প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী, ২০২০ ১২:১৩

দেন মোহরের টাকা ফেরত চান নাটোরের গৃহবধূ জেসমিন

নাটোর প্রতিনিধি
দেন মোহরের টাকা ফেরত চান নাটোরের গৃহবধূ জেসমিন

দেন মোহরের টাকা ফেরত চান স্বামীর প্রতারণার শিকার নাটোর শহরের গৃহবধূ জেসমিন। স্ত্রীর মর্যাদার পরিবর্তে স্বামী, শ্বশুর-শ্বাশুড়ী, দেবরেরর মাধ্যমে সহ্য করেছেন অকথ্য শারীরিক ও মানসিক নির্যাতন। সর্বশেষ বিয়ের সময় পূর্ব পরিকল্পিতভাবে করা ভূয়া দেনমোহরের বিরুদ্ধে আদালতে মামলা ও যাবতীয় আসবাবপত্র এবং মামামাল ফেরত পেতে সাভার থানায় মামলা করেছেন এই ভুক্তভোগী।

এছাড়া, দেনমোহরের ১ লক্ষ টাকা, অলংকার ও যাবতীয় মালামাল ফেরত চাওয়ায় শ্বশুর বাড়ীর লোকজন কর্তৃক পাল্টা মামলা ও সম্মানহানির শিকার হয়েছেন তিনি। অন্যদিকে, অভিযুক্ত রাজু আহম্মেদ ওরফে আমিনুল ইসলাম দেনমোহরের টাকা ও মালামাল ফেরত দিতে অস্বীকৃতি জানিয়েছে বলে দাবি ভুক্তভোগীর।

মামলা ও ভুক্তভোগীসূত্রে জানা যায়, ২০১৮ সালের ১৭ জুন নাটোরের লালপুরের কামারহাটির আবুল কালাম আজাদের ছেলে রাজু আহম্মেদ ওরফে আমিনুল ইসলামের সাথে শরীয়ত মোতাবেক বিয়ে হয় ওই ভুক্তভোগীর। বিয়ের সময় ওই ভুক্তভোগীর পিতা মেয়ের ভবিষ্যৎ চিন্তা করে ছেলে পক্ষকে নগদ টাকার পাশাপাশি সংসার সাজানোর যাবতীয় মালামাল প্রদান করেন। কিন্তু বিয়ের কিছুদিন পরে প্রতারক স্বামী রাজু আহম্মেদ ভুক্তভোগীর কাছে যৌতুক বাবদ ১ লক্ষ টাকা দাবি করে। সেই টাকা দিতে অপারগতা জানালে ভুক্তভোগীর উপর নেমে আসে অকথ্য শারীরিক মানসিক নির্যাতন। আর এই নির্যাতন চালান স্বামী, শ্বশুর-শ্বাশুড়ী ও দেবর। এনিয়ে একাধিকবার পুলিশের সহায়তায় সমস্যা সমাধানের চেষ্টা করা হলেও শেষ পর্যন্ত রাজু ও ভুক্তভোগীর মধ্যে ডিভোর্স হয়ে যায়। শ্বশুরবাড়ীর লোকজনের নির্যাতনের কারণে এরই মধ্যে ভুক্তভোগীর পেটে থাকা সাড়ে চার মাসের বাচ্চাটি নষ্টও হয়ে যায় বলে দাবি করেন ভুক্তভোগী।

ভুক্তভোগীর দাবি করে আরো জানান, বিয়ের পর জানতে পারি রাজু একাধিক মেয়ের সাথে সম্পর্ক রয়েছে। আমি ছাড়াও রোজিনা, চম্পা ও শিখা নামের নারীকে বিয়ে করে রাজু। বর্তমানে রাজু চম্পা নামের নারীর সাথে সংসার করছে। বিয়ের আগে পূর্ব পরিকল্পিতভাবে আমাদের বিয়ের দেনমোহরের টাকা ১ লক্ষ টাকা নির্ধারণ করা হলেও ১০ হাজার টাকা লিপিবদ্ধ করা হয় এবং নগদ ১০ হাজার টাকা পরিশোধ করা হলেও সেখানে ১ হাজার টাকা নগদ লেখা হয়। এভাবে আমাকে বঞ্চিত করা হয়েছে। বর্তমানে রাজু ঢাকার সাভার এলাকায় থেকে আল মুসলিম গার্মেন্টস্ এ চাকুরী করছেন। ডিভোর্সের পরে রাজুর বর্তমান ঠিকানায় গিয়ে তার কাছে দেনমোহরের টাকা, প্রায় সাড়ে ৪ভরি স্বর্ণালঙ্কার, আসবাবপত্রসহ যাবতীয় মালামাল ফেরত চাইলে উল্টো ভুক্তভোগীকে অকথ্য ভাষায় গালিগালাজ ও বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে তাড়িয়ে দেওয়া হয়। একই কারনে উল্টো ভুক্তভোগীর বিরুদ্ধে মিথ্যা মামলা করা হয়েছে বলেও দাবি করেন তিনি। পরে তিনি সাভার থানায় মালামাল ফেরত পেতে একটি অভিযোগ দায়ের করেন। এছাড়া রাজু আহম্মেদের বিরুদ্ধে নাটোর আদালতে ভুক্তভোগীর করা দুইটি মামলা চলমান আছে। আগামী ২৩ ফেব্রুয়ারি যৌতুকের মামলার শুনানী হবার কথা রয়েছে।

এব্যাপারে অভিযুক্ত রাজু আহম্মেদকে তার নম্বরে কল দিয়ে সংবাদকর্মী পরিচয় দিলে রং নাম্বার বলে কল কেটে দেন। পরে তার সাথে আর যোগাযোগ করা সম্ভব হয়নি। সাভার থানার তদন্তকারী কর্মকর্তা পলি আক্তার জানান, আমি এখন ছুটিতে আছি। কর্মস্থলে ফিরেই প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

উপরে