প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:২২

চতুর্থ দিনেও বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন

অনলাইন ডেস্ক
চতুর্থ দিনেও বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন

চতুর্থ দিনের মতো চলছে গোপালগঞ্জের বশেমুরবিপ্রবির শিক্ষার্থীদের অনির্দিষ্টকালের আন্দোলন। বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশন (ইউজিসি) থেকে ইতিহাস বিভাগের অনুমোদন না দেয়ার রবিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে আন্দেলন শেষে সংবাদ সম্মেলন করেছেন শিক্ষার্থীরা।

সম্মেলনে তারা দাবির স্বপক্ষে নানা যুক্তি তুলে ধরে তা মেনে নেয়ার আহ্বান জানান। এদিকে রবিবার ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে আন্দোলনকারীদের দাবিকে যৌক্তিক মনে করে আন্দোলনে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। এতে আন্দোলনে নতুন তাপমাত্রা বেড়েছে।

প্রসঙ্গত, ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইউজিসির অনুমোদন ছাড়াই বশেমুরবিপ্রবিতে যাত্রা শুরু করে ইতিহাস বিভাগ। তিনটি শিক্ষা বর্ষে ভর্তি হওয়া বর্তমানে বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত। কিন্তু গত ৬ ফেব্রুয়ারি ইউজিসি অনুষ্ঠিত এক সভা হয়। সভায় বশেমুরপ্রবিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেয়া হয়।

এ খবর ছড়িয়ে পড়লে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা ওইদিনই প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন। এ সময় তারা ইউজিসির নির্দেশনা প্রত্যাখ্যান করে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে অনির্দিষ্টকালের জন্য আন্দোলন শুরু করে।

উপরে