প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২০ ১২:২৬

দিনাজপুরে বোরো ধানের চারা রোপনে ব্যস্ত কৃষকেরা

হিলি (দিনাজপুর) সংবাদদাতা
দিনাজপুরে বোরো ধানের চারা রোপনে ব্যস্ত কৃষকেরা

বাংলাদেশের বৃহত্তর দিনাজপুর জেলায় শীতকে উপেক্ষা করে বোরো ধানের চারা রোপনে কোমড় বেঁদে মাঠে নেমেছেন কৃষকেরা।সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাদের বোরো জমিতে চারা রোপনে ব্যস্ত থাকতে দেখে গেছে।

সরজমিনে গিয়ে দেখা যায়,দিনাজপুর জেলার উপজেলাগুলোর প্রত্যন্ত গ্রাম অঞ্চল জুড়ে এখন চলছে বোরো ধানের চারা রোপনের মহোৎসব।কৃষকদের কেউ বীজ তলা থেকে চারা তুলছেন,অনেকেই চারা রোপন করছেন।প্রচুর শীত থাকায় আবার হাওরাঞ্চলের কৃষকেরা পানিতে নামতে একটু দেরি করছেন।সকালে সূর্যের দেখা পেলে তবেই তারা চারা রোপনে নামছেন।আগাম তৈরি বীজতলা থেকে এবারও কৃষকেরা শীতের শুরুতেই আগাম চারা  রোপনের কাজ শুরু করেছেন।ক্ষেত প্রস্তুত করার লক্ষে জমিতে সেচ ও হাল চাষের কাজেও ব্যস্ত দেখা গেছে কৃষকদের।

স্থানীয় কৃষকদের দাবি,কৃষি অফিসের জনবল বৃদ্ধি করে কৃষি চাষে আরও বেশী তাদের সেবা দিতে।

কৃষক আকরাম বলেন,জমি প্রস্তুত করে চারা উত্তোলন করছি জমিতে রোপনের জন্য।বোরো ফসলটি ভাল হলে পরিবার পরিজনদের নিয়ে সুখে-শান্তিতে থাকতে পারবো।তাই যত্নসহকারে জমি তৈরি করে এবং চারা রোপন করছি।

দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবল জানায়,চলতি মৌসুমে জেলার ১৩ টি উপজেলায় প্রায় ১ লাখ ৭১ হাজার হেক্টর জমিতে বোরো ধান উৎপাদনের লক্ষমাত্রা ধারা হয়েছে।এর মধ্যে হাইব্রিড, উফসী জাতের বোরো ধান চাষ করা হবে।ইতিমধ্যে বোরো ধানের চারা রোপন শুরু হয়েছে।
তিনি আরও জানান,চাষিরা সঠিকভাবে চাষ করতে পারে সে জন্য জেলার প্রতিটি উপজেলার কৃষি কর্মকর্তারা নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন।

এদিকে হাকিমপুর (হিলি) উপজেলা কৃষি অফিসার শামিমা নজনীন জানায়, এবছরে চলতি মৌসুমে উপজেলায় প্রায় ৭৩২৫ হেক্টর জমিতে বোরো ধান উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে।আমরা প্রতিনয়িত মাঠে কৃষকদের পাশে থেকে সুপরামর্শ দিয়ে আসছি।

উপরে