প্রকাশিত : ১২ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:১৮

ল্যাবএইডের বিরুদ্ধে মার্কেট ভেঙে হাসপাতাল নির্মাণের অভিযোগ ব্যবসায়ীদের

অনলাইন ডেস্ক
ল্যাবএইডের বিরুদ্ধে মার্কেট ভেঙে হাসপাতাল নির্মাণের অভিযোগ ব্যবসায়ীদের

রাজধানীর গ্রিনরোডে কনকর্ড আর্কাডিয়া শপিং মলের দোকান কিনে হাসপাতাল বানানোর অভিযোগ উঠেছে ল্যাবএইড কর্তৃপক্ষের বিরুদ্ধে। এতে মার্কেটের দোকানিরা ক্ষতির সম্মুখিন হচ্ছে বলে দাবি ব্যবসায়ীদের।

আজ বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন শপিং মলটির মালিক সমিতির সভাপতি সানাউল হক নীরু। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, কোষাধ্যক্ষ ওয়াহিদুর রহমান, সাংগঠনিক সম্পাদক সাইদ আহমেদ বাবু প্রমুখ।

সংবাদ সম্মেলনে সানাউল হক বলেন, গত ২১ জানুয়ারি দুই দফা শপিং মলের ওপর হামলার ঘটনা ঘটে। হামলায় মার্কেটে থাকা এটিএম বুথ, লিফট ও নিচ তলার দোকান ভাঙচুর করা হয়। এ ঘটনায় সিকিউরিটি গার্ডসহ ১০/১২ জন গুরুতর আহত হন। পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সানাউল হক নীরু বলেন, রাজউকের নকশা অনুযায়ী ২০০২ সালের ১ নভেম্বর শপিং মলটি উদ্বোধন করা হয়। ওই নকশার ওপর ভিত্তি করে এখানে ব্যবসায়ীরা তাদের দোকানসহ বিভিন্ন পজিশন কেনেন। কিন্তু ২০০৫ সালে হঠাৎ করে জানা যায়, কনকর্ড কর্তৃপক্ষ অধিক মুনাফার জন্য মার্কেটের তৃতীয় তলার ৩০১ থেকে ০৫১, চতুর্থ তলার ৪০১ থেকে ৪৫১ এবং পঞ্চম তলার ৭০০০ বর্গফুট ল্যাবএইড হাসপাতালের কাছে বিক্রি করে দেয়।

হাসপাতাল কর্তৃপক্ষ তাদের দোকানগুলো ভেঙে হাসপাতাল নির্মাণ করতে চাইলে সাধারণ ব্যবসায়ীরা বাধা দেন। কারণ হাসপাতালের লোকজনের কারণে তাদের ব্যবসার চরম ক্ষতি হতে থাকে। এই নিয়ে একাধিক মামলা ও জিডি দায়ের করা হয়।

সানাউল হক নীরু আরও বলেন, ‘গত জাতীয় সংসদ নির্বাচনের সময় শপিংমলটি পাঁচ দিন বন্ধ থাকার সুযোগ নিয়ে দ্বিতীয় তলার ২০৮ নম্বর দোকানের পেছনের অংশ ভেঙে ল্যাবএইডের সঙ্গে করিডোর নির্মাণ করে। সেখানে কলাপসিবল গেটও লাগানো হয়েছে। এভাবে একের পর এক মার্কেটের দোকান ল্যাবএইডের সঙ্গে এক করে ফেলায় শপিংমলটির সার্বিক নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।’

নীরু বলেন, রাজউকের নকশা অমান্য করে মার্কেটটিতে হাসপাতাল বানাচ্ছে ল্যাবএইড। মার্কেটের বড় অংশ হাসপাতালে রূপান্তর এবং কিনে রাখা অনেক দোকান মাসের পর মাস বন্ধ রাখায় শপিংমলটির প্রতি আগ্রহ হারাচ্ছেন ক্রেতারা। এতে ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। তাদেরকে এভাবে বেকায়দার ফেলে ল্যাবএইড কর্তৃপক্ষ বাকি দোকানগুলোও কিনে নেয়ার পাঁয়তারা করছে বলে জানা গেছে।

সানাউল হক নীরু দাবি করেন, ল্যাবএইড কর্তৃপক্ষের কাছে গত ২০১২ সাল থেকে জানুয়ারি ২০২০ পর্যান্ত সার্ভিস চার্জ বাবদ বকেয়া রয়েছে ৫ কোটি ৮৩ লাখ ৯০ হাজার ৫৮৪ টাকা।

উপরে