প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী, ২০২০ ১৬:১৩

দিনাজপুরে গমের ক্ষেতে, বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন

হিলি (দিনাজপুর) সংবাদদাতা
দিনাজপুরে গমের ক্ষেতে, বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন

গেলো বছরের চেয়ে এবছরে দিনাজপুরে গমের বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।ধানের পাশাপাশি কৃষকরা গম চাষে মনোযোগ দিয়েছেন।মাঠে মাঠে সবুজ গমে বাতাসে দুলছে কৃষকের স্বপ্ন।

সরজমিনে গিয়ে দেখা যায়, দিনাজপুর জেলার ১৩ উপজেলার প্রত্যন্ত গ্রাম অঞ্চলে সবুজে ছেয়ে গেছে গমের মাঠ। ধানের চেয়ে গম চাষে খরচ কম এবং এফসল উৎপাদন করতে কৃষকের শ্রমও লাগে কম।প্রতি বিঘা জমিতে গম চাষে কৃষকের খরচ হয় ছয় থেকে সাড়ে ছয় হাজার টাকা।তাই অল্প শ্রমে স্বল্প ব্যয়ে কৃষকরা গম চাষে আগ্রহী হয়ে উঠেছে।এক বিঘা জমিতে ১৪ থেকে ১৮ মণ গম ঘরে তোলে কৃষকেরা।

স্থানীয় কৃষকদের দাবি,কৃষি অফিসের জনবল বৃদ্ধি করে গম চাষে আরও বেশী সেবা দিলে তারা আরও বেশী গম উৎপাদন বৃদ্ধি করতে পারবে। কৃষক আকরাম হোসেন বলেন,অনেক আশা করে জমি প্রস্তুত করে গমের বীজ বোপন করেছি ।গম ভাল হলে পরিবার পরিজনদের নিয়ে সুখে-শান্তিতে থাকতে পারবো।তাই যত্নসহকারে জমি তৈরি করে এবং গমের বীজ বোপন করেছি।আশা করছি এবার গমের ফলন ভাল পাবো।

দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল জানায়,গত বছরের চেয়ে এবছরে গমের চাষ বৃদ্ধি পেয়েছে। গেলো বছরে জেলায় ৬ হাজার হেক্টর জমিতে কৃষকরা গম চাষ করেছে। তা বৃদ্ধি পেয়ে চলতি মৌসুমে জেলার ১৩ টি উপজেলায় প্রায় ৬ হাজার ১’শ হেক্টর জমিতে গম উৎপাদনের লক্ষমাত্রা ধারা হয়েছে।

তিনি আরও জানান,চাষিরা সঠিকভাবে গম চাষ করতে পারে সে জন্য জেলার প্রতিটি উপজেলার কৃষি কর্মকর্তারা নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন। এদিকে হাকিমপুর (হিলি) উপজেলা কৃষি অফিসার শামিমা নাজনীন জানায়, এবছরে চলতি মৌসুমে উপজেলায় প্রায় ১৬০ হেক্টর জমিতে গম উৎপাদনের লক্ষমাত্রা ধরা হয়েছে।গত বছর গম চাষের লক্ষমাত্রা ছিলো ১৫০ হেক্টর।

তিনি আরও জানান এবছর গমচাষীরা উচ্চ ফলনশীল বারি ২৫,বারি ২৬,বারি ২৮,বারি ৩০ ও বারি ৩১ জাতের গম জমিতে চাষ করেছে। আমরা প্রতিনয়িত মাঠে কৃষকদের পাশে থেকে সুপরামর্শ দিয়ে আসছি।আশাবাদী আগামী মার্চ মাসের শেষের দিকে কৃষকরা তাদের গম কেটে ঘরে তুলতে পারবে।

উপরে