প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:১৪

নন্দীগ্রামে আলুর বাম্পার ফলন : দামে খুশি কৃষক

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
নন্দীগ্রামে আলুর বাম্পার ফলন : দামে খুশি কৃষক

বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় চলতি আলুর মৌসুমে বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। এ বছরে উপজেলায় কৃষি অফিস থেকে ৪ হাজার ৫শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ মাত্রা নিধারন করা হয়েছিল । কিন্ত কৃষকদের অতি উৎসাহের কারনে লক্ষ মাত্রার চেয়ে অধিক জমিতে আলুচাষ হযেছে । উ্চ্চ ফলনশীল আলু হিসাবে ডায়মন্ড, কাডিনাল , এসট্রেজ, রুমানা, পাকড়ি, জাতের আলু বেশী চাষ হয়েছে ।

অত্র উপজেলার আলুচাষী রিধইল গ্রামের মাসুদ রানা, হাবিবুর, রহমান, জয়নাল, বুলু, আব্দুল জলিল, অব্দূল বাছেদ, বীরপলি গ্রামের, হাজী রুহুল আমিন, জয়নাল আবেদীন, শাহিন , কাথম গ্রামের আলতাব আলী, আব্দুল রশিদ, বুলু হাজী, সন্তোষ। বর্ষন গ্রামের, রইছ উদ্দিন, বেলাল হোসেন জানায়, এ বছরে আলুর ফলন অত্যন্ত ভাল , ডায়ামন্ড আলু প্রতি বিঘায় ১০০ থেকে ১৩০ মন হারে ফলন হয়েছে যার বাজার মূল্যে প্রতি ৯০ কেজির বস্তা ১ হাজার থেকে ১১শ টাকা। এসট্রেজ আলু প্রতিবিঘায় ১১০ থেকে ১২০মন যাহার বজার মুল্য ৯০ কেজিতে প্রতি বস্তা ৮০০ থেকে ৯০০টাকা । কাডিনাল, প্রতিবিঘায় ১০০ থেকে ১১০মন যাহার বজার মুল্য ৯০ কেজিতে প্রতি বস্তা ৭২০ থেকে ৭৭০টাকা। তাছাড়া রুমানা ও পাকড়ি, আলু প্রায় একই দামে বিক্রয় হচ্ছে।

বর্তমানে পুরোদমে আলু তোলা শুরু না হলেও আগাম আলু তুলে দাম বেশি পেয়ে অনেকটা লাভের মুখ দেখছে কৃষক। গত বছর বাজারে আলুর দাম কম হলেও এ বছরে দাম বৃদ্ধি পেয়েছে।  ফলে আলু চাষীরা তাদের উৎপাদন খরচ বাদ দিয়ে লাভের অংশ গুনছে । যাদের ভাল ফলন হয়েছে ওই সব আলুচাষীদের প্রতিবিঘায় ১৫ থেকে ২০হাজার টাকা লাভ হচ্ছে।

আবার অনেকে ঋণ নিয়ে আলু চাষ করেছিল। তারা সেই ধার শোধ করার জন্য আলু ক্ষেত থেকে তোলার আগেই বিক্রয় করে দিচ্ছে। এ বিষয়ে কৃষক আঃ জলিল জানান, ধার করে টাকা নিয়ে আলু চাষ করছিলাম । কিন্তু এখন পাওনাদার টাকার চাপ দেওয়ায় আলু তোলার আগেই জমিতেই বিক্রি করলাম। আলুর বাম্পার ফলন হওয়ার কারনে লাভবান হয়েছি

উপজেলা কৃষি অফিসার মোঃ মশিদুল হক এই প্রতিনিধিকে জানান , কৃষি অফিসের সঠিক পরামর্শে, কৃষকরা সময় মত আলুতে কিটনাশক ও সার প্রয়োগ করেছে এবং সময়মত সেচ দিয়েছে যার কারনে এ বছরে আলুর বাম্পার ফলন সম্ভব হয়েছে ।

উপরে