প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৪:৫৩

সৈয়দপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

অনলাইন ডেস্ক
সৈয়দপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে নীলফামারীর সৈয়দপুরে বাংলা ইশারা ভাষা দিবস-২০২০ পালিত হয়েছে। ইমপ্রুভড এডুকেশন আইটকামস্ থ্র আর্লি চ্ইাল্ডহুড ডেভেলপমেন্ট সেন্টার্স ইন বাংলাদেশ (আইইও- ইসিডিসিবিডি) প্রকল্পের আওতায় সিডিডি ও ডিসিডাব্লিউ এর সহযোগিতায় বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সেলফ-হেলপ এন্ড রিহেবিলিটেশন  প্রোগ্রাম -শার্প আজ রোববার দিবসটিতে ওই কর্মসূচির আয়োজন করা হয়।

“ইশারা ভাষার প্রমিত ব্যবহার বাক - শ্রবন প্রতিবন্ধী ব্যক্তির অধিকার” দিবসের এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে শহরের বিমানবন্দর সড়কে শার্প শ্রবন প্রতিবন্ধী শিশু বিকাশ কেন্দ্রে ওই আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর প্রাথমিক অফিসার মো. শাহজাহান মন্ডল এবং উপজেলা সমাজ সেবা অফিসার হাওয়া খাতুন।

সভায় সেলফ- হেলপ এন্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম-শার্প এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান আলহাজ্ব মো. মাহবুব-উল-আলম সভাপতিত্ব করেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন শার্প’র প্রশিক্ষণ সমন্বয়কারী মোস্তাহার-উল-আলম ও শ্রবন প্রতিবন্ধী শিক্ষার্থী হেনা তাবাসসুম সানা প্রমূখ।

গোটা আলোচনা সভাটি সঞ্চালনা করেন  শার্প এর আইইও - ইসিডিসিবিডি প্রকল্পের ফিল্ড কো-অর্ডিনেটর মো. শফিকুল আলম। এর আগে দিবসটি উপলক্ষে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি বিমানবন্দর সড়কসহ শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে প্রতিবন্ধী শিশু, ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যবৃন্দ, সাংবাদিক, এনজিও শার্প’র কর্মকর্তা-কর্মীরা অংশ নেয়। 

প্রসঙ্গত, বাংলা ইশারা ভাষা দিবসটি ছিল গত ৭ ফেব্রুয়ারি। কিন্তু ওই দিন শুক্রবার ও গতকাল শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় রোববার দিবসটি যথাযথ কর্মসূচির মধ্যদিয়ে পালন করা হয়েছে।                                                                   

উপরে