প্রকাশিত : ৮ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:০৫

ভাসমান সবজি চাষে আশার আলো

অনলাইন ডেস্ক
ভাসমান সবজি চাষে আশার আলো

নাটোরের বৈচিত্রময় কৃষিতে নতুন সংযোজন ভাসমান সবজি চাষ। এ পদ্ধতি স্থানীয় কৃষকদের আশার আলো দেখাচ্ছে। জেলায় বড়াইগ্রাম উপজেলার কৃষক নদী এবং বিলের পানিতে কচুরীপানার বেড বানিয়ে রকমারী সবজি চাষ করছেন। কীটনাশকের ব্যবহার নেই বলে এ পদ্ধতিতে  উৎপাদিত সবজি নিরাপদ। আবাদী জমি কমে যাওয়া ভাসমান সবজি চাষের অন্যতম কারণ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের আওতায় নারদ ও খলিসাডাঙ্গা নদী এবং চিনিডাঙ্গার বিলে তৈরি করা হয়েছে ভাসমান বেড। আশপাশের গ্রামের ৩১জন কৃষক শতাধিক বেডে উৎপাদন করছেন লালশাক, কলমীশাক, পালংশাক, করলা, শসা এবং লাউ। এজন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ, প্রণোদনা ও প্রযুক্তি সহযোগিতা দিচ্ছে কৃষি দপ্তর।

উপজেলার নগর ইউনিয়নের বাটরা গ্রামের কৃষক আব্দুল মজিদ বলেন, ভাসমান বেডে সবজি চাষ লাভজনক। বেডে প্রাকৃতিক উপাদানে জৈবিক সক্ষমতা অনেক বেশি থাকে। সার প্রয়োজন হয় না বললেই চলে। কীটনাশকেরও প্রয়োজন নেই। একফসলী এসব জমিতে পানি শুকিয়ে গেলে শুধু বোরো ধান আবাদ হতো। জলাবদ্ধতা ও কচুরিপানার কারণে অন্য কিছু করা সম্ভব না। এখন সেখানেই শীতকালীন সবজি চাষ হচ্ছে।

কৃষক আব্দুল বারি বলেন, চলতি বছর এক বিঘা জমিতে ভাসমান বেড করে সবজি করেছি। বিক্রি করে প্রায় এক লাখ টাকা আয় হয়েছে। কৃষক রাশেদুল ইসলাম বলেন, কচুরীপানার বেড উন্নতমানের জৈব সার হিসেবে পরে আমরা বোরো ধান আবাদে ব্যবহার করব। অর্থাৎ এখানে কিছুই ফেলনা নয়।

নতুন এই চাষাবাদ পদ্ধতি দেখতে আশপাশের কৃষকরা এলাকায় ভিড় করছেন। উপজেলা কৃষি অফিস কৃষকদের প্রশিক্ষণ ছাড়াও বেড তৈরির নেট, সবজি বীজ ও রক্ষণাবেক্ষণ খরচ দিচ্ছে। প্রদর্শনী খামার করে কৃষকদের দৃষ্টি আকর্ষণেও রয়েছে তাদের উদ্যোগ। সম্প্রতি সংশ্লিষ্ট কৃষকদের অংশগ্রহণে বাটরা মাঠে আয়োজন করা হয় মাঠ দিবস। সেখানে কৃষকদের মধ্যে চাষের প্রয়োজনীয় তথ্য-উপাত্ত বিতরণ করা হয়। আশা করা হচ্ছে, আগামী দিনগুলোতে ভাসমান বেডে আবাদের পরিধি বাড়বে।

বড়াইগ্রাম উপজেলা কৃষি অফিসার ইকবাল আহমেদ বলেন, ‘জেলায় নতুন এই চাষাবাদ পদ্ধতির সাথে কৃষকদের মেলবন্ধন তৈরি হয়েছে। ভাসমান বেড তৈরিতে কচুরীপানা ব্যবহার করা হচ্ছে। এটি পরবর্তী সময়ে জৈব সারে পরিণত হচ্ছে। আবার জলাবদ্ধতার কারণে ফসল উৎপাদনও ব্যাহত হচ্ছে না। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় এই চাষাবাদ পদ্ধতি একসময় জনপ্রিয় হয়ে উঠবে।’

উপরে