প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:১৭

চবির প্রবেশপথে আবর্জনা, ভোগান্তিতে শিক্ষক-শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক
চবির প্রবেশপথে আবর্জনা, ভোগান্তিতে শিক্ষক-শিক্ষার্থীরা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে একপাশে বিশ্ববিদ্যালয় রেলস্টেশন, অন্যপাশে প্রধান সড়ক। এর মাঝখানে তৈরি হয়েছে ময়লার ভাগাড়। ময়লা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে সারাক্ষণ। অথচ এই পথ দিয়েই যেতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ৩০ হাজার শিক্ষক-শিক্ষার্থীর। জানা যায়, স্থানীয় পাহাড়িকা হাউজিং সোসাইটির ফেলে রাখা ময়লা-আবর্জনার এই দুর্গন্ধ।

শাটল ট্রেন বিশ্ববিদ্যালয় স্টেশনে ঢুকার সাথে সাথেই ভেসে আসে এই গন্ধ। নাকে কাপড় চেপে স্টেশনে নামতে হয় শিক্ষার্থীদের। বাস কিংবা সিএনজিতে আসলেও আবর্জনার স্তুপটি দুর্গন্ধ ছড়ায়।

বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, শাটল ট্রেন স্টেশনে ঢুকার এবং বের হওয়ার সময় দম বন্ধ করে রাখতে হয় ময়লার গন্ধে। বিশ্ববিদ্যালয়ের প্রবেশমুখে এ ধরনের উন্মুক্ত আবর্জনার ভাগাড় কোনো ভাবেই কাম্য নয়। আরেক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের মুখে এমন একটা ময়লার পাহাড় যেমন বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করছে, তেমনি পরিবেশ দূষণ করছে।

জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন দক্ষিণ ক্যাম্পাস এলাকায় গড়ে ওঠা ব্যক্তিমালিকানাধীন হাউজিং সোসাইটি বিশ্ববিদ্যালয়ের প্রবেশপথে একটি জায়গায় ময়লা-আবর্জনা ফেলার জন্য ভাড়া নিয়েছে। এখানেই পাহাড়িকা হাউজিং সোসাইটির সকল ময়লা ফেলা হয়।

পাহাড়িকা হাউজিং সোসাইটির সভাপতি ড. আব্দুল্লাহ আল ফারুকের সাথে যোগাযোগ করলে তিনি জানান, শিক্ষার্থীদের অসুবিধার বিষয়টি তিনি অবগত ছিলেন না। এখন পেরেছেন। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের অসুবিধা হলে আমরা অবশ্যই ময়লা ফেলার স্হানটি পরিবর্তন করব।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এসএম মনিরুল হাসান বলেন, ‘আবর্জনার স্তূপটি আমি দেখেছি। শিক্ষক-শিক্ষার্থীদের সুবিধার্থে ময়লার স্তূপটি অন্য কোথাও নেয়া যায় কিনা, সে বিষয়ে হাউজিং সোসাইটির সাথে আলোচনা করা হবে।’

উপরে