প্রকাশিত : ১০ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:১১

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলন পঞ্চম দিনে

অনলাইন ডেস্ক
গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলন পঞ্চম দিনে
ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন পঞ্চম দিনে গড়িয়েছে। আজ সোমবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক ভবনের গেটে তালা ঝুলিয়ে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে ইতিহাস বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা। এসময় স্লোগানে স্লোগানে কম্পিত হয়ে ওঠে পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

পরে দুপুর ১২টায় শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের দাবি সম্বলিত প্ল্যাকার্ড মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্র্রদক্ষিণ করে আন্দোলনস্থলে গিয়ে শেষ হয়। ক্লাশ ও পরীক্ষা বর্জন করে ইতিহাস বিভাগের আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে একাত্মতা ঘোষণা করে আন্দোলনে যোগ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের আরো ৩৪টি বিভাগের শিক্ষার্থীরা।

এতে আন্দোলন আরো বেগবান হয়েছে। তালা ঝুলিয়ে রাখায় বন্ধ রয়েছে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম। অনুমোদন দেয়াসহ যৌক্তিক দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় বিশ্ববিদ্যালয়টিতে ইতিহাস বিভাগের অনুমোদন না দিয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ প্রদান করা হয়। ওই দিন রাতেই এ খবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে অনির্দিষ্টকালের আন্দোলন শুরু করে। বর্তমানে বিভাগটিতে প্রায় ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

উপরে