প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:১০

হিলিতে চারা উত্তোলনের হিড়িক লেগেছে বোরো চাষীদের

হিলি (দিনাজপুর) প্রতিনিধ
হিলিতে চারা উত্তোলনের হিড়িক লেগেছে বোরো চাষীদের

দিনাজপুরের হিলিতে সাঁত সকালে কনকনে শীতে ঘনকুয়াশায় বোরো মৌসুমের বীজতলায় চারা উত্তোলনের হিড়িক লেগেছে কৃষকদের। প্রচন্ড শীত ও ঘন কুয়াশার কারণে প্রথম ধাপে লাগানো বোরো বীজ নষ্ট হয়ে যায়।এখন দ্বিতীয় ধাপের লাগানো বীজ তুলছেন চাষীরা।

হাকিমপুর (হিলি) উপজেলার প্রত্যন্ত গ্রাম অঞ্চলে ঘুরে দেখা যায়,খাল,বিল,নদী,নালাসহ উচুঁ সমতল ভুমিতে কৃষকেরা বোরো ধানের বীজ বোপন করেছেন। প্রথম বীজ বোপনের চারা নষ্ট হলেও তারা থেমে থাকেনি।পরে বীজতলায় বীজ বোপন করেছে। সেই বীজতলা থেকে আগাম চারা তোলা শুরু করেছে।

উপজেলার জালালপুর গ্রামের কৃষক আকরাম হোসেন বলেন,আমি এবার ৭ বিঘা বোরো ধানের জন্য বীজ ফেলেছিলাম। প্রচন্ড শীতের কারণে বীজগুলো নষ্ট হয়ে যায়।পরে আবার বীজতলায় বীজ বোপন করি।ধানের চারা অনেক ভাল হয়েছে।আশা করছি ভাল ফসল ঘরে তুলতে পারবো।

উপজেলার বোয়ালদাড় গ্রামের মজিদ মোল্ল বলেন,অনেক কষ্ট ও যত্নসহকারে বীজতলায় বোরো ধানের বীজ বোপন করেছি।ভাল ফসল পাবার আশায় চারা রোপনের জন্য জমি তৈরি করে সাঁতসকালে বৌ-বাচ্চাদের নিয়ে বীজতলায় এসে চারা তুলছি।

হাকিমপুর উপজেলার কৃষি অফিসার শামিমা নাজনীন জানান,বৈরি আবহাওয়ার কারনে কৃষকদের অনেক বীজ নষ্ট হয়ে গেছে। আমরা কৃষকদের সার্বিক সহযোগীতা করে আসছি।সার,বীজসহ বিভিন্ন কৃষি সরন্জাম বিনামুল্যে বিতরণ করা হয়েছে। এবছরে চলতি মৌসুমে হিলি হাকিমপুর উপজেলায় প্রায় ৭ হাজার ৩শ ২৫ হেক্টর জমিতে বোরো ধান উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে।

উপরে