প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২০ ১২:২৯
ব্যক্তি মালিকাধিন জমি হাটের নামে চালানোর অভিযোগ

মহাসড়ক উন্নয়নে জমি অধিগ্রহনের সিদ্ধান্তে নিঃস্ব হওয়ার আশংকায় জমির মালিকেরা

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি
মহাসড়ক উন্নয়নে জমি অধিগ্রহনের সিদ্ধান্তে নিঃস্ব হওয়ার আশংকায় জমির মালিকেরা

ফোর লেন সড়ক নির্মাণে জমি অধিগ্রহনে ব্যক্তি মালিকাধিন জমি হাটের নামে চালানো অভিযোগ উঠেছে। বগুড়া জেলা প্রশাসনের এমন হঠকারী সিদ্ধান্তে নিঃস্ব হওয়ার আশংকায় পড়েছে বগুড়ার শাজাহানপুর উপজেলার জামালপুর মৌজার নয়মাইল বন্দরের ব্যবসায়ী, জমি ও স্থাপনা মালিকেরা।

বুধবার বেলা সাড়ে ১২ টায় উপজেলার নয়মাইল বন্দরে এক সংবাদ সম্মেলনে ব্যবসায়ী, স্থাপনা ও জমির মালিকেরা এই অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে দশ দফা দাবীও জানান তারা। সম্মেলন শেষে নয়মাইল বন্দরে ঢাকা-বগুড়া মহাসড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

সংবাদ সম্মেলনে নয়মাইল বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল বাশার লিখিত বক্তব্যে বলেন, আড়িয়া ইউনিয়নের জামালপুর মৌজার ৫২১, ৫২৩ থেকে ৫২৭ নং সাবেক দাগের ৬১ শতাংশ জমির মালিক ৪০জন। এদের মধ্যে কেউ পৈত্রিক সূত্রে আবার কেউ ক্রয় সূত্রে জমির মালিক। মালিকদের অনুকুলে বর্তমান মাঠ রেকর্ড, এমআরআর, সিএস এবং বিভিন্ন ধরনের দলিল ও খাজনা খারিজ সূত্রে তারাই জমির প্রকৃত মালিক। এই সকল জমিতে কাহারো ১তলা থেকে ৫তলা ভবন, সেমিপাঁকা, কাঁচা ঘর বা এক চালা, দো চালা বিশিষ্ট দোকান, গোডাউন নির্মাণ করে দীর্ঘদিন যাবদ বসবাস ও ব্যবসা বানিজ্য চলে আসছে। কিন্তু ০৭/সাসেক/২০১৮ নং এল এ কেস মূলে এই জমিগুলি ও স্থাপনা অধিগ্রহনের ব্যবস্থা নিলে জানা যায় ওই জমিগুলি নয়মাইল হাটের নামে এবং সেখানে কোন স্থাপনা নাই মর্মে জেলা প্রশাসক কার্যলয় থেকে প্রতিবেদন প্রেরন করা হয়েছে। এই খবর জানার পর জেলা প্রশাসক বরাবর মৌখিক ও লিখিত ভাবে জানানোর পরও কোন ব্যবস্থা নেয়া হয়নি। এমতাবস্থায় আগামী ১৫ ফেব্রুয়ারীর মধ্যে সকল স্থাপনা স্বউদ্যোগে সরিয়ে নিতে সড়ক ও জনপদ বিভাগ (সওজ) বগুড়ার উদ্যোগে মাইকিং করা হয়েছে। জেলা প্রশাসন কার্যালয়ের এমন কান্ডজ্ঞানহীন হঠকারী সিদ্ধান্তের কারণে চরম ভাবে আর্থিক ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে। যা সম্পুর্ণ অমানাবিক।

এসময় জমি ও স্থাপনা মালিকদের ক্ষতি পূনঃ নির্ধারন পূর্বক প্রকৃত মালিকদের ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা, দোকানদার ও কর্মচারীদের পুনর্বাসন, ক্ষতিপূরন না দেয়া পর্যন্ত ভূমি দখল ও স্থাপনা উচ্ছেদ বন্ধ, জমির দাম বর্তমান বাজার মূল্যে ৩গুন প্রদান ও সরকারী নীতিমালা অনুসরন না করে এই ধরনের কান্ডজ্ঞানহীন হটকারী সিদ্ধান্ত গ্রহন করা কর্মকর্তাদের বিচার বিভাগীয় তদন্ত সাপেক্ষে বিচারের আওতায় আনা সহ দশ দফা দাবী উত্থাপন করেন তিনি। উপরোক্ত দাবী সমুহ মানা না হলে পরবর্তিতে কঠোর কর্মসূচি পালনের ঘোষনা দেয়া হয়।

এবিষয়ে বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি।

উপরে