাড়াও প্রতিদিন সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উপরে