প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:১২

তুরাগের সীমানা নিয়ে ৬২ পরিবারের আবেদন নিষ্পত্তির নির্দেশ

অনলাইন ডেস্ক
তুরাগের সীমানা নিয়ে ৬২ পরিবারের আবেদন নিষ্পত্তির নির্দেশ

তুরাগের সীমানা নির্ধারণ করে স্থাপিত পিলার ব্যক্তি মালিকানাধীন জমিতে স্থাপন করা হয়েছে এমন দাবি করে ৬২ পরিবারের আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ফাহাদ মাহমুদ। অপরদিকে তুরাগের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। মামলার বিবরণ থেকে জানা যায়, রাজধানী তুরাগ নদীর সীমানা রক্ষায় ২০০৯ সালে হাইকোর্ট কয়েক দফা নির্দেশনাসহ রায় দেন।

আদালতের রায় অনুসারে বিআইডব্লিউটিএ ক্যাডাস্ট্রাল সার্ভে (সিএস) ও রিভিশনাল সার্ভে (আরএস) ম্যাপ অনুযায়ী নদীর সীমানা জরিপ করে সীমানা পিলার স্থাপন করে। 

নদীর সীমানা নির্ধারণ করে স্থাপিত এই পিলার ব্যক্তি মালিকানাধীন জায়গায় স্থাপন করা হয়েছে এমন দাবি করে গত ২৭ নভেম্বর বিআইডব্লিউটিএর কাছে আবেদন করেন মো. জোনায়েদ আহম্মেদসহ ৬২টি পরিবার।

এতে ফল না পেয়ে বিআইডব্লিউটিএর পিলার স্থাপন কার্যক্রমে নিষেধাজ্ঞা চেয়ে গত ২০ জানুয়ারি হাইকোর্টে সম্পূরক আবেদন করেন ওই ৬২ পরিবার। তাদের আবেদনের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

উপরে