প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:২৮

করোনা ভাইরাস: প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নোটিশ

অনলাইন ডেস্ক
করোনা ভাইরাস: প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নোটিশ

করোনা ভাইরাস প্রতিরোধে সারা দেশে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে করোনা ভাইরোস প্রতিরোধে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন মনিটরিং সেল গঠন, সারা দেশে পর্যাপ্ত মাস্কের সরবরাহ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়েছে।

আজ রোববার ‘ল অ‌্যান্ড লাইফ ফাইন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ূন কবির পল্লব এ নোটিশ পাঠান। রেজিস্ট্রি ডাকযোগে স্বাস্থ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, বিমান ও পর্যটন সচিবসহ সরকারের সংশ্লিষ্ট আটজনকে এই নোটিশ পাঠানো হয়েছে।

চীন থেকে এই ভাইরাসের উৎপত্তি উল্লেখ করে নোটিশে বলা হয়েছে, বিশেষত সস্তায় রেডিমেট গার্মেন্টেসের কাঁচামাল ক্রয় এবং অন্যাণ্য হালমা মেশিনারিজের জন্য বাংলাদেশের অর্থনীতির একটি বড় অংশ চীনের ওপর নির্ভরশীল। উপরন্তু বাংলোদেশের অনেক মেগা প্রজেক্ট চলছে, যেখানে চীনের শত শত শ্রমিক কাজ করছে।

এসব চীনা শ্রমিক তাদের দেশে ভ্রমণ করছে। প্রতিদিন আনুমানিক এক হাজার চীনা নাগরিক বাংলাদেশে আসা-যাওয়া করছে। পাশাপাশি একটি বিরাট সংখ্যার শিক্ষার্থী চীনে পড়ালেখা করছে। যে কারণে বাংলাদেশ করোনা ভাইরাসের জন্য একটি বড় ঝুঁকিপূর্ণ  দেশ।

নোটিশে বলা হয়েছে, করোনা ভাইরাস ঠেকাতে শুধু বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্র বন্দর ও হাসপাতালগুলোতে বিশেষ পদক্ষেপের মধ্যে সীমাবদ্ধ না রেখে এখন সারা দেশে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ অত্যাবশ্যকীয়। পাশাপাশি করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করতে ডাক্তার, প্যরামেডিকস, বেসামরিক প্রশাসন, পুলিশ প্রশাসনের সমন্বয়ে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন মনিটরিং সেল গঠনের সময় এসেছে। সব জেলায় এই সেলের শাখা অফিস থাকতে হবে। করোনা ভাইরাসের বিস্তার রোধে সারা দেশে পর্যাপ্ত মাস্কসহ প্রয়োজনীয় সরঞ্জামের সরবরাহ নিশ্চিত করা প্রয়োজন।

করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তিদের জন্য সকল সরকারি-বেসরকারি হাসপাতালগুলোকে সেভাবে প্রস্তুত করতে হবে। পাশাপাশি দেশের জনগণকে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

নোটিশে দেশে করোনা ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে ৪৮ ঘণ্টার মধ্যে নোটিশদাতাকে জানানোর জন্য বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে এ ব্যাপারে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

উপরে