প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:১২

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলন সপ্তম দিনে

অনলাইন ডেস্ক
গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলন সপ্তম দিনে

ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন সপ্তম দিনে গড়িয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউ‌জি‌সি) থেকে ইতিহাস বিভাগের অনুমোদন না দেয়ার সিদ্ধান্তের প্রতিবাদে ৭ম দিনেও আন্দোলনে ও মিছিলে মিছিলে উত্তাল রয়েছে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

অন্যান্য দিনের মত আজ বুধবারও সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে ইতিহাস বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা। এ সময় শ্লোগানে শ্লোগানে ও মিছিলে মিছিলে কম্পিত হয়ে ওঠে পুরো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

ইতিহাস বিভাগের অনুমোদনসহ বিভিন্ন দাবিতে ক্যাম্পাসে খন্ড খন্ড মিছিল করে শিক্ষার্থীরা। মিছিলগুলো ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে আন্দোলনস্থলে গিয়ে যোগ দেয়। দাবি আদায়ে গণস্বাক্ষর কর্মসূচী পালন করেন তারা। দাবি না মানা পর্যন্ত সকল ধরণের ক্লাস ও পরীক্ষা বর্জন করে প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম বন্ধ করে রাখা হয়েছে।

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনুষ্ঠিত এক সভায় বিশ্ববিদ্যালয়টিতে ইতিহাস বিভাগের অনুমোদন না দিয়ে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ প্রদান করা হয়। ওই দিন রাতেই এ খবর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে অনির্দিষ্টকালের আন্দোলন শুরু করে। বর্তমানে বিভাগটিতে প্রায় ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

উপরে